২০২২ এসএসসি বাংলা এসাইনমেন্ট উত্তর (১২তম সপ্তাহ)

২০২২ এসএসসি বাংলা এসাইনমেন্ট উত্তর (১২তম সপ্তাহ)

২০২২ সালের এসএসসি ১২ সপ্তাহের এসাইনমেন্ট উত্তরঃ এসএসসি ২০২২ সালের দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা প্রশ্ন ও সমাধান। কোভিড-১৯ অতিমারির কারনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়কৃত ২০২২ সালের সকল এসএসসি পরিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসুচির আলোকে নির্ধারিত গ্রিড অনুযায়ী ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। সকল শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সকল প্রকার বিধি নিষেধ অনুসরন করতে বলা হয়েছে। প্রতি সপ্তাহের মতো এই একা;দশ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে ।

SSC Bangla Assignment Answer 2022

কোভিড-১৯ মহামারীর কারনে, মাউশির নির্দেশনা অনুযায়ী এসএসসি ২০২২ সালের সকল শিক্ষার্থীদের জন্য প্রতি সপ্তাহে নির্দিষ্ট কিছু বিষয়ের মোট ২৫ সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। প্রতি সপ্তাহের বিষয় নির্বাচন হবে গ্রিড অনুযায়ী। ১২ সপ্তাহে তিনটি বিভাগের জন্য মোট ৪টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পদার্থ বিজ্ঞান, উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ১টির উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে। বিষয়টি হলো ব্যবসা উদ্যোগ

এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ভূগোল ও পরিবেশ এবং সবার জন্য বাংলা এই ৪টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। নিচে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে।

এসএসসি ২০২২ সালের শিক্ষার্থীদের দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট

আপনারা যারা ২০২২ সালের এসএসসি ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পাওয়ার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ ১২ সপ্তাহের এসএসসি সকল অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। আজকের পোস্ট এর মাধ্যমে খুব সহজেই এসএসসি ২০২২ এর সকল অ্যাসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন। তাই আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন আর নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান।

বাংলাদেশ শিক্ষা বোর্ড এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য আবারও শুরু করলো অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া। ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদানের তারিখ ১৬-০২- ২০২২, স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হাতে এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তুলে দিবে। পরবর্তী এক সপ্তাহের ভিতরে প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট সমাধান জমা দিতে হবে। তাই আমরা আপনাদের অতি দ্রুত এসএসসি ২০২২ এর একাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে সাহায্য করবো।

এসএসসি এসাইনমেন্ট ২০২২

বর্তমানে দীর্ঘ সময় যাবত স্কুল-কলেজ বন্ধ থাকায় বাংলাদেশ শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া চালু করেছে। তাই এসএসসি শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের/ব্যবসা বিভাগ’/এবং মানবিক বিভাগের শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করে তাদের স্কুলে জমা দিতে হবে। আজকের এই পোস্টের তুলে ধরা হয়েছে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের এসাইনমেন্ট উত্তর ২০২২। নিচে থেকে দেখে নিন এসএসসি সকল এসাইনমেন্ট সমাধান।

অনেকেই আছেন যারা এখনো এসএসসি একাদশ/দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর খুঁজে পাননি। তাদের জন্য প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। এখান থেকে আপনি অতি দ্রুত আপনার এসএসসি একাদশ সপ্তাহ এসাইনমেন্ট তৈরি করতে পারবেন। তাই নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২২ এসাইনমেন্ট উত্তর।

বাংলা

গদ্যঃ১ মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে। জীবসত্তা সেই ঘরের নিচের তলা আর মানবসত্তা বা মনুষ্যত্ব ওপরের তলা। জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে উঠবার মই হচ্ছে শিক্ষা। শিক্ষাই আমাদের মানবসত্তার ঘরে নিয়ে যেতে পারে। অবশ্য জীবসত্তার ঘরেও সে কাজ করে; ক্ষুৎপিপাসার ব্যাপারটি মানবিক করে তোলা তার অন্যতম কাজ। কিন্তু তার আসল কাজ হচ্ছে মানুষকে মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। অন্য কথায় শিক্ষার যেমন প্রয়োজনের দিক আছে, তেমনি অপ্রয়োজনের দিকও আছে; আর অপ্রয়োজনের দিকই তার শ্রেষ্ঠ দিক। সে শেখায় কী করে জীবনকে উপভোগ করতে হয়, কী করে মনের মালিক হয়ে অনুভূতি ও কল্পনার রস আস্বাদন করা যায়।

সারাংশ: মনুষ্যত্ববোধের কারণে মানুষ পৃথিবীর অন্যান্য প্রাণী থেকে আলাদা। মানুষের জীবসত্তা থেকে মানবসত্তা তথা মনুষ্যত্বে উত্তীর্ণ হওয়ার উপায় হলো শিক্ষা। শিক্ষাই মানুষকে মনুষ্যত্ববোধের সন্ধান দেয়, জীবনকে উপভোগ করতে শেখায় এবং হৃদয়কে আলোকিত করে।

