২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

Rate this post

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস HSC Exam Short Syllabus 2024 – এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ pdf বিজ্ঞান, মানবিক, ব্যবসায় বিভাগ । আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি গত ৬ জুলাই, রোজ বৃহস্পতিবার ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশ করেছে ।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সিলেবাস প্রকাশ করা হয়েছে। যেখানে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, ২০২৪ সালে অনুষ্ঠিতব্য এইচএসসি HSC ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসেই অনুষ্ঠিত হবে।

HSC Exam Short Syllabus 2024

২০২৩ সালের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী নেওয়া হবে এইচএসসি ও সমমান ২০২৪ সালের সব বিষয়ে পরীক্ষা । এ ধরনের বিজ্ঞপ্তি প্রকাশের পর ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিভিন্ন প্রকার মন্তব্যের অবসান ঘটেছে । এর বিস্তারিত দেখতে হলে নিচের আজকের আর্টিকেলটি ভালোভাবে দেখুন ।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস (আপডেট)

আপনি কি ২০২৪ সালের অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করা একজন শিক্ষার্থী ? নিশ্চই আপনি ২০২৪ সালের এইচএসসি বা সমমান পরীক্ষার সিলেবাস খুঁজছেন? আপনি যদি ২০২৪ এর এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসে পৌঁছেছেন । এখানে আজকের আলোচনা ২০২৪ এর সিলেবাস নিয়েই ।

HSC পরীক্ষার সিলেবাস কেমন হবে সে নিয়েই উপস্থাপন করেছি । কেননা অফিসিয়ালভাবে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস নোটিশ দিয়েছেন । সেই নোটিশে বলা রয়েছে এইচএসসি বা সমমান পরীক্ষার সিলেবাস কেমন হবে । আর আপনাদের এই বিষয়টি অবশ্যই জানা থাক প্রয়োজন । তাই এই বিষয়টি নিয়ে আলোচনার মাধ্যমে আপনাদের কাছে বার্তাটি পৌছে দেওয়ার সহযোগিতার জন্যই আজকের এই আর্টিকেলটি আমরা তুলে ধরেছি ।

এইচএসসি পরীক্ষা নতুন সিলেবাস ২০২৪

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা – নিচের অফিসিয়াল নোটিশ থেকে আপনারা বিষয়টি ক্লিয়ার বুঝতে পারবেন । ২০২৩ সালের চলমান যে এইচএসসি পরীক্ষার সিলেবাস রয়েছে । সেই সিলেবাস অনুযায়ী ২০২৪ সালের পাঠ্য সেই সিলেবাসের মতোই হবে । একদম ক্লিয়ার ভাষার মাধ্যমে বলা হলো ।

নিচে নোটিশ থেকে আপনারা বিশ্বস্ততার সাথে বুঝতে পারবেন ২০২৪ সালের এইচএসসি বা সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস । এবং আরো যদি বিস্তারিত জানতে চান তবে আপনাদেরকে নিচের কন্টেনগুলো ভালোভাবে পড়তে হবে । নিচে বিস্তারিত দেখুন ।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস

অফিসিয়াল নোটিশে যেরুপ বলা হয়েছে তা এখানে আরো স্পষ্ঠভাবে ২০২৪ সালের এইচএসসি শিক্ষার্থীদের জন্য উপস্থাপন করা হলো । ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা ।

বাংলাদেশ কর্তৃক প্রণীত ২০২৩ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনিুষ্ঠিত হবে । ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা সকল বিষয়ের উপর অনুষ্ঠিক হবে । এবং এইচএসসি ও সমমান পর্যায়ে প্রতিটি বিষয় ও পত্রের জন্য ৩ ঘন্টা সময়ে পূর্ন নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে ।

২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার পাঠ্যসূচি

বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় এক সময় অনেক দুঃচিন্তার মধ্যে পড়তে হয়েছে । কারণ প্রাণঘাতী মহামারী Corona ভাইরাসের এর প্রকোপে মানুষের ভয়ের এবং আতংকের সৃষ্টি হয়েছিলো । সেই সময় মানুষকে বাঁচানো নিয়ে সমস্ত ধ্যানধারনা ছিলো । শিক্ষার দিকে ততটা সেরকম কোন ধরা বাধা নিয়ম ছিলো না ।

