২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের পৌরনীতি এসাইনমেন্ট উত্তর

Shikha Songbad Thursday August 26, 2021

২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের পৌরনীতি এসাইনমেন্ট উত্তর

২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের পৌরনীতি এসাইনমেন্ট উত্তরঃ এসএসসি ২০২১ সালের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান। কোভিড-১৯ অতিমারির কারনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়কৃত ২০২১ সালের সকল এসএসসি পরিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসুচির আলোকে নির্ধারিত গ্রিড অনুযায়ী ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। সকল শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সকল প্রকার বিধি নিষেধ অনুসরন করতে বলা হয়েছে। প্রতি সপ্তাহের মতো এই ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে ।

SSC Civics Assignment Answer 2021 6th week

কোভিড-১৯ মহামারীর কারনে, মাউশির নির্দেশনা অনুযায়ী এসএসসি ২০২১ সালের সকল শিক্ষার্থীদের জন্য প্রতি সপ্তাহে নির্দিষ্ট কিছু বিষয়ের মোট ২৫ সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। প্রতি সপ্তাহের বিষয় নির্বাচন হবে গ্রিড অনুযায়ী। ৬ষ্ঠ সপ্তাহে তিনটি বিভাগের জন্য মোট ৮টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য জীব বিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিতের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে। বিষয় দুটি হলো ফিন্যান্স ও ব্যাংকিং ও হিসাববিজ্ঞান।

এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের অর্থনীতি, ভূগোল ও পরিবেশ এবং পৌরনীতি ও নাগরিকতা এই তিনটি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। নিচে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে।

এসএসসি ২০২১ সালের শিক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট

আপনারা যারা ২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পাওয়ার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ ৬ষ্ঠ সপ্তাহের এসএসসি সকল অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। আজকের পোস্ট এর মাধ্যমে খুব সহজেই এসএসসি ২০২১ এর সকল অ্যাসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন। তাই আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন আর নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান।

বাংলাদেশ শিক্ষা বোর্ড এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য আবারও শুরু করলো অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া। ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদানের তারিখ ২৩ অগাস্ট ২০২১, স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হাতে এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তুলে দিবে। পরবর্তী এক সপ্তাহের ভিতরে প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট সমাধান জমা দিতে হবে। তাই আমরা আপনাদের অতি দ্রুত এসএসসি ২০২১ এর ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে সাহায্য করবো।

২০২১সালের এসএসসি সকল এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ

বর্তমানে দীর্ঘ সময় যাবত স্কুল-কলেজ বন্ধ থাকায় বাংলাদেশ শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া চালু করেছে। তাই এসএসসি শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের/ব্যবসা বিভাগ’/এবং মানবিক বিভাগের শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করে তাদের স্কুলে জমা দিতে হবে। আজকের এই পোস্টের তুলে ধরা হয়েছে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের এসাইনমেন্ট উত্তর ২০২১। নিচে থেকে দেখে নিন এসএসসি সকল এসাইনমেন্ট সমাধান।

অনেকেই আছেন যারা এখনো এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর খুঁজে পাননি। তাদের জন্য প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। এখান থেকে আপনি অতি দ্রুত আপনার এসএসসি ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট তৈরি করতে পারবেন। তাই নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২১ এসাইনমেন্ট উত্তর।

পৌরনীতি ও নাগরিকতা

২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের পৌরনীতি এসাইনমেন্ট উত্তর- এসএসসি পৌরনীতি ও নাগরিকতা ৪র্থ এসাইনমেন্ট মূল বইয়ের চতুর্থ অধ্যায়: বাংলাদেশের সরকার ব্যবস্থা থেকে নেওয়া হয়েছে। এখানে এসএসসি ২০২১ সালের ষষ্ঠ সপ্তাহের পৌরনীতি অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে। নিয়মিত ওয়েবসাইটটি ভিজিট করুন।

এসএসসি পৌরনীতি ও নাগরিকতা ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট
এসএসসি পৌরনীতি ও নাগরিকতা ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট

