যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ঃ২০২১-২০২২ বছরের জন্য দেশের ১৮-৩৫ বছর বয়সি কর্মপ্রত্যাশী যুবক ও যুবনারীদের কর্মসংস্থানের নিমিত্ত দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য “যুব উন্নয়ন অধিদপ্তর”-এর নিম্নবর্ণিত অনাবাসিক/আবাসিক প্রশিক্ষণ কোর্সে ভর্তির লক্ষ্যে আগ্রহী যুবদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

DYD Admission Circular 2021

প্রশিক্ষণের ধরনসরকারি
প্রতিষ্ঠানযুব উন্নয়ন অধিদপ্তর
মোট পদ১৩টি
পদের সংখ্যাবিজ্ঞপ্তি দেখুন
বয়সসীমা১৮-৩৫ বছর
শিক্ষাগত যোগ্যতাজেএসসি – এইচএসসি
অফিসিয়াল ওয়েবসাইটdyd.gov.bd
আবেদনের শেষ তারিখ ২৭ ডিসেম্বর ২০২১
সাক্ষাতকারের তারিখ২৮ ও ২৯ ডিসেম্বর ২০২১

যুব উন্নয়ন অধিদপ্তর প্রশিক্ষণ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

কোর্সসমূহঃ

১। কোর্স/ট্রেডের নামঃ ডাটাবেজ প্রশিক্ষণ (অনাবাসিক)
মেয়াদঃ ৬ মাস
কোর্স ফিঃ ৫০০/- টাকা
শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এইচ.এস.সি বা সমমান
কেন্দ্রঃ ১২ টি
সাক্ষাতকারের তারিখঃ ২৮/১২/২০২১ (স্ব-স্ব জেলা কার্যালয়)

২। কোর্স/ট্রেডের নামঃ কম্পিউটার বেসিক এন্ড আইসিটি এ্যাপ্লিকেশন
মেয়াদঃ ৬ মাস
কোর্স ফিঃ ১০০০/- টাকা
শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এইচ.এস.সি বা সমমান
কেন্দ্রঃ ৭১ টি
সাক্ষাতকারের তারিখঃ ২৮/১২/২০২১ (স্ব-স্ব জেলা কার্যালয়)

৩। কোর্স/ট্রেডের নামঃ প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন
মেয়াদঃ ৬ মাস
কোর্স ফিঃ ১০০০/- টাকা
শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এইচ.এস.সি পাশ
কেন্দ্রঃ ৬টি
সাক্ষাতকারের তারিখঃ ২৮/১২/২০২১ (স্ব-স্ব জেলা কার্যালয়)

যুব উন্নয়ন অধিদপ্তর প্রশিক্ষণ ভর্তি সার্কুলার ২০২১

যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি সার্কুলার ২০২১
যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি সার্কুলার ২০২১
যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি সার্কুলার ২০২১

যুব উন্নয়ন প্রশিক্ষণ ভর্তি সার্কুলার ২০২১
6TgUjYZ
এছাড়াও দেখতে পারেন

যুব সংগঠন কর্তৃক মনোনীত এবং যুবনারী প্রার্থীকে নির্বাচনের বিষয়ে অগ্রাধিকার দেয়া হবে। স্বহস্থে পূরণকৃত আবেদন ফর্ম (০১) নাম (বাংলা ও ইংরেজী) (০২) পিতার নাম (০৩) মাতার নাম (বাংলা ও ইংরেজী) (০8) জন্ম তারিখ (০৫) বিজ্ঞপ্তি প্রদানের তারিখে বয়স (০৬) জাতীয়তা পরিচয়পত্র শখব]])) নম্বর (যদি থাকে) অথবা জন্ম সনদপত্র, (০৭) বর্তমান ঠিকানা (০৮) স্থায়ী ঠিকানা (০৯) শিক্ষাগত যোগ্যতা (১০) ধর্ম (১১) জেন্ডার (১২) মোবাইল নম্বর (যদি থাকে) (১৩) বিকল্প যোগাযোগ নম্বর (১৪) ইতপূর্বে গৃহীত প্রশিক্ষণ (যদি থাকে) (১৫) যুব সংগঠনের সদস্য হলে সংগঠনের নাম এবং (১৬) ভবিষ্যৎ পরিকল্পনা/প্রশিক্ষণ গ্রহণের কারণ উল্লেখ করতে হবে।

