এসএসসি ২০২২ ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

Shikha Songbad Tuesday August 24, 2021

এসএসসি ২০২২ ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

এসএসসি ২০২২ ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর (৬ষ্ঠ সপ্তাহ) এসএসসি ২০২২ সালের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান। কোভিড-১৯ অতিমারির কারনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়কৃত ২০২২ সালের সকল এসএসসি পরিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসুচির আলোকে নির্ধারিত গ্রিড অনুযায়ী ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।

SSC 2022 History Assignment Answer 5th week

সকল শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত সকল প্রকার বিধি নিষেধ অনুসরন করতে বলা হয়েছে। প্রতি সপ্তাহের মতো এই ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে । এসএসসি ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ। বিস্তারিত দেখুন ।

কোভিড-১৯ মহামারীর কারনে, মাউশির নির্দেশনা অনুযায়ী এসএসসি ২০২২ সালের সকল শিক্ষার্থীদের জন্য প্রতি সপ্তাহে নির্দিষ্ট কিছু বিষয়ের মোট ২৫ সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। প্রতি সপ্তাহের বিষয় নির্বাচন হবে গ্রিড অনুযায়ী। ৬ষ্ঠ সপ্তাহে জন্য মোট ৬টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রসায়ন ও হিন্দু/ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট নির্ধারন করা হয়েছে। বিষয় দুটি হলো হিন্দু/ইসলাম ধর্ম ও হিসাববিজ্ঞান।

এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, হিন্দু/ইসলাম ধর্ম এই ২টি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। নিচে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও প্রশ্নের সমাধান পাওয়া যাবে।

এসএসসি ২০২২ ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

এসএসসি ২০২২ ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট
এসএসসি ২০২২ ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট

ক.নং প্রশ্নের উত্তর


তিহাস ও ঐতিহ্যের ব্যাখ্যাঃ ইতিহাস ‘শব্দটির উৎপত্তি ইতিহ’ শব্দ থেকে যার অর্থ ঐতিহ্য। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস, শিক্ষা, ভাষা, শিল্প, সাহিত্য-সংস্কৃতি যা ভবিষ্যতের জন্য সংরক্ষিত থাকে। এই ঐতিহ্য এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে পৌছে দেয় ইতিহাস।

ই-এইচ, কার-এর ভাষায় বলা যায়, ”ইতিহাস হলাে বর্তমান ও অতীতের মধ্যে এক অন্তহীন সংলাপ।” এখন বর্তমান সময়ের ইতিহাস লেখা হয়, যাকে বলে সাম্প্রতিক ইতিহাস। সুতরাং, ইতিহাসের পরিসর সুদূর অতীত থেকে বর্তমান পর্যন্ত বিস্তৃত।

গ্রিক শব্দ হিস্টরিয়া (Historia) থেকে ইংরেজি হিস্টরি (History) শব্দটির উৎপত্তি, যার বাংলা অর্থ হচ্ছে ইতিহাস। হিস্টরিয়া” শব্দটি প্রথম ব্যবহার করেন গ্রিক ঐদ্ধিহাসিক হেরােডােটাস (খ্রিষ্টপূর্ব ৫ম শতকে)। তিনি ইতিহাসের জনক হিসেবে খ্যাত। তিনিই সর্বপ্রথম তাঁর গবেষণাকর্মের নামকরণে এ শব্দটি ব্যবহার করেন, যার আভিধানিক অর্থ হলাে সত্যানুসন্ধান বা গবেষণা। তিনি বিশ্বাস করতেন, ইতিহাস হলাে-যা সত্যিকার অর্থে ছিল বা সংঘটিত হয়েছিল তা অনুসন্ধান করা ও লেখা।

খ.নং প্রশ্নের উত্তর


ইতিহাস রচনার উপকরণঃ
ইতিহাসের উপাদানঃ ফেসৰ তথ্য-প্রমাণের ওপর ভিত্তি করে ঐতিহাসিক সত্যকে প্রক্তিষ্ঠিত করা সম্ভব, তাকেই ইতিহাসের উপাদান বলে।