বোর্ড কতৃপক্ষ আলোচনা করে উপস্থিত একটি সিদ্ধান্ত দিয়েছিলো ,সেই মোতাবেক পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছিলো । কারণ জীবন যেখানে অনিশ্চিত করোনা ভাইরাসের প্রভাবে, সেখানে শিক্ষা বোর্ড কোনো বাধ্যতামূলক সিদ্ধান্ত দিতে পারে নি ।

এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৪

তবে, সেই সময় যে সিদ্ধান্তগুলো নিয়েছিলো ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষার শিক্ষার্থীদের অটোপাস এবং ২০২১ ও ২০২২ সালের শিক্ষার্থীদের জন্য বিভাগ ভিত্তিক যে বিষয়গুলোর সেই কয়েকটির পরীক্ষা নেওয়ার পর সেই আলোকে রেজাল্ট করা হয়েছিলো । এরপর ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্র সংক্ষিপ্ত সিলেবাস এর নোটিশ দিয়েছিলো ।

সেই মোতাবেক ২০২৩ এর পরীক্ষার ,মানবন্টন এর সংক্ষিপ্ত সিলেবাসের উপরেই করা হয়েছে । এবং এই সিলেবাস ২০২৪ এর এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও চলমান থাকবে বলেই এই নোটিশ প্রকাশ করেছে শিক্ষাবোর্ড । বলেছে ২৩ এর পূর্নবিন্যাসকৃত পাঠ্যসূচি মোতাবেক ২৪ এর এইচএসসি পরীক্ষাও অনুষ্ঠিত হবে ।

এইচএসসি সিলেবাস ২০২৪

কিন্তু কোন কোন বিষয়ের উপর ২০২৪ এর পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে , সেই বিষয়গুলো নিয়ে আমরা নিচে আলোচনা করেছি । আপনারা যারা ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্তী রয়েছেন অবশ্যই বিষয়টি মাথায় নোট করে নিবেন । কারণ এটি আপনাদের বিশেষ ভাবে জানা প্রয়োজন । কেন না আপনারাই ২০২৪ এর এইচএসসি পরীক্ষর্থী এই পাঠ্যসূচি অনুযায়ী আপনাদের জানা থাকা আবশ্যক ।

এনসিটিবি কর্তৃক প্রণীত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে নেয়া হবে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা। পাঠ্যসূচি নিম্নরুপঃ

বাংলা ১ম পত্র
বাংলা ২য় পত্র
ইংরেজি ১ম
ইংরেজি ২য় পত্র
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
গনিত
ধর্ম

বিজ্ঞান বিভাগ এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৪

বিজ্ঞান বিভাগে রয়েছে আমরা জানি যেসকল বিষয় সেগুলোর মধ্যে নিচের বিষয়গুলোর উপরে পরীক্ষা গ্রহন করা হবে । গ্রুপ অনুযায়ী তিনটি করে বিষয় রয়েছে এবং প্রত্যেকটি বিষয়ের উপর ২টি করে পত্র বিদ্যমান আছে । সেই বিষয় নিয়েই সিলেবাস তৈরী করা হয়েছে । আপনারা হয়তো জানেন ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থী প্রায় ৭ লক্ষ অংশগ্রহন করবে ।

পদার্থবিজ্ঞান ১ম পত্র
পদার্থবিজ্ঞান ২য় পত্র

জীববিজ্ঞান ১ম পত্র
জীববিজ্ঞান ২য় পত্র

রসায়ন ১ম পত্র
রসায়ন ২য় পত্র

উচ্চতরগণিত ১ম পত্র
উচ্চতরগণিত ২য় পত্র

মৃত্তিকা বিজ্ঞান ১ম পত্র
মৃত্তিকা বিজ্ঞান ২য় পত্র

পরিসংখ্যান ১ম পত্র
পরিসংখ্যান 2য় পত্র

মানবিক বিভাগ এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৪

অন্যান্য শাখার ন্যায় এইচএসসি ও সমমানের পরীক্ষায় মানবিক শাখায় ও বিষয় রয়েছে তিনটি, যা শাখা ভিত্তিক আবশ্যিক। বিভিন্ন সময়ে এমন হয় যে, অন্যান্য গ্রুপ এর থেকে দেখা যায় মানবিক গ্রুপে সাবজেক্ট এত বেশি কেন ? এ ধরনের প্রশ্ন মনে হতে পারে ।

