অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম 2023

অনলাইনে পাসপোর্ট রিনিউ

অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম 2023 How to Online Passport Renew 2023: এমআরপি পাসপোর্ট থেকে রিনিউ করে ই-পাসপোর্ট করতে পারবেন খুব সহজেই অনলাইন থেকে । এবং ই পাসপোর্টের অনেক সুযোগ সুবিধা রয়েছে যা আপনি ই পাসপোর্ট করলে অবশ্যই বুঝতে পারবেন ।

আমাদের আজকের আলোচনা হলো আপনার এমআরপি পাসপোর্টটি কিভাবে রিনিউ করে অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট করবেন । সেই বিষয়ে বিস্তারিত আলোচনা এখান থেকে দেখে আপনি নিজেই এ ধরনের সমস্যা থেকে সমাধান পেতে পারেন ।

How to Online Passport Renew 2023

পাসপোর্টগুলো অনেক সময় মেয়াদ শেষ হওয়ার কারনে যেমন এমআরপি পাসপোর্ট বিশেষ করে রিনিউ করে আ পাসপোর্ট করে থাকে অনেকেই । তাদের জন্যই আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ন । আপনার যদি MRP পাসপোর্ট থাকে তবে আপনাকে বর্তমানে ই পাসপোর্ট এ আসতে হবে ।

এর জন্য আপনাকে অনলাইনে ই পাসপোর্ট এর আবেদন যেভাবে করে ঠিক সেভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করে রিনিউ অথবা নবায়ন বলে থাকি সেটি করতে হবে ।

অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৩

পাসপোর্ট রিনিউ করতে হলে যে পদ্ধতিতেই আপনি আবেদন করেন না কেনো আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্র / স্মার্ট কার্ড অনুযায়ী সকল তথ্য সঠিকভাবে দিতে হবে । আপনার স্মার্ট কার্ড এবং পাসপোর্ট এর তথ্য যেন একই থাকে । বিশেষ করে এই দিকটি ভালো করে মনে রাখবেন ।

কারণ অনেক ক্ষেত্রে দেখা যায় জাতীয় পরিচয় পত্র থেকে আলাদা তথ্য পাসপোর্ট এ ভুল ধরা পরে । এজন্য আবার অনেককে সংশোধন করে নিতে হয় । তাই একবারেই ভালো করে দেখে আবেদনটি করলে বা সতর্কতার সহিত আবেদন এর তথ্য সঠিক দিলে এই সমস্যায় পরতে হয় না ।

পাসপোর্ট রিনিউ/নবায়ন করার নতুন নিয়ম

আপনি কি আপনার পাসপোর্ট রিনিউ করতে চাচ্ছেন ? বা নতুনভাবে আবারো পাসপোর্ট আবেদন করতে চাচ্ছেন ? তাহলে আমাদের আজকের এই গাইডলাইনটি ভালোভাবে ফলো করুন । এখানে যে আলোচনা আমরা তুলে ধরেছি আশা করি খুব সহজেই আপনি বুঝতে পারবেন একটি পাসপোর্টের রিনিউ কিভাবে করতে হয় অনলাইনে ।

অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম 2023

আমাদের ফুল আর্টিকেলটি মনোযোগ দিয়ে পরলে আপনি খুব সহজেই জানতে পারবেন আপনার পাসপোর্ট রিনিউ করার নিয়ম সম্পর্কে । তো চলুন বিস্তারিত দেখে আসি কিভাবে আপনার পাসপোর্ট রিনিউ করবেন ।

পাসপোর্ট রিনিউ করার ডকুমেন্টস্

প্রথমত আপনাকে জানতে হবে আপনার পাসপোর্ট রিনিউ করার জন্য কোন কোন কাগজপত্রগুলো প্রয়োজন । এ বিষয়ে না জানলে আবেদন করতে গেলে আপনি সঠিক ভাবে আবেদনের তথ্য দিতে পারবেন না । আপনার কাছে কোন ধরনের কাগজের তথ্য চাইলে আপনি দিতে পারবেন না । এজন্য আপনার সর্বপ্রথম প্রয়োজনীয় কাগজগুলো সংগ্রহ করতে হবে । নিচে আমরা দিয়ে রেখেছি আবেদন করতে হলে কোন কোন কাগজগুলো প্রয়োজন হবে । নিচে দেখুন ।

  • পূর্ববর্তী পাসপোর্ট এবং মেইন ডাটা পেজের প্রিন্ট কপি
  • জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ(ডিজিটাল)
  • অনলাইনে আবেদন পত্রের প্রিন্ট কপি
  • আবেদনপত্রের প্রিন্ট কপি বা রেজিষ্ট্রেশন ফরম
  • ব্যাংক সার্টিফাইড চেক বা চালান কপি
  • সরকারি কর্মচারিদের ক্ষেএে NOC/GO (যদি থাকে)
  • যদি পাসপোর্টের কোন তথ্য সংশোধন করতে চান, সেক্ষেত্রে সেটির প্রয়োজনীয় কাগজ পত্র।

