সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম 2023

5/5 - (1 vote)

সৌদি আরবের আকামা চেক

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম 2023 Iqama Saudi Arabia – ইকামা চেক করার নতুন নিয়ম, IQAMA চেক করার সঠিক পদ্ধতি Saudi Arabia IQAMA Check Rules ‍and Regulation জেনে নিন আজকের এই আর্টিকেল থেকে । অনেকে সঠিক পদ্ধতিতে সৌদি আরবের আকামা চেক করার জন্য বিভিন্নভাবে সোশাাল মিডিয়ায় অনেকভাবে প্রতারিত হয়ে থাকে । বা সঠিক পদ্ধতিতে আকামা চেক করতে পারে না । তাদের জন্যই আজকের এই বিশেষ নিয়মগুলো সম্পর্কে বিস্তারিত আমরা এখানে আলোচনা করেঠি । বিস্তারিত দেখতে হলে পুরো আর্টিকেলটি সৌদি আরবের আকামা চেক ভালো করে পড়ুন ।

Iqama Check Saudi Arabia

আপনি কি সৌদি আরবের আকামা চেক করতে চাচ্ছেন ? তাহলে সঠিক জায়গায় এসেছেন । এখানে আমরা আজকের আলোচনায় সৌদি আরবের আকামা চেক করার সঠিক পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি । নিচের লেখনি থেকে দেখুন ।

Saudi Arabia IQAMA Check Rules ‍and Regulation

বর্তমান যুগে মানুষ বিভিন্ন দেশে ভ্রমনসহ বিভিন্ন কারনে যাওয়া আসা করছে পাসপোর্ট বা ভিসা করে । সেই ক্ষেত্রে কেউ সৌদি আরবে যেতে হলে তাকে সেখানকার বিশেষ খরচ হিসাবে আকামা মেয়াদ চেক করে যেতে হয় । আকামা খরচের জন্য সৌদিতে নির্ধারিত অফিস রয়েছে । সেখানে অনলাইনে আপনি সেই দেশের আকামা চেক করতে পারবেন খুব সহজেই । মূলত এটি একটি সেখানকার মাধ্যম হিসাবে কাজ করে আসতেছে । আপনি কিভাবে আপনার পাসপোর্ট নাম্বার বা বর্ডার নাম্বার দিয়ে আপনার আকামা চেক করবেন । সেই সম্পর্কে আমাদের এখানে বিস্তারিত দেখুন ।

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম

আকামা এর সঠিক উচ্চারন হলো ইকামা । তবে বাঙ্গালিরা এটিকে আকামা বলে থাকে । বিশেষ করে বাঙ্গালি যারা সৌদি আরবে প্রবাসি হিসাবে নতুন যাচ্ছে বা অনেক আগে গিয়েছে । সৌদিতে আকামা চেক করার নিয়ম সম্পর্কে বিশেষ কথা হলো আপনি ঘরে বসে এখন আকামা চেক করতে পারবেন । অনলাইন এর মাধ্যমে নির্ধারিত ওয়েবসাইটে এসে আপনি আপনার সৌদি আকামা খুব সহজেই চেক করতে পারবেন ।

সৌদি আরবের আকামা চেক- আকামা নিয়ে কিছু বিশেষ আলোচনা আছে যেটি না বললে অসম্পুর্ন থেকে যায় । সেটি হলো অনেক ভাইবোন আছে যারার সৌদিতে আছে বা যোওয়ার জন্য ভিসা এবং পাসপোর্ট তৈরী হয়েছে । তাদের অনেক বড় চিন্তা হলো আকামা কিভাবে চেক করবে সেই বিষয়টি নিয়ে । এবং বিভিন্নভাবে ফেসবুক বা অন্য কোন মাধ্যমে জানতে চায় কিভাবে আকামা চেক করবে ।

সঠিক পদ্ধতিতে সৌদি আকামা চেক করুন

নিজের ছবিসহ পাসপোর্ট নাম্বার এই মাধ্যমগুলো সবার সাথে শেয়ার করে থাকে । কিন্তু এভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের পাসপোর্ট বা অন্য কিছু শেয়ার করাটি মোটেও উচিৎ না । এতে করে আপনি পরবর্তিতে বড় ধরনের সমস্যার সম্মুখিন হতে পারেন । তাই এ ধরনের কাজ না করে অনলাইনে কিভাবে আকামা চেক করবেন তা জেনে নিন আমাদের এই কন্টেনটির মাধ্যমে । আমরা এখানে ভালোভাবে আপনাদের বুঝিয়ে দেওয়ার জন্যই আজকের এই পোস্টটি মূলত পাবলিস করেছি ।