কিন্তু না, আসলে এখানে অপশনাল সাবজেক্টগুলোর মতো আলাদা আলাদা ভাগ রয়েছে , যেটা শিক্ষার্থীরা মন মতো করে নিতে পারে যেকোন তিনটি বিষয় । এবং ঐ তিনটি বিষয়ের উপর ২টি করে পত্র রয়েছে । সেই পত্রগুলোর উপর পরীক্ষা নির্ধারন করা হবে ।

ইতিহাস ১ম পত্র
ইতিহাস ২য় পত্র

ভূগোল ১ম পত্র
ভূগোল ২য় পত্র

পৌরনীতি ও সুশাসন ১ম পত্র
পৌরনীতি ও সুশাসন ২য় পত্র

সমাজবিজ্ঞান ১ম পত্র
সমাজবিজ্ঞান ২য় পত্র

সমাজকর্ম ১ম পত্র
সমাজকর্ম ২য় পত্র

অর্থনীতি ১ম পত্র
অর্থনীতি ২য় পত্র

যুক্তিবিদ্যা ১ম পত্র
যুক্তিবিদ্যা ২য় পত্র

কৃষি শিক্ষা ১ম পত্র
কৃষি শিক্ষা ২য় পত্র

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র
ইসলামেরইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র

এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৪ কমার্স শাখা

মানবিক ও বিজ্ঞান শাখা হতে কম সংখ্যক শিক্ষার্থীরাই পড়ে থাকে ব্যবসায় শিক্ষা বিভাগে । ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা হতে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাই সাড়ে তিন লাখ শিক্ষার্থী। নিচের অংশ তুলে ধরা হলো এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ এর ব্যবসায়ী শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য । কোন কোন বিষয়ের উপর ব্যবসা বিভাগের সিলেবাস এর অন্তর্ভুক্ত করা হয়েছে সেগুলো বিষয় দেখুন নিচে ।

হিসাববিজ্ঞান ১ম পত্র
হিসাববিজ্ঞান ২য় পত্র

ব্যবসায়সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র
ব্যবসায়সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র

ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম পত্র
ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্র

উৎপাদনব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র
উৎপাদনব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র

HSC এইচএসসি আপডেট সিলেবাস 2024

আশা করি উপরোক্ত বিষয়গুলো দেখে আপনারা ২০২৪ সালের সিলেবাস অনুযায়ী যে মানবন্টন রয়েছে সেগুলো সম্পর্কে বুঝতে পেরেছেন । সকল বিষয়গুলো আলোচনার মাধ্যমে আমরা তুলে ধরার চেষ্ঠা করেছি । আপনারা বিস্তারিত ভাবে এখানে এলে দেখতে পারবেন ।

এবং আপনার বন্ধুদের সাথে আলোচনাটি শেয়ার করতে পারবেন । বিশেষ করে যারা ২০২৪ সালের শিক্ষার্থী রয়েছো তাদেরকে উপরোক্ত আলোচনাটি বেশি বেশি করে শেয়ার করা জন্য বলা যাচ্ছে ।

2024 HSC Short Syllabus

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে আলোচনার মাধ্যমে আপনারা অনেক কিছুই জানতে পারলেন । এ ধরনের আপডেট তথ্যগুলো পেতে হলে আমাদের এই ঠিকানাটি আপনার স্বরনে রাখুন । এবং আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন । আমাদের এই ঠিকানায় আরো দেখতে পারবেন বিভিন্ন প্রকার চাকরির খবর এবং স্কলারশিপ নিয়ে বিদেশী কিছু আপডেট তথ্য ।

এছাড়াও সরকারি , বেসরকারি, কোম্পানি, এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিগুলোর সবার আগে এখানে আপডেট দেখতে পারবেন । প্রতিদিনের চাকরির খবর পেতে আমাদের অ্যাপ্লাই ফর জবস ২৪ ডট কম ভিজিট করতে ভুলবেন না । আপনার পরিচিত ব্ন্ধুদের সাথে আমাদের ঠিকানাটি দ্রুত শেয়ার করুন ।