উপবৃত্তির জন্য আবেদন ফরম pdf 2023

Rate this post

উপবৃত্তির জন্য আবেদন ফরম

উপবৃত্তির জন্য আবেদন ফরম pdf 2023: SSC Scholarship শিক্ষা বৃত্তির আবেদন ২০২৩ বা shed gov bd scholarship বা Dutch Bangla Scholarship 2023 form 2023 application form শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2023 বা উপবৃত্তির জন্য আবেদন ফরম অথবা অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন এর সর্বশেষ তথ্য চলুন জেনে নেওয়া যাক-

hsc upobitti form 2023 pdf download

আবেদন ফরম পূরণের সময়সূচি ও নিয়ম- ২০২৩ সালের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় স্কুল-কলেজে ভর্তিকৃত ষষ্ঠ ও একাদশ শ্রেণির উপবৃত্তি যোগ্য শিক্ষার্থী নির্বাচন পদ্ধতি নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ফরম পূরণের সময়সূচি সহ আবেদন ফরম পূরণের নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর ।

Dutch Bangla Scholarship 2023

ডাচ্ বাংলা আবেদন চলমান রয়েছে । শিঘ্রই এসএসসি শিক্ষার্থীদের জন্য যারা আবেদন করতে ইচ্ছুক প্রতি বছরেই ডাচ্ বাংলা থেকে আবেদন গ্রহন করা হয় । আবেদন চালু হয়েছে, আপনারা এখান থেকে আবেদন সম্পন্ন করতে পারবেন । আবেদন করুন, আবেদন শেষ হবে ২৪ আগস্ট ২০২৩ ইং তারিখ থেকে।

উপরের বাটন এ ক্লিক করে আবেদন সম্পুর্নভাবে সাবমিট করতে পারবেন । মনে রাখবেন আবেদনের কিছু বিশেষ নিয়মাবলি রয়েছে যা উপরোক্ত আবেদন নোটিশে দেওয়া রয়েছে , ভালো করে পড়ুন এবং মনোযোগ সহকারে আবেদন করুন ।

নিচে ৩টি উপবৃত্তি চলমান ছিলো ইতিমধ্যে সেগুলোর সময় শেষ হয়ে গেছে । নিচের যে সকল বৃত্তির শাখা দেখতে পারছেন. সেগুলো আর অল্প সময়ের মধ্যে তাদের উপবৃত্তির সার্কুলার পাবলিস করবে, আশা করি । তাই পাবলিস হলে , সবার আগে এখানে আমরা আপডেট করবো।

ডাচ্ বাংলা উপবৃত্তি আবেদন ২০২৩ আবেদন করুন এখানে 

চলমান উপবৃত্তি

১ম: উপবৃত্তির জন্য আবেদন ফরম pdf- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রায় প্রতি বছরই শিক্ষাখাতের সমৃদ্ধি আর উন্নতির জন্য বহু অর্থ ব্যয় করে থাকে। শিক্ষা মানুষের মৌলিক চাহিদা হওয়ায় কেউ যাতে এই শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয় তাই সরকার অভাবী, দুঃস্থ মানুষের সন্তানদের লেখাপড়ার জন্য বিভিন্ন বৃত্তিমূলক কর্মসূচি গ্রহণ করেছে।

উপবৃত্তির ফরম ডাউনলোড

৬ষ্ঠ থেকে একাদশ শ্রেণির জন্য: স্কুল-কলেজের ৬ষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য আবেদন ফরম পূরণ করতে হবে। এই ফরম নির্ভৃলভাবে পূরণ করে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছে জমা দিতে হবে।

উপবৃত্তির আবেদন ফরম ডাউনলোড করুন PDF File

  • উপবৃত্তির পিডিএফ ফরম ডাউনলোড করুন DOWNLOAD NOW
আরও দেখতে পারেন

শিক্ষাবৃত্তি বা বৃত্তি হল শিক্ষার্থীদের পড়ালেখার সাহায্যের জন্য একধরনের আর্থিক পুরস্কার যা তাদের পড়াশোনার যাবতীয় সুবিধার জন্য সরকার কর্তৃক শিক্ষার্থীদের প্রদান করা হয়ে থাকে। এই শিক্ষাবৃত্তি শুধুমাত্র আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের কেই প্রদান করা হয় না বরং বিভিন্ন মানদন্ডের ভিত্তিতে এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