অনলাইনে সৌদি আকামা চেক

সৌদিতে আকামা খরচ বা সৌদি আরব আকামা ফি কোম্পানি বহন করে থাকে, তাই এটি নিয়ে এতটা চিন্তিত হওয়ার কারন নেই। আপনাকে শুধু ইকামা ডেট শেষ হওয়ার আগে বিষয়টি জানতে হবে। অনেকে পাসপোর্ট নাম্বার দিয়ে আকামা চেক করে থাকেন, অনেকে আবার আকামা চেক করার সফটওয়্যার ব্যবহার করেন, যেগুলো সবার জন্য বুঝা সহজ না। তবে এখন আর আপনাকে সফটওয়্যার ডাউনলোড করতে হবে না । অনলাইনের আপনার মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে সৌদি আরবের আকামা চেক করতে পারবেন ।

সৌদি আরবের আকামা চেক

অনেকের কাছে বিষয়টি খুব কঠিন মনে হলেও এখানে দেখার পরে বুঝতে পারবেন যে কিভাবে আপনি খুব সহজেই আকামা চেক করার কাজটি করতে পারবেন ঘরে বসেই । এর জন্য আপনাকে প্রয়োজন হবে একটি স্মার্ট ফোন বা কম্পিউটার অথবা ল্যাবটপ । এবং যে ডিভাইসটি ব্যবহার করবেন সেখানে অবশ্যই মেগাবাইট থাকতে হবে । তো এই কয়েকটি ডিভাইস এর মধ্যে যেকোন একটি রেডি করে নেওয়ার পর আপনাকে নিচের পদক্ষেপগুলো অনুসরন করতে হবে ।

সৌদি আরবের আকামা চেক করার পদ্ধতি

১ম ধাপে আপনাকে এখানে ক্লিক করে নির্ধারিত সৌদি আরব আকামা চেক করার ওয়েবসাইটে যেতে হবে । এবার আপনার কাছে একটি নতুন ইন্টারফেস চলে আসবে ।

সেখানে দে;খা যাবে কিছু আরবি শব্দ দিয়ে লেখানো ওয়েবঠিকানা । তবে এখানে ঘাবরে যাওয়ার কিছু নেই । আপনি আরবি লেখা দেখে ভয়ে সেখান থেকে ফিরেআসবেন । এ ধরনের কাজ করবেন না । মনে রাখবেন যত সমস্যা আছে সেটির সমাধানও রয়েছে । নিচের পদক্ষেপ অনুসরন করুন ।

২য় ধাপে আপনাকে মেনুবারে থাকা আরবি লেখাটিতে ক্লিক করুন । ক্লিক করার পরে আপনার কাছে একটি English অপশন আসবে । এবার সেই English লেখাটিতে ক্লিক করুন । তাহলে আপনার আরবি লেখাগুলো সব ইংরেজি হয়ে যাবে । এবার আপনার বুঝতে অনেক সুবিধা হবে । আরো সহজভাবে বুঝার জন্য নিচের চিত্রটি দেখূন ।

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম 2023

যেহেতু অনেক মানুষই সৌদি আরবের এই লেখা বুঝতে পারবে না । সেহেতু তাদের জন্য ইংরেজি অপশন দেওয়া রয়েছে । ইংরেজি হলো ইন্টারন্যাশনাল ভাষা তাই এটি সবখানেই ব্যবহারযোগ্য । আর এই ইংরেজি ভাষাা সম্পর্কে আপনার মিনিমাম অভিজ্ঞতা থাকতে হবে । তাহলে আপনার ক্ষেত্রে কাজটি করা খুব নহজ হবে ।

এবার ৩ ধাপে English লেখাটিতে ক্লিক করলে আপনাকে নিচের দেওয়া চিত্রটির মতো একটি নতুন ইন্টারফেস দেখতে পারবেন । সেখানে আপনাকে Welcome জানানো হবে । বাম পাশ্বে দেওয়া ই-সার্ভিস পোর্টাল বাটন দেখতে পাচ্ছেন । এবং পাশে থাকা দুটি খািলি ঘর দেখা যাচ্ছে । সেখানে ১ম ফাকা ঘরটিতে ID/IQAMA/BORDAR NUMBER এই তিনটির যেকোন একটি আপনাকে দিতে হবে । সেতেু আপনাকে সেখানে পাসপোর্ট আইডি থাকলে সেটি বসাতে হবে । অথবা কারোর ক্ষেত্রে বর্ডার নাম্বার থাকলে বর্ডার নাম্বার বসাবেন ।

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম 2023

এবং নিচের ঘরে Date Of Birth অর্থাৎ আপনার জন্ম তারিখটি দিতে হবে । দুটি ঘরেই সঠিক তথ্য বসিয়ে দিয়ে নিচে চলে আসুন । দেখতে পাচ্ছেন যেটাকে আমরা ক্যাপচা বলে থাকি । রঙ্গিন ছবিটির উপরে যে সংখ্যাগুলো বা অক্ষরগুলো দেওয়া রয়েছে সেগুলোর ডান পাশের ঘরে বসিয়ে দিতে হবে । এরপরে আপনাকে নিচে থাকা NEXT বাটনে ক্লিক করতে হবে ।