গদ্যঃ২ মানুষের মূল্য কোথায়? চরিত্রে, মনুষ্যত্বে, জ্ঞানে ও কর্মে। বস্তুত চরিত্র বলেই মানুষের জীবনের যা কিছু শ্রেষ্ঠ তা বুঝতে হবে। চরিত্র ছাড়া মানুষের গৌরব করার আর কিছু নেই। মানুষের শ্রদ্ধা যদি মানুষের প্রাপ্য হয়, মানুষ যদি মানুষকে শ্রদ্ধা করে, সে শুধু চরিত্রের জন্যে, অন্য কোনো কারণে মানুষের মাথা মানুষের সামনে এত নত করার দরকার নেই। জগতে যে সকল মহাপুরুষ জন্মগ্রহণ করেছেন, তাঁদের গৌরবের মূলে এই চরিত্রশক্তি। তুমি চরিত্রবান লোক, একথার অর্থ এই নয় যে, তুমি লম্পট নও। তুমি সত্যবাদী, বিনয়ী এবং জ্ঞানের প্রতি শ্রদ্ধাপোষণ করো, তুমি পরদুঃখকাতর ন্যায়বান এবং মানুষের ন্যায় স্বাধীনতাপ্রিয়, চরিত্রবান মানে এই।

সারাংশ: মানুষের প্রকৃত মূল্য তার মনুষ্যত্ব, জ্ঞান ও চরিত্রে। চরিত্রবলে মানুষ শ্রদ্ধা, ভক্তি অর্জন করতে পারে। পৃথিবীর সকল মানুষের শ্রেষ্ঠত্বের মূল চরিত্র। পরােপকারী, ন্যায়বান, সত্যবাদী, স্বাধীনতাপ্রিয় মানুষই চরিত্রবান।

এসএসসি বাংলা এসাইনমেন্ট উত্তর ১২তম সপ্তাহ ২০২২

পদ্য১ঃ সার্থক জনম আমার জন্মেছি এই দেশে। সার্থক জনম, মা গো, তোমায় ভালোবেসে ॥ জানি নে তোর ধনরতন আছে কি না রানীর মতন, শুধু জানি আমার অঙ্গ জুড়ায় তোমার ছায়ায় এসে ॥ কোন্‌ বনেতে জানি নে ফুল গন্ধে এমন করে আকুল, কোন্‌ গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে। আঁখি মেলে তোমার আলো প্রথম আমার চোখ জুড়ালো, ওই আলোতেই নয়ন রেখে মুদব নয়ন শেষে ॥

সারমর্ম: প্রতিটি মানুষের কাছেই জন্মভূমি অত্যন্ত প্রিয় ও পবিত্র । জন্মভূমির প্রতি প্রত্যেকেরই মমতা রয়েছে। জন্মভূমি যদি ধন-সম্পদে পরিপূর্ণ না হয় তবুও সবাই তাকে ভালোবাসে । জন্মভূমির মাটিতেই মৃত্যুবরণ করতে পারলে জীবন ধন্য ও সার্থক হয়।

পদ্য২ঃ বসুমতী কেন তুমি এতই কৃপণা? কত খোঁড়া খুঁড়ি করে পাই শস্যকণা। দিতে যদি হয় দে মা প্রসন্ন সহাস, কেন এ মাথার ঘাম পায়েতে বহাস? বিনা চাষে শস্য দিলে কি তাহাতে ক্ষতি? শুনিয়া ঈষৎ হাসি কহে বসুমতি- আমার গৌরব তাতে সামান্যই বাড়ে, তোমার গৌরব তাহে একেবারে ছাড়ে।

সারমর্ম: শ্রমলব্ধ সম্পদে গৌরব আছে, আছে আনন্দ। আর শ্রমহীন প্রাপ্তিতে থাকে দুর্বলতা, থাকে অবসাদ। তাই সকলেরই উচিত পরিশ্রমের মাধ্যমে জীবিকা অর্জন করা। কারণ, পরের দান গ্রহণে কোন আত্মতৃপ্তি নেই, শ্রমেই সত্যিকারের গৌরব।

২০২২ সালের এসএসসি সকল এসাইনমেন্ট উত্তর ১৩তম সপ্তাহ

ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
ইংরেজি ১ম পত্রউত্তর লিংক
বাংলাদেশ ও বিশ্বপরিচয়উত্তর লিংক
বিজ্ঞানউত্তর লিংক
এসএসসি ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট বিষয় ও উত্তর
দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
বাংলাউত্তর লিংক
ব্যবসায় উদ্যোগউত্তর লিংক
ভূগোল ও পরিবেশউত্তর লিংক
পদার্থ বিজ্ঞানউত্তর লিংক
এসএসসি দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট বিষয় ও উত্তর

এসএসসি ২০২২ সালের শিক্ষার্থী বন্ধুরা তোমাদের ১১ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে৷ নিচে একাদশ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিংক দেওয়া হলো ভালো করে দেখে নিন।

একাদশ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
জীব বিজ্ঞানউত্তর লিংক
পৌরনীতি ও নাগরিকতাউত্তর লিংক
ফিন্যান্স ও ব্যাংকিংউত্তর লিংক
শারীরিক শিক্ষাউত্তর লিংক
এসএসসি একাদশ সপ্তাহের এসাইনমেন্ট বিষয় ও উত্তর

আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা এসএসসি একাদশ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর লিংক খুঁজে পেয়েছেন। আজকের এই পোস্ট সবার সাথে শেয়ার করুন যাতে সবাই একাদশ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর জানতে পারে। পরবর্তী সপ্তাহের সকল বিষয় এর এসাইনমেন্ট সমাধান জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

About ApplyForJob

Check Also

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনীর ৬ষ্ঠ সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর ২০২২

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনীর ৬ষ্ঠ সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর ২০২২

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনীর ৬ষ্ঠ সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর ২০২২ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনীর ৬ষ্ঠ …