এসএসসি ২০২১ রসায়ন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

Shikha Songbad Friday August 27, 2021

২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট উত্তর

২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান। কোভিড-১৯ অতিমারির কারনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়কৃত ২০২১ সালের সকল এসএসসি পরিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসুচির আলোকে নির্ধারিত গ্রিড অনুযায়ী ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। সকল শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সকল প্রকার বিধি নিষেধ অনুসরন করতে বলা হয়েছে। প্রতি সপ্তাহের মতো এই ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে ।

SSC Chemistry 6th Week Assignment Answer 2021

কোভিড-১৯ মহামারীর কারনে, মাউশির নির্দেশনা অনুযায়ী এসএসসি ২০২১ সালের সকল শিক্ষার্থীদের জন্য প্রতি সপ্তাহে নির্দিষ্ট কিছু বিষয়ের মোট ২৫ সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। প্রতি সপ্তাহের বিষয় নির্বাচন হবে গ্রিড অনুযায়ী। ৬ষ্ঠ সপ্তাহে তিনটি বিভাগের জন্য মোট ৮টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য জীব বিজ্ঞান, রসায়নউচ্চতর গণিতের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে। বিষয় দুটি হলো ফিন্যান্স ও ব্যাংকিং ও হিসাববিজ্ঞান।

এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের অর্থনীতি, ভূগোল ও পরিবেশ এবং পৌরনীতি ও নাগরিকতা এই তিনটি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। নিচে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে।

এসএসসি ২০২১ সালের শিক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট

এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থীদের জন্য আজকের এই পোস্ট এ ৬ষ্ঠ সপ্তাহের এসএসসি সকল অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। আজকের পোস্ট এর মাধ্যমে খুব সহজেই এসএসসি ২০২১ এর সকল অ্যাসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন। তাই আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন আর নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান।

রসায়ন এসাইনমেন্ট


এসএসসি রসায়ন(SSC Chemistry) ৪র্থ এসাইনমেন্ট মূল বইয়ের চতুর্থ ও পঞ্চম অধ্যায়- পদার্থের গঠন ও রাসায়নিক থেকে নেওয়া হয়েছে। এখানে এসএসসি ২০২১ সালের ৬ষ্ঠ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে। নিয়মিত ওয়েবসাইটটি ভিজিট করুন।

এসএসসি রসায়ন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট
এসএসসি রসায়ন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট

নির্দেশক প্রশ্নঃ

ক) পরমাণুর যোজনী
খ) পরিবর্তনশীল যোজনী ও সুপ্ত যোজনী
গ) তেজস্ক্রিয় আইসোটোপের ব্যবহার

(Assignment of 6th week of SSC 2021 students) এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থীদের জন্য আজকের এই পোস্ট এ ৬ষ্ঠ সপ্তাহের এসএসসি সকল অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। আজকের পোস্ট এর মাধ্যমে খুব সহজেই এসএসসি ২০২১ এর সকল অ্যাসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন। তাই আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন আর নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান।

২০২১ রসায়ন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

শিখনফল/বিষয়বস্তু:

১. আইসােটোপের ব্যবহার ব্যাখ্যা করতে পারব;

২. যােজ্যতা ইলেকট্রনের ধারণা ব্যাখ্যা করতে পারব;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক) ৮ টি যৌগে পরমাণুসমূহের যােজনী হিসাব করতে হবে;

খ) পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী হিসাব করতে হবে;

গ) পরিবর্তনশীল যােজনী ক্ষেত্রে বড় যােজনীকে সর্বোচ্চ যােজনী বিবেচনা করতে হবে;

ঘ) তেজস্ক্রিয় আইসােটোপের ব্যবহার লিখতে হবে;

ক)