এ পর্যায়ে আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে সেখানে আপনার আকামা তথ্যগুলো স্পষ্ঠভাবে দেখাবে । নতুন পেজে গিয়ে যেভাবে আপনাকে আপনার ইকামা বা আকামা তথ্য দেখাবে তার একটি ইমেজ আমরা নিচে দিয়ে রেখেছি দেখূন ।

উপরের ফুটেচ এর মতো একটি ইন্টারফেস চলে আসলে আপনাকে এখানে আকামা তারিখ দেখাবে এবং আপনার আকামার মেয়াদ কত তারিখ পর্যন্ত আছে সেটিও উল্লেখ থাকবে । Iqama Expiration Date দেখতে পাচ্ছেন নিশ্চই । এখানে তারিখ হিসাবে সাল বা হিজরি অথবা খ্রিঃ হিসাবে উল্লেখ থাকবে । এভাবেই আপনি আপনার সৌদি আকামা চেক করতে পারবেন খুব সহজেই ।

IQAMA Check Saudi Arabia

সৌদি আরবের আকামা চেক – আশা করি আপনি সৌদি প্রবাসি হয়ে থাকলে এই বিষয়টি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ন একটি টপিকস্ হিসাবে কাজে দেবে । এবং তাছাড়াও অনেক বাংলাদেশী আছে যারা বিভিন্ন মাধ্যম থেকে জানতে চায় কিভাবে আকামা চেক করতে হবে । এবং এই বিষয়টি নিয়ে অনেক চিন্তায় থাকে । তাদের উদ্দেশ্যে বলছি কোন ধরনরে চিন্তা করার কোন প্রয়োজন নেই । এখন অনলাইনের যুগে খুব সহজেই আপনি আপনার সৌদি আরব আকামা চেক করে দেখতে পারবেন আপানার আকামা মেয়াদ সম্পর্কে ।

সৌদি আরব ইকামা মেয়াদ চেক

বর্তমান সময়ে সবথেকে বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষ সৌদিতে কর্মরত আছেন । অনেক ভাবে তাদের কাজের মাধ্যমে কিছু উপার্জন করার লক্ষ্যে প্রবাস জীবন অতিবাহিত করছেন । তাদের মধ্যে এ রকম অনেক ব্যক্তি আছেন যারা এই আকামা মেয়াদ চেক করার জন্য অনেক টেনশন ফিল করে থাকে । এর মধ্যে অনেকে আছেন নতুন প্রবাসি এবং অনেকে আবার ভালো লেখাপড়া জানে না । তাই এগুলো অনলাইনের মাধ্যমে বের করা কঠিন হয়ে পরে । তাদের জন্যই আমাদের এই সহজ উপায়গুলো অনেক উপকারে আসবে ।

আকামা চেক করার নিয়ম

এ ধরনের গুরুত্বপূর্ন তথ্য সম্পর্কে নিয়মিত জানতে হলে আমাদের এই ওয়েবসাইট ঠিকানায় নিয়মিত ভিজিট করুন । আমাদের এই ঠিকানায় আরো দেখতে পারবেন সৌদি ভিসা চেক কিভাবে করবেন এবং এ ধরনের অনেক দেশের ভিসা পাসপোর্ট আইডি কার্ড সংক্রান্ত আপডেট তথ্যগুলো এখান থেকে দেখতে পারবেন । এবং আপনার পরিচিত বন্ধুদের সাথে আমাদের এই সহজ উপায়গুলো শেয়ার করতে পারবেন । আশা কির আপনাদের বিষয়টি বুঝাইতে পেরেছি ।

সৌদি আরবের নতুন নিউজ

সৌদি আরবের আকামা চেক করার নতুন নিয়ম 2023 Iqama Saudi Arabia-আপনারা এখানে আরো দেখতে পারবেন বিভিন্ন ধরনের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিগুলো । সকল ধরনের সরকারি চাকরির খবর , বেসরকারি চাকরির খবর , এছাড়াও বড় বড় কোম্পানির চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি, আপনাদের সুবিধার্তে আমরা এখানে এনজিও [চাকরির সার্কুলারগুলো নিয়মিত পোস্ট করে থাকি । সকল ধরনের চাকরির খবর একই পেজে আপনারা খুব সহজেই সবার আগে আপডেট তথ্যগুলো দেখতে পারবেন । চলমান সকর চাকরির খবর এখান থেকে সংগ্রহ করতে পারবেন । প্রতিদিনের চাকরির সার্কুলারের আপডেট দেখতে পারবেন । তাই নিয়মিত ভিজিট করুন এবং আপনার বন্ধুদের সাথে আমাদের ওয়েবসাইট ঠিকানাটি দ্রুত শেয়ার করতে ভুলবেন না ।