অনলাইন পাসপোর্ট রিনিউ সিস্টেম

প্রয়োজনীয় কাগজপত্র থাকলে আপনি সরাসরি আবেদনের জন্য পাসপোর্ট এর নির্ধারিত ওয়েবসাইটে E Passport Online Registration portal ওয়েবসাইটে গিয়ে আপনাকে ই পাসপোর্ট অপশনে যেতে হবে ।

বর্তমান ই পাসপোর্ট এর নিয়ম আপডেট করেছে । উক্ত ওয়েব এ গিয়ে আপনি দেখতে পারবেন Apply Online ‍for e-Passport/ Re-Issue দেওয়া রয়েছে আপনাকে সেখানে ক্লিক করতে হবে ।

ক্লিক করলেই একটি নিম্ন উল্লেখিত ছবির মতো একটি ইন্টারফেজ আসবে । এখানে জানতে চাই আপনি বাংলাদেশী না িঅন্য কোন দেশের নাগরিক । YES or No দুটি অপশন থাকবে । আপনি যদি বাংলাদেশী হন তবে YES দিতে হবে এবং আপনি যদি অন্য কোন দেশের হয়ে থাকেন তবে No দিয়ে আপনার দেশটি সিলেক্ট করে দিতে হবে ।

এরপরে আপনাকে আপনার ঠিকানা দিতে বলবে । আপনার সঠিক ঠিকানা সেখানে বসিয়ে দিন এরপরে আপনার ই-মেইল চাইবে । সিস্টেম অনুযায়ী আপনার কাছে যেসকল তথ্য সেখানে চাইবে এর সকল তথ্য সঠিকভাবে পূরন করতে হবে ।

আপনি আপনার পাসপোর্ট রিনিউ করতে গেলেই সকল ধরনের তথ্য সেখানে পূরন করে সাবমিট করলে আপনাকে সময় দেওয়া হবে এবং আপনাকে একটি সাবমিট কপি দিবে । সেখানে পেমেন্ট সহ যাবতীয় কাজ শেষে পিন্ট কপিটি আপানকে সংগ্রহ করে রাখতে হবে ।

পাসপোর্ট রিনিউ ফরম জমা ‍দিবেন যেভাবে

আপনার পাসপোর্ট রিনিউ ফরম জমা দেয়ার ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনা মেনে কাজ করতে হবে । নিচে আমরা সে সম্পর্কে আলোচনা করেছি সেখান থেকে দেখে নিতে পারেন ।

  • পাসপোর্ট নবায়নের আবেদন করার পর, সেই আবেদন কপিটি A4 সাইজের কাগজে উভয় পৃষ্ঠা প্রিন্ট করতে হবে।
  • পাসপোর্ট রিনিউ করার জন্য যে নির্দিষ্ট ফি রয়েছে সেটি পরিশোধ করতে হবে।
  • যেহেতু পাসপোর্ট রিনিউ করছেন, সেক্ষেত্রে অবশ্যই মূল পাসপোর্ট রাখতে হবে।
  • যদি পাসপোর্ট কোন ভাবে চুরি বা হারিয়ে যায় সেক্ষেত্রে থানায় জিডি করা মূল কপিটি প্রদর্শন করতে হবে।
  • আপনার আরো যেসকল প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে সেগুলো ফটোকপি সংযুক্ত করতে হবে।

পাসপোর্ট রিনিউ করার ফি

আপনি একটি পাসপোর্ট রিনিউ করতে গেলে আপনাকে নির্ধারিত ফি জমা করতে হবে । নতুনভাবে পাসপোর্ট আবেদনের জন্য যে ফি নির্ধারন করা আছে ঠিক একই ফি প্রদান করতে হবে আপনার পাসপোর্ট রিনিউ করার ক্ষেত্রে ও ।

অনেকে মনে করেন পাসপোর্ট রিনিউ করার ক্ষেত্রে মনে হয় খরচ কম হলেই হয় । কিন্তু এটি একটি ভুল ধারনা মাত্র । আপনার নতুন আবেদনের ক্ষেত্রে ও যে খরচ রিনিউ কিরতে গেলেও একই খরচ বহন করতে হবে । এ বিষয়টি মাথায় রাখবেন ।

এখানে পাসপোর্ট এর ক্ষেত্রে ৫ বছর কিংবা ১০ বছর বিভিন্ন ধরনের মেয়াদের পাসপোর্ট আমরা লক্ষ করতে পারি । আবার দেখা যায় কারো কারো জরুরী ভিসা বা পাসপোর্ট রয়েছে । পাসপোর্ট ক্যাটাগরি অনুযায়ী ফি নির্ধারন করা আছে । সে বিষয়ে স্বল্প পরিসরে নিচে ধারনা দেওয়া হলো । নিচে দেখূন ।