বিষয়: পৌরনীতি ও নাগরিকতা, বিষয় কোড: ১১০, স্তর: এসএসসি, অ্যাসাইনমেন্ট নম্বর: ০৪, অধ্যায়-ষষ্ঠ; বাংলাদেশের সরকার ব্যবস্থা।

অ্যাসাইনমেন্ট: বাংলাদেশের প্রশাসনিক কাঠামাে (কেন্দ্রীয় প্রশাসন ও মাঠ প্রশাসন) বিশ্লেষণ।

বিষয়বস্তু

ক) সরকারের স্বরূপ উল্লেখ করতে পারব
থ) বাংলাদেশের প্রশাসনিক কাঠামাে বর্ণনা করতে পারব
নির্দেশনা

পাঠ্যপুস্তক/শিক্ষক (মােবাইলে/অনলাইনে) যােগাযােগ করে নেয়া যেতে পারে; প্রয়ােজনে ইন্টারনেট থেকেও সহায়তা নেয়া যেতে পারে

ক) বাংলাদেশে প্রশাসনিক কাঠামাে বিশ্লেষণ করতে হবে
খ) কেন্দ্রীয় প্রশাসন বিশ্লেষণ করতে হবে
গ) বিভাগীয় প্রশাসনের গঠন ও কার্যাবলী বর্ণনা করতে হবে
ঘ) জেলা প্রশাসনের কার্যাবলি বর্ণনা করতে হবে
ঙ) উপজেলা প্রশাসনের কার্যাবলি বর্ণনা করতে হবে

এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট উত্তর ২০২১

এখান থেকে উত্তর শুরুঃ

বাংলাদেশের প্রশাসনিক কাঠামো (কেন্দ্রীয় প্রশাসন ও মাঠ প্রশাসন) বিশ্লেষণ

ক ) বাংলাদেশের প্রশাসনিক কাঠামাে বিশ্লেষণ

রাষ্ট্রের শাসনকার্য পরিচালনার দায়িত্ব প্রশাসনের । রাষ্ট্রের ভিতরে শান্তি – শৃঙ্খলা রক্ষা ও রাষ্ট্রের সমৃদ্ধির লক্ষ্যে সুষঠ প্রশাসনের কোনাে বিকল্প নেই । প্রশাসনকে তাই বলা হয় রাষ্ট্রের হৃৎপিণ্ড । প্রশাসন একটি নির্দিষ্ট কাঠামাের ভিত্তিতে পরিচালিত হয় । নিচে বাংলাদেশের প্রশাসনিক কাঠামাে ছকের সাহায্যে তুলে ধরা হলাে ।

উপরের ছকে লক্ষ করা যাচেছ যে বাংলাদেশের প্রশাসনিক কাঠামাে স্তরভিত্তিক । এর দুটি প্রধান স্তর আছে । প্রথম স্তরটি হলাে কেন্দ্রীয় প্রশাসন । বাংলাদেশের রাষ্ট্রীয় প্রশাসনের দ্বিতীয় স্তরটি হলাে মাঠ প্রশাসন । মাঠ প্রশাসনের প্রথম ধাপ হলাে বিভাগীয় প্রশাসন । দ্বিতীয় ধাপে রয়েছে জেলা প্রশাসন । জেলার পর আছে উপজেলা প্রশাসন । উপজেলা প্রশাসন একেবারে তৃণমূল পর্যায় পর্যন্ত বিস্তৃত ।

দেশের সব ধরনের প্রশাসনিক নীতি ও সিদ্ধান্ত কেন্দ্রীয় পর্যায়ে গ্রহণ করা হয় । আর কেন্দ্রীয় পর্যায়ে গৃহীত নীতি ও সিদ্ধান্ত মাঠ প্রশাসনের মাধ্যমে সারা।