সরকারি আর্থিক অনুদান প্রদান

২য়: শিক্ষা মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেয়া হয়েছে সকল শিক্ষার্থীদের সরকারি আর্থিক অনুদান প্রদান করা হবে। শিক্ষার্থীরা খুব সহজেই ওই অনুদানের জন্য আবেদন করতে পারবে। কিভাবে আবেদন করবে এবং কাদের কে এই অনুদান প্রদান করা হবে সে বিষয়গুলো নিয়ে আমরা কথা বলবো। আবেদনের কার্যক্রম বর্তমানে চালু করা হয়েছে আজকে অর্থাৎ 5 ফেব্রুয়ারি থেকে শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে। বিনামূল্যে শিক্ষার্থীদের আবেদনে ব্যবস্থা রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। আর্থিক অনুদানের কার্যক্রম আগামী 28 শে ফেব্রুয়ারি পর্যন্ত থাকবে এই সময়ের মধ্যে শিক্ষার্থীদের আবেদন করতে হবে। আবেদনের কার্যক্রম সম্পন্ন প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হবে।

সরকারি আর্থিক অনুদান আবেদন প্রক্রিয়া

আবেদন করতে হলে শিক্ষার্থীদের কে mygov ওয়েবসাইট প্রবেশ করতে হবে। সেখানে তাকে লগইন করতে হবে অথবা রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। শিক্ষার্থীদের মোবাইল নাম্বার এবং নতুন পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন কনফার্ম করবে, এর পরবর্তীতে শিক্ষার্থী আবেদন করতে পারবে।

যদি আগে একাউন্ট করা থাকে তাহলে লগইন করতে হবে আর নতুন নয়ত অ্যাকাউন্ট তাকে তৈরি করতে হবে। নতুন অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে সেখানে তার মোবাইল নাম্বার দিতে হবে। পরবর্তীতে মোবাইল নম্বরে ছয় সংখ্যার একটি পিন যাবে তা বসিয়ে দিলেই শিক্ষার্থীকে নতুন পাসওয়ার্ড দিতে হবে দুইবার তাহলে তার অ্যাকাউন্ট হয়ে যাবে।

এর পরবর্তীতে শিক্ষার্থীকে সেবা অপশনে সার্চ করুন বাটনে ক্লিক করে শিক্ষার্থী আর্থিক অনুদান আবেদন সেখানে ক্লিক করে শিক্ষার্থীর প্রথমত প্রোফাইল তৈরি করে নিতে হবে। এখানে শিক্ষার্থী প্রোফাইল তৈরি করার ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র ব্যবহার করতে পারবে অথবা জন্ম নিবন্ধন ব্যবহার করতে পারবে। শিক্ষার্থী যখন তার জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধন এর নম্বর জাতীয় পরিচয় পত্র নম্বর ব্যবহার করবে। পরবর্তীতে তার সকল তথ্য অটোমেটিক আপডেট হয়ে যাবে অর্থাৎ তার প্রোফাইল তৈরি হয়ে যাবে।

সকল শ্রেনীর শিক্ষার্থীর জন্য চলমান এটি । শিক্ষার্থীর জন্ম নিবন্ধন অনলাইন কপি হতে হবে, তাহলেই একাউন্ট করা যাবে আর নয়তো শিক্ষার্থী তার পিতামাতার জাতীয় পরিচয় পত্র দিও একাউন্টের কাজ অর্থাৎ প্রোফাইল তৈরি করতে পারবে। প্রোফাইল তৈরি হওয়ার পরবর্তী শিক্ষার্থীকে আবেদন করতে হবে। এক্ষেত্রে আবেদন অপশনে ক্লিক করে শিক্ষার্থী একটি অপশন পাবেন। যেখানে তার ব্যক্তিগত তথ্য এবং শিক্ষাগত পারিবারিক তথ্য জানতে চাওয়া হবে। সেই অপশনে সঠিক তথ্য গুলো দিতে হবে শিক্ষার্থীকে।