ইতিহাসের উপাদানকে আবার দুই ভাগে ভাগ করা যায় যথা :
১)লিখিত উপাদান ও
২)অলিখিত উপাদান।

এসএসসি ২০২২ ইতিহাস ও বিশ্বসভ্যতা ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

১. লিখিত উপাদান: ইতিহাস রচনার লিখিত উপাদানের মধ্যে রয়েছে সাহিত্য, বৈদেশিক বিবরণ ,দলিলপত্র ইত্যাদি। বেদ,কৌটিল্যের অর্থশাস্ত্র ,কলহনের রাজ তরঙ্গিনী, মিনহাজ-উস-সিরাজের তবকাত -ই-নাসিরী, আবুল ফজল-এর আইন-ই-আকবরী ইত্যাদি হচ্ছে ইতিহাসের লিখিত উপাদানের কিছু উদাহরণ।


বিদেশি পর্যটকদের বিবরণ সব সময়ই ইতিহাসের গুরুত্বপূর্ণ উপাদান বলে বিবেচিত হয়েছে। যেমন- পঞ্চম শতকে বাংলায় আগত চৈনিক পরিব্রাজক যথাক্রমে ফা-হিয়েন, হিউয়েন সাং-এর বর্ণনা। পরবর্তী সময়ে আফ্রিকান পরিব্রাজকে ইবনে বতুতাসহ অন্যদের লেখাতেও এ অঞ্চল সম্পর্কে বিবেরণ পাওয়া গিয়েছে। এসব বর্ণনা থেকে ততকালীন সমাজ, অর্থনীতি, রাজনীতি, ধর্ম, আচার-অনুষ্ঠান সম্পর্কে অনেক তথ্য জানা যায়।

২. অলিখিত উপাদান: যেসব বস্তু বা উপারদান থেকে আমি বিশেষ সময়, স্থান বা ব্যক্তি সম্পর্কে বিভিন্ন স্থানের ঐতিহাসিক তথ্য পাই, সেই বস্তু বা উপাদানই প্রত্নতত্ত্ব নিদর্শন। প্রত্ন নিদর্শনসমূহ মূলত অলিখিত উপাদান। আমার দেখা পুরাতন মসজিদ মন্দির এবং মুদ্রা ইতিহাসের অলিখিত উপাদান।

গ.নং প্রশ্নের উত্তর

ইতিহাসের গুরুত্বঃ মানবসমাজ ও সভ্যতার ধারাবাহিকে পরিবর্তনের প্রমাণ ও লিখিত দলিল হলাে ইতিহাস। ঐতিহাসিক ভিকো (Vico) মনে করেন, মানব সমাজ ও মানবীয় প্রতিষ্ঠানসমূহের উৎপত্তি ও বিকাশই ইতিহাসের বিষয়বস্তু। সুতরাং দেখা যাচ্ছে যে, মানুষের গুরুত্বপূর্ণ অর্জন -শিল্প, সাহিত্য-সংস্কৃতি, দর্শন, স্থাপত্য, রাজনীতি, যুদ্ধ, ধর্ম, আইন প্রভৃতি যা কিছু মানব সমাজ-সভ্যতার উন্নতি ও অগ্রগতিতে অবদান রাখতে সক্ষম হয়েছে, তা সবই ইতিহাসের অন্তর্ভুক্ত।

ইতিহাস সত্যনিষ্ঠ তথ্যের সাহায্যে অতীতের পুনর্গঠন করে। মানবসমাজ ও সভ্যতার অগ্রগতির ধারাবাহিক তথ্যনির্ভর বিবরণ দেয় ইতিহাস। ঘটে যাওয়া সকল ঘটনার সত্যনিষ্ঠ বিবরণ ভবিষ্যৎ প্রজন্মের কাছে পৌঁছে দেয় ইতিহাস। অতএব মানবজীবনের ইতিহাসের গুরুত্ব অপরিসীম।

২০২২ সালের এসএসসি ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর

ঘ.নং প্রশ্নের উত্তর


মানব জীবনের ইতিহার্স চর্চার প্রয়ােজনীয়তাঃ ইতিহাস পাঠ মানুষকে অতীতের পরিপ্রেক্ষিতে বর্তমান অবস্থা বুঝতে এবং ভবিষ্যৎ সম্পর্কে অনুমান করতে সাহায্য করে। ইতিহাস পাঠের মাধ্যমে আমরা মানবসমাজের ক্রমবিকাশ ও সভ্যতার বিবর্তনের ধারা সম্পর্কে জানতে পারি।