দেশে বাস্তবায়িত হয় । মাঠ প্রশাসন মূলত কেন্দ্রের নিয়ন্ত্রণে পরিচালিত হয়ে থাকে । এছাড়া প্রতি মন্ত্রণালয়ের সাথে সংযুক্ত আছে বিভিন্ন বিভাগ বা অধিদপ্তর । অধিদপ্তরের / দপ্তরের প্রধান হলেন মহাপরিচালক / পরিচালক । মন্ত্রণালয়ের অধীনে আরও আছে বিভিন্ন স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত সংস্থা , বাের্ড ও কর্পোরেশন । এসব দপ্তর ও অফিসের কোনাে কোনােটির কার্যকলাপ আবার বিভাগ , জেলা ও উপজেলা পর্যন্ত বিস্তৃত । দপ্তর / অধিদপ্তরগুলাে সচিবালয়ের লাইন সংস্থা হিসেবে বিভিন্ন সরকারি কাজ বাস্তবায়নে দায়িত্ব পালন করে।

পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট উত্তর ২০২১

খ) বাংলাদেশের কেন্দ্রীয় প্রশাসন বিশ্লেষণ

সচিবালয় কেন্দ্রীয় প্রশাসনের কেন্দ্রবিন্দু । দেশের সকল প্রশাসনিক সিদ্ধান্ত এখানে গৃহীত হয় । সচিবালয় কয়েকটি মন্ত্রণালয় নিয়ে গঠিত । এক একটি মন্ত্রণালয় এক একজন মন্ত্রীর অধীনে ন্যস্ত । প্রতিটি মন্ত্রণালয়ে একজন সচিব আছেন । তিনি মন্ত্রণালয়ের প্রশাসনিক প্রধান এবং মন্ত্রীর প্রধান পরামর্শদাতা । মন্ত্রণালয়ের সকল প্রশাসনিক ক্ষমতা সচিবের হাতে । মন্ত্রীর প্রধান কাজ প্রকল্প প্রণয়ন ও মন্ত্রণালয়ের প্রতিটি অণুবিভাগ জন্য একজন করে যুগ্ম সচিব থাকেন । তিনি সচিবকে বিভিন্ন কাজে সহায়তা করেন । মন্ত্রণালয়ের কর্মচারী এবং এবং অফিস ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন ।

মন্ত্রণালয়ের এক বা একাধিক শাখার দায়িত্বে থাকেন । একজন উপসচিব । তিনি বিভিন্ন বিষয়ে নীতি নির্ধারণে যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিবকে পরামর্শ দেন ও সহযােগিতা করেন । প্রতি শাখায় একজন সিনিয়র সহকারী সচিব ও একজন সহকারী সচিব রয়েছেন । গুরুত্বপূর্ণ বিষয়ে উপসচিবের সাথে পরামর্শ করে তারা দায়িত্ব পালন করেন । মন্ত্রণালয়ে আরও বিভিন্ন ধরনের কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন । তারাও মন্ত্রণালয়ের প্রশাসনিক কার্য পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ।

জেলা প্রশাসন মাঠ বা স্থানীয় প্রশাসনের একটি গুরুত্বপূর্ণ স্তর । এর প্রধান নির্বাহী কর্মকর্তা হলেন জেলা প্রশাসক । দেশের সব জেলায় একজন করে জেলা প্রশাসক আছেন । তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন অভিজ্ঞ সদস্য । তাকে কেন্দ্র করে জেলার সকল সরকারি কাজ পরিচালিত হয় । নিচে তার কাজগুলাে সম্পর্কে জানব ।

১.প্রশাসনিক কাজ : জেলা প্রশাসক কেন্দ্র থেকে আসা সকল আদেশ – নির্দেশ ও সিদ্ধান্ত বাস্তবায়ন করেন । জেলার বিভিন্ন অফিসের কাজ তদারক ও সমন্বয় করেন । জেলার বিভিন্ন শূন্য পদে লােক নিয়ােগ করেন ।

