২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তরঃ এসএসসি ২০২১ সালের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান। কোভিড-১৯ অতিমারির কারনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়কৃত ২০২১ সালের সকল এসএসসি পরিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসুচির আলোকে নির্ধারিত গ্রিড অনুযায়ী ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। সকল শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সকল প্রকার বিধি নিষেধ অনুসরন করতে বলা হয়েছে। প্রতি সপ্তাহের মতো এই ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে ।

SSC Accounting Assignment Answer 2021 6th week

কোভিড-১৯ মহামারীর কারনে, মাউশির নির্দেশনা অনুযায়ী এসএসসি ২০২১ সালের সকল শিক্ষার্থীদের জন্য প্রতি সপ্তাহে নির্দিষ্ট কিছু বিষয়ের মোট ২৫ সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। প্রতি সপ্তাহের বিষয় নির্বাচন হবে গ্রিড অনুযায়ী। ৬ষ্ঠ সপ্তাহে তিনটি বিভাগের জন্য মোট ৮টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য জীব বিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিতের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে। বিষয় দুটি হলো ফিন্যান্স ও ব্যাংকিং ও হিসাববিজ্ঞান।

এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের অর্থনীতি, ভূগোল ও পরিবেশ এবং পৌরনীতি ও নাগরিকতা এই তিনটি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। নিচে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে।

এসএসসি ২০২১ সালের শিক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট

আপনারা যারা ২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পাওয়ার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ ৬ষ্ঠ সপ্তাহের এসএসসি সকল অ্যাসাইনমেন্ট সমাধান তুলে ধরা হয়েছে। আজকের পোস্ট এর মাধ্যমে খুব সহজেই এসএসসি ২০২১ এর সকল অ্যাসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর জানতে পারবেন। তাই আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন আর নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান।

বাংলাদেশ শিক্ষা বোর্ড এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য আবারও শুরু করলো অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া। ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদানের তারিখ ২৩ অগাস্ট ২০২১, স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হাতে এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তুলে দিবে। পরবর্তী এক সপ্তাহের ভিতরে প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট সমাধান জমা দিতে হবে। তাই আমরা আপনাদের অতি দ্রুত এসএসসি ২০২১ এর ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে সাহায্য করবো।

২০২১সালের এসএসসি সকল এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ

বর্তমানে দীর্ঘ সময় যাবত স্কুল-কলেজ বন্ধ থাকায় বাংলাদেশ শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া চালু করেছে। তাই এসএসসি শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের/ব্যবসা বিভাগ’/এবং মানবিক বিভাগের শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করে তাদের স্কুলে জমা দিতে হবে। আজকের এই পোস্টের তুলে ধরা হয়েছে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের এসাইনমেন্ট উত্তর ২০২১। নিচে থেকে দেখে নিন এসএসসি সকল এসাইনমেন্ট সমাধান।

অনেকেই আছেন যারা এখনো এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর খুঁজে পাননি। তাদের জন্য প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হয়েছে আজকের এই পোস্টে। এখান থেকে আপনি অতি দ্রুত আপনার এসএসসি ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট তৈরি করতে পারবেন। তাই নিচে থেকে দেখে নিন এসএসসি ২০২১ এসাইনমেন্ট উত্তর।

হিসাববিজ্ঞান এসাইনমেন্ট


২০২১ সালের এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তরঃ এসএসসি হিসাববিজ্ঞান ৪র্থ এসাইনমেন্ট মূল বইয়ের ষষ্ঠ অধ্যায়: জাবেদা থেকে নেওয়া হয়েছে। এখানে এসএসসি ২০২১ সালের ষষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে। নিয়মিত ওয়েবসাইটটি ভিজিট করুন।

এসএসসি হিসাববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট
এসএসসি হিসাববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট

লেনদেন লিপিব্ধকরণে বিশেষ জাবেদা প্রস্তুত

সহায়ক তথ্য

সাফওয়ান এন্টারপ্রাইজ এর ২০২০ সালের মার্চ মাসে কতিপয় লেনদেন নিম্নরূপ:

৪% বাট্টায় সিয়াম ব্রাদার্স এর কাছ থেকে প্রতি ফুট ৬০ টাকা দরে ৪৫০ ফুট পাইপ ক্রয়। বিমা খরচ ১,২০০ টাকা। চালান নং ২০। মার্চ ১২

মার্চ ১৫ মদিনা ট্রেডার্স এর নিকট হতে থেকে প্রতি ফুট ৩০ টাকা দরে ৪৮০ ফুট বৈদ্যুতিক তার ক্রয়। কারবারি বাট্টা ২.৫%। চালান নং ২৫। শর্ত ৩/১৫, নিট ৩০।

মার্চ ১৭ সিয়াম ব্রাদার্সকে পরিমাণে অতিরিক্ত হওয়ায় ২০ ফুট পাইপ ফেরত দেয়া হল। ডেবিট নােট নং ০৮।

মদিনা ট্রেডার্সকে মার্চ ২০ঃ ৩০ ফুট বৈদ্যুতিক তার নষ্ট থাকার কারণে ফেরত দেয়া হল। ডেবিট নােট নং ১১।

নির্দেশক প্রশ্নঃ

ক) কারবারি বাট্টা ও নগদ বাট্টা মধ্যে তুলনামূলক বিশ্লেষণ
খ) সহায়ক তথ্য ব্যবহার করে ক্রয় জাবেদা প্রস্তুতকরণ
গ) সহায়ক তথ্য ব্যবহার করে ক্রয় ফেরত জাবেদা প্রস্তুতকরণ

এসএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ ২০২১

কারবারি বাট্টা ও নগদ বাট্টার মধ্যে তুলনামূলক বিশ্লেষণ করা।

কারবারি বাট্টা (Trade Discount): বিক্রেতা পণ্যের বিক্রয়মূল্য নির্ধারণ করে। বিক্রয় বৃদ্ধির জন্য বিক্রেতা যখন পূর্বনির্ধারিত বিক্রয়মূল্য অপেক্ষা কম মূল্যে পণ্য বিক্রয় করে, তা কারবারি বাট্টা হিসেবে গণ্য করা হয়। এই কারবারি বাট্টা বিক্রেতার জন্য বিক্রয় বাট্টা এবং ক্রেতার জন্য ক্রয় বাট্টা। ক্রেতা বা বিক্রেতা কেউই এই বাট্টার হিসাব রাখে না। প্রকৃত যে মূল্যে ক্রয়বিক্রয় হয়েছে, তা-ই হিসাবে লিপিবদ্ধ করা হয়।

. ক্রয় বাট্টা: পন্য ক্রয়ের সময় যে বাট্টা উল্লেখ থাকে তাকে ক্রয় বাট্টা বলে। ক্রয় যেহেতু ডেবিট সেহেতু এর বাট্টা ক্রেডিট হবে। উদাহরন : রহিমের নিকট থেকে নগদে / চেকে / ধারে ১০% বাট্টায় ১০০০০টাকার পন্য ক্রয়। এখানে জাবেদাভুক্ত হবে ৯০০০ টাকার লেনদেন। অর্থাৎ ১০০০ টাকা কারবারি বাট্টা বা ক্রয় বাট্টা সেহেতু ১০০০ টাকা হিসাবভুক্ত বা জাবেদাভূক্ত হবে না।

২. বিক্রয় বাট্টা: পন্য বিক্রয়ের সময় যে বাট্টা উল্লেখ থাকে তাকে বিক্রয় বাট্টা বলে। বিক্রয় যেহেতু ক্রেডিট সেহেতু এর বাট্টা ডেবিট হবে। উদাহরন : রহিমের নিকট নগদে / চেকে / ধারে ১০% বাট্টায় ২০০০০টাকার পন্য বিক্রয়। এখানে জাবেদাভুক্ত হবে ১৮০০০ টাকার লেনদেন। অর্থাৎ ২০০০ টাকা কারবারি বাট্টা বা বিক্রয় বাট্টা সেহেতু ২০০০ টাকা হিসাবভুক্ত বা জাবেদাভূক্ত হবে না।