পরমাণুসমূহের যােজনী হিসাব


বিভিন্ন মৌলের পরমাণু সমূহ একে অপরের সাথে সর্বশেষ কক্ষপথের ইলেকট্রন বর্জন, গ্রহণ অথবা ভাগাভাগি মাধ্যমে অনু গঠন করে।অনু গঠনকালে কোন মৌলের একটি পরমাণুর সাথে অপর একটি মৌলের পরমাণু যুক্ত হওয়ার ক্ষমতাকে যোজনী বা যোজ্যতা বলে।

যৌগ গুলো H₂O, CO₂, CCl₄, PCl₅, PCl₃, PI₅, SO₂, SO₃

প্রশ্নে দেওয়া আছে হাইড্রোজেন পরমাণুর যোজনী 1। কোন মৌলের একটি পরমাণু যতগুলো হাইড্রোজেন পরমাণু বা একযোজী অন্য-পরমাণুর সাথে যুক্ত হতে পারে বা একটি পরমাণুর সাথে যতটি অক্সিজেন পরমাণু যুক্ত হয়, তার সেই সংখ্যা দ্বিগুণ করলে ঐ পরমাণুর যোজনী পাওয়া যায়।

এসএসসি ২০২১ সালের শিক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট

H₂O, এখানে একটি O পরমাণু ও দুইটি H পরমাণু একসাথে যুক্ত রয়েছে। অতএব O এর যোজনী 2। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে একযোজী 2 টি হাইড্রোজেন পরমাণু রয়েছে)।

CO₂, এখানে একটি C পরমাণু ও ২টি O পরমাণু একসাথে যুক্ত রয়েছে। অতএব C এর যোজনী 4। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে দুইটি অক্সিজেন পরমাণু রয়েছে যার দ্বিগুণ কার্বনের যোজনী)।

CCl₄, এখানে একটি C পরমাণু ও চারটি Cl পরমাণু একসাথে যুক্ত রয়েছে । অতএব C এর যোজনী 4।(সংজ্ঞা মতে, উক্ত যৌগে চারটে একযোজী ক্লোরিন পরমাণু রয়েছে)।

PCl₅, এখানে একটি P পরমাণু ও পাঁচটি Cl পরমাণু একসাথে যুক্ত রয়েছে। অতএব P এর যোজনী 5। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে পাঁচটি একযোজী ক্লোরিন পরমাণুর রয়েছে)।

PCl₃, এখানে একটি P পরমাণু ও তিনটি Cl পরমাণু একসাথে যুক্ত রয়েছে । অতএব P এর যোজনী 3। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে তিনটি একযোজী ক্লোরিন পরমাণু রয়েছে)।

PI₅, এখানে একটি P পরমাণু ও পাঁচটি I পরমাণু একসাথে যুক্ত রয়েছে অতএব P এর যোজনী 5। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে পাঁচটি একযোজী আয়োডিন পরমাণু রয়েছে)।

SO₂, এখানে একটি S পরমাণু দুইটি O পরমাণুর সাথে একসাথে যুক্ত আছে অতএব S এর যোজনী 4। (সংজ্ঞা মতে, উক্ত যোগে দুইটি অক্সিজেন পরমাণু যুক্ত রয়েছে ,তাই যোজনী অক্সিজেন এর দ্বিগুণ)।

SO₃, এখানে একটি পরমাণু ও তিনটি পরমাণু একসাথে যুক্ত আছে অতএব এর যোজনী 6। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে তিনটি অক্সিজেন পরমাণু যুক্ত রয়েছে, তাই যোজনী অক্সিজেন এর তিনগুণ)।

এসএসসি 2021 এসাইনমেন্ট উত্তর

খ)

পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী হিসাব
পরিবর্তনশীল যোজনী:
কোন মৌলের একাধিক যোজনী প্রদর্শিত হলে সেই মৌলের যোজনী কে পরিবর্তনশীল যোজনী বলা হয়।