২. রাজস্ব সংক্রান্ত ও আর্থিক কাজ : জেলা প্রশাসক জেলা কোষাগারের রক্ষক ও পরিচালক । জেলার সব ধরনের রাজস্ব আদায়ের দায়িত্ব তার , সে কারণে তিনি কালেকটর নামে পরিচিত । এ ছাড়া তিনি ভূমি উন্নয়ন , রেজিস্ট্রেশন ও রাজস্বসংক্রান্ত বিবাদ মীমাংসা করে থাকেন ।

৩ আইন – শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত কাজ : জেলার মধ্যে শান্তি ও শৃঙ্খলা রক্ষা ও জনগণের জীবনের নিরাপত্তা প্রদানের দায়িত্ব তার উপর ন্যস্ত । তিনি পুলিশ প্রশাসনের সাহায্যে এ দায়িত্ব পালন করে থাকেন ।

৪. উন্নয়নমূলক কাজ : জেলা প্রশাসক জেলার সার্বিক উন্নয়নের চাবিকাঠি । জেলার বিভিন্ন উন্নয়নমূলক কাজ ( শিক্ষা , কৃষি , শিল্প , রাস্তাঘাট ও যােগাযােগ ব্যবস্থার উন্নয়ন ইত্যাদি ) বাস্তবায়নের দায়িত্বও তাঁর । তিনি জেলায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগস্তদের সাহায্য ও পুনর্বাসনের ব্যবস্থা করেন ।

৫. স্থানীয় শাসনসংক্রান্ত কাজ : জেলা প্রশাসক স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলাের ( উপজেলা পরিষদ , পৌরসভা , ইউনিয়ন ) কাজ তত্ত্বাবধান করেন । তিনি জেলার অধীনস্থ সকল বিভাগ ও সংস্থার কাজের সমন্বয় করেন । জেলা প্রশাসনের সর্বোচ্চ ব্যক্তি হিসেবে তিনি আরও অনেক দায়িত্ব পালন করেন । তিনি জেলার সংবাদপত্র ও প্রকাশনা বিভাগকে নিয়ন্ত্রণ করেন । বিভিন্ন জিনিসের লাইসেন্স দেন । জেলার বিভিন্ন বিষয়ের তথ্য সংগ্রহ করেন এবং সে সম্পর্কে সরকারকে অবহিত করেন । জেলা প্রশাসকের ব্যাপক কাজের জন্য তাকে জেলার মূল স্তম্ভ ‘ বলা হয় । তিনি শুধু জেলা প্রশাসক নন । তিনি জেলার সেবক , পরিচালক এবং বন্ধুও বটে ।

এখান থেকে উত্তর শেষ

২০২১ সালের এসএসসি সকল এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

প্রিয় এসএসসি ২০২১ সালের শিক্ষার্থী বন্ধুরা তোমাদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে৷ নিচে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিংক দেওয়া হলো ভালো করে দেখে নিন।

৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
জীব বিজ্ঞানউত্তর লিংক
উচ্চতর গণিতউত্তর লিংক
রসায়নউত্তর লিংক
ফিন্যান্স ও ব্যাংকিংউত্তর লিংক
হিসাববিজ্ঞানউত্তর লিংক
অর্থনীতিউত্তর লিংক
ভূগোল ও পরিবেশউত্তর লিংক
পৌরনীতি ও নাগরিকতাউত্তর লিংক
এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট বিষয় ও উত্তর

আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর লিংক খুঁজে পেয়েছেন। আজকের এই পোস্ট সবার সাথে শেয়ার করুন যাতে সবাই ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর জানতে পারে। পরবর্তী সপ্তাহের সকল বিষয় এর এসাইনমেন্ট সমাধান জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Apply For jobs 24

Never miss a job opportunity

Get Apply For Jobs 24 on your phone
  • Access 1000s of jobs, on the go
  • Filtering to find the jobs that suit you
  • Apply directly and in real time
  • Applyforjobs24.Com Is A Fast Growing Bangladeshi Job Portal That Helps Jobseekers From All Sectors And Experience Levels, Such As Govt. And NGO. Jobs, Multi-National Jobs, Part-Time Jobs Part-Time Jobs (Especially Meant For..

    Read More About
    FOLLOW
    Download Mobile App