যদি আপনি ৫ বছরের জন্য ৪৮ পেইজের পাসপোর্ট রিনিউ করতে চান সেক্ষেত্রে আপনাকে ৪,০২৫ টাকা এবং ৬৪ পেইজের জন্য ৬,৩২৫ টাকা পাসপোর্ট ফি পরিশোধ করতে হবে। অন্যদিকে যদি আপনি ১০ বছরের জন্য ৪৮ পেইজের পাসপোর্ট রিনিউ করতে চান সেক্ষেত্রে আপনাকে ৫,৭৫০ টাকা, এবং ৬৪ পেইজের জন্য ৬,৩২৫ টাকা পাসপোর্ট ফি পরিশোধ করতে হবে।

বিদেশ থেকে পাসপোর্ট রিনিউ করার উপায়

বিদেশে গিয়ে কোন ব্যাক্তির পাসপোর্ট এর মেয়াদ উর্ত্তীর্ন হয়ে যায় । সেক্ষেত্রে সেই ব্যাক্তি কিভাবে পাসপোর্টটি রিনিউ করবে । এ ধরনের প্রশ্ন আপনাদের মনে হতে পারে । এ বিষয়ে সঠিক সমাধান হলো বিদেশে গিয়ে আপনার পাসপোর্ট রিনিউ করতে হলে আপনাকে সেই দেশের অর্থ্যাৎ আপনি যে দেশে গিয়েছেন

সেই দেশের এম্বাসিতে গিয়ে নিজস্ব দেশের এম্বাসির সাথে যোগাযোগ স্থাপন করতে হবে । এরপরে আপনাকে সেই এম্বাসিতে কথা বলে নির্দিষ্ঠ ডকুমেন্টস দিয়ে পাসপোর্ট রিনিউ করে নিতে হবে ।

পাসপোর্ট রিনিউ করতে কত সময় লাগে

এই বিষয়টি নিয়েও অনেকে অনেক ভাবে তথ্য জানতে চেয়েছেন । সাধারনত একটি পাসপোর্ট রিনিউ করতে হলে নির্ধারিত সময়ের মাঝে তাদেরকে পাসপোর্ট দেওয়া হয় । এজন্য অনকে সময় অনেক দেরিতে পাসপোর্ট আসে এবং অনেক ক্ষেত্রে বিশেষ কিছু কারণে অনেক দেরিও হতে পারে ।

সেক্ষেত্রে আপনাকে অপেক্ষা করতে হবে । তবুও একটি পাসপোর্ট রিনিউ করতে হলে কমপক্ষে ১৫ থেকে ৩০ দিন সময় লেগে যেতে পারে । তাই এত তারাহুরা বা দুঃচিন্তা করার কিছুই নেই এখানে । সঠিক সময় এলে আপনার পাসপোর্ট আপনি হাতে পাবেন ।

Online Passport Renew 2023

আশা করি আজকের এই লেখনি থেকে আপনি পাসপোর্ট রিনিউ বা নবায়ন করার সঠিক নিয়ম সম্পর্কে জানতে পারলেন । এখানে বিস্তারিতভাবে আমরা আলোচনা করেছি যে একটি পাসপোর্ট রিনিউ করতে গেলে কিভাবে আপনাকে কাজ করতে হবে । এবং কি কি কাগজপত্র আপনার প্রয়োজন হবে । এখানে আমরা আরো আলোচনা করেছি যে একটি পাসপোর্ট রিনিউ বা নতুনভাবে আবেদন করতে গেলে আপনাকে কত টাকা ফি প্রদান করতে হবে । এবং আপনি বিদেশে গিয়ে আপনার পাসপোর্ট এর মেয়াদ শেষ হলে আপনি কিভাবে আপনার পাসপোর্ট এর রিনিউ করবেন । বিস্তারিতভাবে সকল নিয়মাবলি আপনারা এখানে ভালোভাবে বুঝতে পারবেন যদি সঠিকভাবে পড়ে থাকেন ।

অনলাইন পাসপোর্ট নবায়ন

অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম 2023 এর সকল নিয়মিাবলি সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা [করা হয়েছে আপনারা এখান থেকে আরো দেখতে পারবেন ডিজিটাল সেবা বিষয়ে আরো গুরুত্বপূর্ন তথ্যগুলো । এখানে এই ওয়েবসাইট ঠিকানায় আপনি ভিসা , পাসপোর্ট, এনআইডি, জন্ম নিবন্ধন, সম্পর্কিত সকল আপডেট তথ্য পেতে পারেন সবার আগে ।

এছাড়াও এই ঠিকানায় আপনি সকল ধরনের চাকরির খরর সবার আগে দেখতে পারবেন । যেমন সরকারি চাকরির খবর, বেসরকারি চাকরির খবর , কোম্পানির চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি, এছাড়াও রয়েছে এনজিও জব সার্কুলারগুলো । সকল ধরনের চাকরির নিয়োগড বিজ্ঞপ্তির আাপডেট নিউজগুলো এখান থেকে সংগ্রহ করতে পারবেন । তাই নিয়মিত আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন এবং আপনার পরিচিত বন্ধুদের সাথে আমাদের লিংকটি শেয়ার করতে ভুলবেন না ।

About ApplyForJob

Check Also

Free Visa Jobs in Poland

Free Visa Jobs in Poland?

Free Visa Jobs in Poland Free Visa Jobs in Poland? Poland free visa job, Poland …