জ্ঞান ও আত্মমর্যাদা বৃদ্ধি করে: অতীতের সত্যনিষ্ঠ বর্ণনা মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে সাহায্য করে। আর এ বিবরণ যদি হয় নিজ দেশ-জাতির সফল সংগ্রাম ও গৌরবময় ঐতিহ্যের, তাহলে তা মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। একই সঙ্গে আত্মপ্রত্যয়ী, আত্মবিশ্বাসী হতে সাহায্য করে। সে ক্ষেত্রে জাতীয়তাবােধ, জাতীয় সংহতি সুদৃঢ়করণে ইতিহাস পাঠের বিকল্প নেই।

সচেতনতা বৃদ্ধি করে: ইতিহাস – জ্ঞান মানুষকে সচেতন করে তােলে। উত্থান-পতন এবং সভ্যতার বিকাশ ও পতনের কারণগুলাে জানতে পারলে মানুষ ভালাে-মন্দের পার্থক্যটা সহজেই বুঝতে পারে। ফলে সে তার কর্মের পরিণতি সম্পর্কে সচেতন থাকে।

দৃষ্টান্তের সাহায্যে শিক্ষা দেয়: ইতিহাসের ব্যবহারিক গুরুত্ব অপরিসীম। মানুষ ইতিহাস পাঠ করে অতীত ঘটনাবলির দৃষ্টান্ত থেকে শিক্ষা নিতে পারে। ইতিহাসের শিক্ষা বর্তমানের প্রয়ােজনে কাজে লাগানাে যেতে পারে। ইতিহাস দৃষ্টান্তের মাধ্যমে শিক্ষা দেয় বলে ইতিহাসকে বলা হয় শিক্ষণীয় দর্পণ।

ইতিহাস পাঠ করলে বিচার-বিশ্লেষণের ক্ষমতা বাড়ে, দার্শনিক দৃষ্টিভঙ্গি তৈরিতে সাহায্য করে ইতিহাস। ফলে জ্ঞান চর্চার প্রতি আগ্রহ জন্মে। তাই দেশ ও জাতির স্বার্থে এবং ব্যক্তির প্রয়ােজনে ইতিহাস পাঠ অত্যন্ত জরুরি।

এসএসসি ২০২২ সকল এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

প্রিয় এসএসসি ২০২২ সালের শিক্ষার্থী বন্ধুরা তোমাদের ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে৷ নিচে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিংক দেওয়া হলো ভালো করে দেখে নিন।

৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয়উত্তর/সমাধান লিংক
রসায়নউত্তর লিংক
হিসাববিজ্ঞানউত্তর লিংক
বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতাউত্তর লিংক
হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষাউত্তর লিংক
ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষাউত্তর লিংক
৫ম সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

শেষ কথা

আমাদের কাজের মধ্যে কোন প্রকার ভুল হলে (যেহেতু ভুলের উর্ধে কেউ নয় )সেহেতু ভুল ত্রুটি দেখা গেলে আমাদেরকে কমেন্ট করে জানান। প্রতি সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর আপডেট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আমাদের কাছ থেকে ন্যূনতম সাহায্য পেয়ে থাকলে আপনাদের অন্যান্য বন্ধুদের সাথে ওয়েবসাইটটিকে ফেসবুকে শেয়ার দিতে পারেন।

Apply For jobs 24

Never miss a job opportunity

Get Apply For Jobs 24 on your phone
  • Access 1000s of jobs, on the go
  • Filtering to find the jobs that suit you
  • Apply directly and in real time
  • Applyforjobs24.Com Is A Fast Growing Bangladeshi Job Portal That Helps Jobseekers From All Sectors And Experience Levels, Such As Govt. And NGO. Jobs, Multi-National Jobs, Part-Time Jobs Part-Time Jobs (Especially Meant For..

    Read More About
    FOLLOW
    Download Mobile App