নগদ বাট্টা (Cash Discount):ব্যবসায়ের ক্রয়-বিক্রয় প্রায়ই বাকিতে সংঘটিত হয়। ক্রেতা-বিক্রেতার মাঝে দেনা-পাওনার দ্রুত নিষ্পত্তির জন্য বিক্রেতা ক্রেতাকে যে টাকা ছাড় দেয় তাই নগদ বাট্টা। এই বাট্টা বিক্রেতার জন্য প্রদত্ত বাট্টা এবং ক্রেতার জন্য প্রান্ত বাট্টা। উভয় পক্ষ তাদের হিসাবের বইতে এই বাট্টা লিপিবদ্ধ করে।

. প্রদত্ত বাট্টা: দেনাদার বা প্রাপ্য হিসাব থেকে টাকা পাবার সময় যে পরিমান টাকা কম পাওয়া যায় বা দেনাদারকে ছাড় দেয়া হয় সে পরিমান টাকাকে প্রদত্ত বাট্টা বলা হয়। প্রদত্ত বাট্টা প্রতিষ্ঠানের জন্য খরচ বা ক্ষতি এজন্য প্রদত্ত বাট্টা ডেবিট হয়। সকল এসাইনমেন্ট সমাধান সবচেয়ে দ্রুত পেতে ভিজিট করুন NewResultBD.Com

হিসাববিজ্ঞান সমাধান

সিয়ামের নিকট পাওনা ১০০০০ টাকার পূর্ন নিস্পত্তিতে ৯০০০ টাকা পাওয়া গেল। এখানে ১০০০০ টাকারই জাবেদা হবে।

নগদান হিসাব ডে ৯০০০

প্রদত্ত বাট্টা হিসাব ডে ১০০০

দেনাদার হিসাব ক্রে ১০০০০

২. প্রাপ্ত বাট্টা: পাওনাদারকে টাকা পরিশোধের সময় যদি প্রদেয় টাকার কম পরিশোধ করা হয় বা সে ছাড় দেয় তাকে প্রাপ্ত বাট্টা বলে। টাকা কম প্রদান করার ফলে ব্যয় কমে যায় সুতারং এটা প্রতিষ্ঠানের অায়। তাই প্রাপ্ত বাট্টা ক্রেডিট হয়।

সিয়ামের নিকট দেনা ১০০০০ টাকার পূর্ন নিস্পত্তিতে ৯০০০ টাকা প্রদান করা হলো। এখানে ১০০০০ টাকারই জাবেদা হবে।

পাওনাদার হিসাব ডে ১০০০০

নগদান হিসাব। ক্রে ৯০০০

প্রাপ্ত বাট্টা হিসাব ক্রে ১০০০

লেনদেন হতে ক্রয় জাবেদা প্রস্তুত করা।

ক্রয় ফেরত জাবেদা প্রস্তুতঃ

এই ছিলো এসএসসি ২০২১ সালের ৬ষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ।

২০২১ সালের এসএসসি সকল এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

প্রিয় এসএসসি ২০২১ সালের শিক্ষার্থী বন্ধুরা তোমাদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে৷ নিচে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিংক দেওয়া হলো ভালো করে দেখে নিন।

৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
জীব বিজ্ঞানউত্তর লিংক
উচ্চতর গণিতউত্তর লিংক
রসায়নউত্তর লিংক
ফিন্যান্স ও ব্যাংকিংউত্তর লিংক
হিসাববিজ্ঞানউত্তর লিংক
অর্থনীতিউত্তর লিংক
ভূগোল ও পরিবেশউত্তর লিংক
পৌরনীতি ও নাগরিকতাউত্তর লিংক
এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট বিষয় ও উত্তর

আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা এসএসসি ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান সকল প্রশ্নের উত্তর লিংক খুঁজে পেয়েছেন। আজকের এই পোস্ট সবার সাথে শেয়ার করুন যাতে সবাই ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর জানতে পারে। পরবর্তী সপ্তাহের সকল বিষয় এর এসাইনমেন্ট সমাধান জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

Leave a Reply