আসছে এনটিআরসিএ বিশেষ নিয়োগ গণবিজ্ঞপ্তি ৩৬ হাজার পদে

Rate this post

এনটিআরসিএ বিশেষ নিয়োগ গণবিজ্ঞপ্তি

এনটিআরসিএ বিশেষ নিয়োগ গণবিজ্ঞপ্তি ৩৬ হাজার পদে এনটিআরসিএঃ NTRCA Job Circular ৩৬ হাজার পদে ‘বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তি’ দেবে এনটিআরসিএ কর্তৃপক্ষ । সারা দেশে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকের শূন্যপদ আছে ৬৮ হাজারের বেশি। এ শূন্যপদ পূরণ করতে চতুর্থ গণবিজ্ঞপ্তি দেওয়া হয় গত ১২ ডিসেম্বর। দেড় লাখের বেশি চাকরিপ্রার্থী আবেদন করলেও প্রায় ৩৬ হাজার শিক্ষক পদে নিয়োগের জন্য কাউকে সুপারিশ করতে পারেনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ

এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তি

এনটিআরসিএ বিশেষ নিয়োগ গণবিজ্ঞপ্তি তুলনামূলক কঠিন বিষয়ে যোগ্য প্রার্থী না পাওয়ায় বা নারী কোটায় কাঙ্ক্ষিত প্রার্থী না পাওয়া এবং চাকরিতে আছেন এমন ইনডেক্সধারীরা আবেদন করতে না পারায় বিশাল সংখ্যক পদ ফাঁকা রয়ে গেছে। এসব পদ পূরণ করতে কিছুটা ছাড় দিয়ে ‘বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তি’ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে এনটিআরসিএ।

৩৬ হাজার পদে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি

এনটিআরসিএ বিশেষ নিয়োগ গণবিজ্ঞপ্তি: ২১ মার্চ এনটিআরসিএ চেয়ারম্যান সাক্ষাৎকারে বলেন, দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকট প্রকট। শূন্য ৬৮ হাজার পদ পূরণ করার জন্য ৪র্থ গণবিজ্ঞপ্তি দিয়েছিলাম। কিন্তু ইংরেজি, আইসিটি, বিজ্ঞান, মাদ্রাসার সহকারী মৌলভি এবং নারী কোটার সংরক্ষিত পদে যোগ্য প্রার্থী না পাওয়ায় ৩৫ হাজার ৭২৯টি পদে কাউকে সুপারিশ করতে পারিনি। এসব পদ পূরণ করতে কিছুটা ছাড় দিয়ে বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে। তবে মন্ত্রণালেয়ের সাথে কথা বলে খুব দ্রুত এই বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে বলে জানিয়েছেন ।

এনটিআরসিএ বিশেষ নিয়োগ গণবিজ্ঞপ্তি

গত ২১ ডিসেম্বর চতুর্থ নিয়োগ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এতে দেড় লাখের বেশি আবেদন পড়ে। গত ১২ মার্চ এই ফল প্রকাশ করা হয়। এতে মোট ৩২ হাজার ৪৩৮ জন নিয়োগের সুপারিশ পেয়েছেন। ফলে এখনো ফাঁকা রয়েছে ৩৫ হাজার ৯৫২টি পদ। নিয়োগ সুপারিশ না করার কারণ হিসেবে কর্মকর্তারা বলছেন, চাকরিরত ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ না দেওয়া, ইংরেজি, আইসিটি, বিজ্ঞান, মাদ্রাসার সহকারী মৌলভি এবং নারী কোটার সংরক্ষিত পদের যোগ্য প্রার্থী না পাওয়া।

এর মধ্যে ইংরেজিতে সাড়ে ৮ হাজার পদ শূন্যপদের বিপরীতে আবেদন পড়ে মাত্র ৪ হাজারের মতো। বিজ্ঞান বিষয়গুলোতে প্রায় ১০ হাজার শূন্যপদের বিপরীতে আবেদন পড়ে সাত হাজার। আইসিটি বিষয়ে আবেদন পড়েছে ৩ হাজার ১০০। এরপরও ৯শর বেশি পদ শূন্য। এভাবে মাদ্রাসায় মৌলভি পদে সাড়ে তিন হাজার ও নারী কোটায় ১৪ হাজারের বেশি পদ শূন্য রয়ে গেছে।

আসছে বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তি ৩৬ হাজার পদে

এনটিআরসিএ সুত্র থেকে জানা গেছে, ৬৮ হাজার ১৬৭টি শিক্ষকের শূন্যপদের মধ্যে স্কুল-কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৩৬ হাজার ৮৮২টি শূন্য রয়ে গেছে। ১-১৬তম শিক্ষক নিবন্ধনে পাস করা সর্বোচ্চ ৩৫ বছরধারীরা এ নিয়োগের জন্য আবেদন করতে পারেন।

এনটিআরসিএ বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি

এনটিআরসিএর হিসাব করে দেখেছেন যে,, এখনো অব্দি ১৬টি নিবন্ধন পরীক্ষায় পাস প্রার্থীদের মধ্যে ২ লাখ ৪৮ হাজার ৭৪৮ জন চাকরি পাওয়ার যোগ্য। সংস্থাটির প্রাথমিক হিসাবে, এখন পর্যন্ত এক লাখ প্রার্থী চাকরি পেয়েছেন এবং তারা একটি পারসোনাল আইডেনটিফিকেশন নম্বর (ইনডেক্স) পেয়েছেন। সেগুলো ব্লক করে রাখায় ফ্রেশার (নতুন) হিসেবে চাকরির আবেদন করলেও রোল নম্বর একই হওয়ায় ভালো নম্বর এবং মেধাতালিকায় এগিয়ে থেকেও চাকরির সুপারিশ পাননি তারা।

NTRCA Job Circular 2023

এনটিআরসিএ বিশেষ নিয়োগ গণবিজ্ঞপ্তি: এনটিআরসিএ কর্মকর্তারা বলছেন, প্রতি গণবিজ্ঞপ্তিতে কাঙ্ক্ষিত পদের সমান সংখ্যক যোগ্য প্রার্থী পাওয়া যায় না। এবার চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের সুপাারিশ না পাওয়ার সংখ্যা তুলনামূলক বেশি। এর অন্যতম কারণ এবার চাকরিরত ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ না দেওয়া।

বেসরকারি শিক্ষক নিয়োগ গণবিজ্ঞপ্তি ২০২৩

পরিশেষে, এবারের নিয়োগ বিজ্ঞপ্তিটি খুবই গুরুত্বপূর্ন , তাই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার সাথে সাথেই আপনাদের যাদের সুযোগ রয়েছে আবেদন করার মতো অবশ্যই এ সুযোগ হাতছাড়া করবেন না । এনটিআরসিএ এর এটি একটি বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে । এবারের নিয়োগ বিজ্ঞপ্তির নিয়মাবলি হয়তো একটু ভিন্ন আঙ্গিকে হতে পারে , যাতে করে নিবন্ধনধারীরা সবাই আবেদন করতে পারেন এবং সুপারিশপ্রাপ্ত হতে পারেন । সার্কুলার প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে আপনারা এই অ্যাপ্লাইফরজবস্২৪ডটকম ঠিকানায় সবার আগে এখানে দেখতে পারবেন এবং আবেদন এর কার্যাবলিসহ সবকিছু বিস্তারিত দেখতে পারবেন ।

Leave a Comment