প্রশ্নের, PCl₅, PCl₃, PI₅ যৌগ তিনটি খেয়াল করলে দেখা যায়, P এর যোজনী যথাক্রমে 5, 3, 5। এখানে P এর পরিবর্তনশীল যোজনী প্রদর্শিত হয়।

আবার, SO₂, SO₃ যৌগ দুইটি খেয়াল করলে দেখা যায়, S এর যোজনী যথাক্রমে 4, 5। এখানে, S র পরিবর্তনশীল যোজনী প্রদর্শিত হয়।

সুপ্ত যোজনী: কোন মৌলের সর্বোচ্চ যোজনী এবং সক্রিয় যোজনী পার্থক্য হলো, ওই মৌলের সুপ্ত যোজনী বলে।

এখানে PCl₅ এ যৌগে এর P সক্রিয় যোজনী 5 এবং P এর সর্বোচ্চ যোজনী 5। অতএব এ যৌগে এর P সুপ্ত যোজনী =5-5 =0

PCl₃ এ যৌগে এর P সক্রিয় যোজনী 3 এবং P এর সর্বোচ্চ যোজনী 5। অতএব এ যৌগে এর P সুপ্ত যোজনী =5-3 =2

PI₅ এ যৌগে এর P সক্রিয় যোজনী 5 এবং P এর সর্বোচ্চ যোজনী 5। অতএব এ যৌগে এর P সুপ্ত যোজনী =5-5 =0

SO₃ এ যৌগে S এর সক্রিয় যোজনী 6 । আবার S এর সর্বোচ্চ যোজনী 6। অতএব এই যৌগে S এর সুপ্ত যোজনী =6-6 =0

এখানে SO₂ এ যৌগে S এর সক্রিয় যোজনী 4 । আবার S এর সর্বোচ্চ যোজনী 6। অতএব এই যৌগে S এর সুপ্ত যোজনী =6-4 =2

(বাকি সব মৌলে তাদের নিজেদের যোজনী বিদ্যমান)।

রসায়ন অ্যাসাইনমেন্ট এসএসসি ২০২১

গ)

তেজস্ক্রিয় আইসোটোপ সমূহের ব্যবহার
যেসকল মৌলের আইসোটোপ হতে তেজস্ক্রিয় রশ্মি (আলফা, বিটা, গামা) নির্গত হয় তাদেরকে তেজস্ক্রিয় আইসোটোপ বলে।

প্রশ্নের যৌগ গুলো হল, H₂O, CO₂, CCl₄, PCl₅, PCl₃, PI₅, SO₂, SO₃ । এদের মধ্যে ফসফরাস, আয়োডিন, কার্বন মৌল সমূহের তেজস্ক্রিয় আইসোটোপ রয়েছে। নিজেদের তেজস্ক্রিয় আইসোটোপ সম্পর্কে আলোচনা করা হলো-

(1) কার্বনের একটি তেজস্ক্রিয় আইসোটোপ হল ¹⁴C

(2) আয়োডিনের দুইটি তেজস্ক্রিয় আইসোটোপ হল : ¹³¹I,¹²⁵I

(3) ফসফরাসের একটি তেজস্ক্রিয় আইসোটোপ হল ³²P

উপরের তিনটি মৌলের তেজস্ক্রিয় আইসোটোপ বিদ্যমান।

এসএসসি ২০২১ রসায়ন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান


আয়োডিনের তেজস্ক্রিয় মৌলের ব্যবহার:
¹²⁵I এর ব্যবহারঃ এই তেজস্ক্রিয় আইসোটোপ টি চিকিৎসা ক্ষেত্রে ক্যান্সার নিরাময় ব্যবহার করা হয়।

¹³¹I এর ব্যবহারঃ এই তেজস্ক্রিয় আইসোটোপ চিকিৎসায় ব্যবহৃত হয়। ইহা থাইরয়েড ক্যান্সার নিরাময় এর জন্য পরিমাণমতো দ্রবণ তৈরি করে রোগীকে পান করানো হয়। এতে উক্ত আইসোটোপ থেকে বিটা রশ্মি নির্গত হয় এবং উক্ত বিটা রশ্মি থাইরয়েড ক্যান্সার কোষকে ধ্বংস করে।