উপবৃত্তির জন্য আবেদন ফরম

আবেদনের সময় শিক্ষার্থীকে বলা হবে তার নিজের নাম বাবা মায়ের নাম শিক্ষাগত যোগ্যতা জন্মতারিখ অভিভাবককে জাতীয় পরিচয়পত্র অভিভাবকের নাম শিক্ষার্থীর ঠিকানা মাসিক পারিবারিক আয় বিভাগ জেলা উপজেলা শিক্ষা প্রতিষ্ঠান মোট পরিবারের সদস্যসংখ্যা সহ আরো অনেক কিছু তথ্য তাকে পূরণ করতে হবে। আবেদনের সময় শিক্ষার্থীকে মোবাইল নম্বর দিতে হবে এখানে বলা হয়েছে অবশ্য তাকে নগদ একাউন্ট খোলা আছে এমন ভাবে নাম্বার দিতে হবে আর নয়তো আবেদন গ্রহণযোগ্য হবে না অবশ্যই নগদ একাউন্টে শিক্ষার্থীর অনুদানের টাকা ঐ একাউন্টে চলে আসবে।

শিক্ষার্থী যদি বিভিন্ন সমস্যার মধ্যে পড়ে বিশেষ করে শারীরিক ও মানসিক অক্ষমতা ও প্রতিবন্ধী হয়। তাহলে সেই কাগজপত্র তাকে জমা দিতে হবে, তাছাড়া অন্য কোন উপবৃত্তি যদি শিক্ষার্থী পায় তার ডকুমেন্ট শিক্ষার্থীকে জমা দিতে হবে, শিক্ষার্থীদের অনগ্রসর এলাকার হয় তাহলে তা নির্বাচন করার সুযোগ রয়েছে। আবেদনের শেষের দিকে এসে শিক্ষার্থীকে সকল তথ্য সঠিক ভাবে দিতে হবে, বিশেষ করে তার প্রত্যয়ন পত্র দিতে হবে। প্রত্যয়ন পত্রে বলা হয়েছে স্কুল এবং কলেজের শিক্ষকরা তাদের প্রধান শিক্ষকের নিকট থেকে প্রত্যয়ন পত্র স্বাক্ষর করিয়ে আনতে হবে এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ক্ষেত্রে বিভাগীয় প্রধানের স্বাক্ষর যুক্ত পদত্যাগপত্র জমা দিতে হবে।

ভর্তি সহায়তা প্রদান

৩য়: প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে। বর্তমানে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০ টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে।

আবেদনের নিয়মঃ সর্বপ্রথমে প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফর্ম ডাউনলোড করুন। তারপর প্রিন্ট করে পূরণ করুন ও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের নিকট থেকে সুপারিশ গ্রহণ করুন। অতঃপর ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের এনআইডি, ও সুপারিশের কপি স্পষ্ট করে ছবি তুলুন।

১। প্রথমে রেজিষ্ট্রেশন করুন (যদি একাউন্ট না থাকে)
২। মোবাইল ভেরিফিকেশন করুন
৩। লগইন করুন
৪। আবেদন করুন
৫। ড্যাশবোর্ড থেকে আবেদন অবস্থা জানুন

উপবৃত্তির আবেদন ফরম ২০২৩

উপবৃত্তির জন্য আবেদন ফরম pdf 2023- একজন শিক্ষার্থী কিভাবে বা কত ভাবে নিজেকে সমৃদ্ধ করতে পারে। সরকারি শিক্ষা বৃত্তি ২০২৩ ও তেমনি ২০২৩ সালের সরকার কর্তৃক প্রণোদিত একটা বৃত্তিমূলক ব্যবস্থা যার আওতায় বিভিন্ন পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে আর্থিক ভাবে এক এক স্তরে এই বৃত্তিগুলো কে দেওয়া হবে।এছাড়াও এই শিক্ষাবৃত্তি মেধা-ভিত্তিক, প্রয়োজন-ভিত্তিক, শিক্ষার্থী-ভিত্তিক, কর্মজীবন-ভিত্তিক, প্রতিষ্ঠান ভিত্তিক ভাবে দেওয়া হয়ে থাকে।

পোস্ট রিলেটেডঃ উপবৃত্তির ফরম ২০২৩, উপবৃত্তির ফরম পূরণ, উপবৃত্তির ফরম ডাউনলোড, উপবৃত্তির ফরম পূরণ করার নিয়ম, উপবৃত্তি আবেদন ফরম উপবৃত্তি আবেদন ফরম 2023, একাদশ শ্রেণীর উপবৃত্তি ফরম, একাদশ শ্রেণীর উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ফরম, কলেজ উপবৃত্তি ফরম পূরণ করার নিয়ম ।

Leave a Comment