ফসফরাস এর তেজস্ক্রিয় মৌলের ব্যবহার:

³²P এর ব্যবহারঃ কৃষিক্ষেত্রে তেজস্ক্রিয় যুক্ত ³²P ফসফেট দ্রবণ উদ্ভিদের মূলধারায় সূচিত করা হয়। গাইগার কাউন্টার ব্যবহার করে পুরো উদ্ভিদে এর চলাচল চিহ্নিত করে, ফসফরাসের ব্যবহার করে উদ্ভিদ উঠে তা জানা যায়। চিকিৎসা ক্ষেত্রে লিউকেমিয়া রোগের চিকিৎসার জন্য ³²P ফসফেট ব্যবহৃত হয়।

কার্বনের তেজস্ক্রিয় মৌলের ব্যবহার:

পৃথিবীর বয়স নির্ধারণ এবং ফসিল মমি সহ পৃথিবীর নানারকম আদিম জিনিসের বয়স নির্ধারণে ¹⁴C এর ব্যবহার রয়েছে।

এসএসসি সকল এসাইনমেন্ট সমাধান

বাংলাদেশ শিক্ষা বোর্ড এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য আবারও শুরু করলো অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া। ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদানের তারিখ ২৩ অগাস্ট ২০২১, স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হাতে এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তুলে দিবে। পরবর্তী এক সপ্তাহের ভিতরে প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট সমাধান জমা দিতে হবে। তাই আমরা আপনাদের অতি দ্রুত এসএসসি ২০২১ এর ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে সাহায্য করবো।

২০২১ সালের এসএসসি সকল এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

প্রিয় এসএসসি ২০২১ সালের শিক্ষার্থী বন্ধুরা তোমাদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে৷ নিচে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিংক দেওয়া হলো ভালো করে দেখে নিন।

৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
জীব বিজ্ঞানউত্তর লিংক
উচ্চতর গণিতউত্তর লিংক
রসায়নউত্তর লিংক
ফিন্যান্স ও ব্যাংকিংউত্তর লিংক
হিসাববিজ্ঞানউত্তর লিংক
অর্থনীতিউত্তর লিংক
ভূগোল ও পরিবেশউত্তর লিংক
পৌরনীতি ও নাগরিকতাউত্তর লিংক
এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট বিষয় ও উত্তর

বর্তমানে দীর্ঘ সময় যাবত স্কুল-কলেজ বন্ধ থাকায় বাংলাদেশ শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া চালু করেছে। তাই এসএসসি শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের/ব্যবসা বিভাগ’/এবং মানবিক বিভাগের শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করে তাদের স্কুলে জমা দিতে হবে। আজকের এই পোস্টের তুলে ধরা হয়েছে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের এসাইনমেন্ট উত্তর ২০২১। নিচে থেকে দেখে নিন এসএসসি সকল এসাইনমেন্ট সমাধান।

অনেকেই আছেন যারা এখনো এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর খুঁজে পাননি। তাদের জন্য প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। এখান থেকে আপনি অতি দ্রুত আপনার এসএসসি ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট তৈরি করতে পারবেন। তাই নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২১ এসাইনমেন্ট উত্তর।

Apply For jobs 24

Never miss a job opportunity

Get Apply For Jobs 24 on your phone
  • Access 1000s of jobs, on the go
  • Filtering to find the jobs that suit you
  • Apply directly and in real time
  • Applyforjobs24.Com Is A Fast Growing Bangladeshi Job Portal That Helps Jobseekers From All Sectors And Experience Levels, Such As Govt. And NGO. Jobs, Multi-National Jobs, Part-Time Jobs Part-Time Jobs (Especially Meant For..

    Read More About
    FOLLOW
    Download Mobile App