নির্ধারিত আবেদন ফরম যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েব সাইটে পাওয়া যাবে অথবা স্ব-স্ব উপপরিচালক/কো-অর্ভিনেটর/ ডেপুটি কো-অর্ডিনেটর এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে বিনামূল্যে সংগ্রহ করা যাবে।

দূরবর্তী স্থানে বসবাসরত বেকার যুবদের সবিধার্থে প্রশিক্ষণে ভর্তির তির আবেদনপত্র ইউনিয়ন ডিজিটাল সেন্টার/ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়/যুব প্রশিক্ষণ কেন্দ্র/ জেলা কার্যালয়ে দাখিল করতে পারবে।

আবেদনপত্রের সাথে (ক) শিক্ষাগতে যোগ্যতা সনদপত্রের ছায়ালিপি (খ) জাতীয়তা পরিচয়পত্র (যেদি থাকে) অথবা স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌর কমিশনার কর্তৃক জন্ম নিবন্ধন সনদপত্র জমা দিতে হবে। সাক্ষাৎকার ও মনোনয়নকালে মূল সনদপত্র ও সদ্য তোলা ০২ কপি পাসপোর্ট সাইজের ছবি সংগে আনতে হবে।

দলিত (সুইপার, খষি, ডোম) যুবদের জন্য 8% কোটা এবং প্রতিবন্ধি, অটিস্টিক ও হিজড়াদের জন্য ৫% কোটা সংরক্ষণসহ কোর্স ফি ব্যতীত অধিদপ্তরের সকল প্রশিক্ষণে ভর্তির সুযোগ রয়েছে।

সাক্ষাতের জন্য নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট নির্বাচনী বোর্ডের সামনে নির্ধারিত সময়ে হাজির হতে হবে। এজন্য কোনো প্রকার টি,এ/ডি,এ দেয়া হবে না। ভর্তির ব্যাপারে নির্বাচনী বোর্ডের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হবে। ভর্তির সময় নির্বাচিত প্রশিক্ষণার্থীগণকে মোবাইল নম্বর, আইডি ও ই-মেইল আইডি আবশ্যিকভাবে দিতে হবে।

প্রশিক্ষণের শর্তাবলীঃ

ক্রমিক নং ৫ এ বর্ণিত কোর্সটি আবাসিক ভাবে পরিচালিত হবে প্রশিক্ষণার্থীগণকে প্রচলিত নিয়মানুসারে প্রশিক্ষণ ভাতা প্রদান করা হবে। ০৫ নং ক্রমিকে বর্ণিত আবাসিক প্রশিক্ষণে কোভিড-১৯ পরিস্থিতিতে ৬০ জনের স্থলে পুরুষ ছাত্রাবাসে সর্বোচ্চ ২০ জন এবং মহিলা ছাত্রাবাসে সর্বোচ্চ ১০ জন অবস্থান করতে পারবে। এক্ষেত্রে দূরবর্তী উপজেলা থেকে আগত প্রশিক্ষণার্থীগণ অগ্রাধিকার ভিত্তিতে আবাসিক সুবিধা প্রাপ্ত হবেন এবং সদর ও নিকটবর্তী উপজেলার প্রশিক্ষণার্থীগণকে অনাবাসিকভাবে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

(ক) প্রত্যেক প্রশিক্ষণার্থীকে কেন্দ্রের নিয়ম-শৃঙ্খলা মেনে চলতে হবে।
(খ) প্রত্যেক প্রশিক্ষণার্থীকে যথাসময়ে প্রশিক্ষণ কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
(গ) প্রশিক্ষণ শেষে আত্মকর্ম/কর্মসংস্থানে নিয়োজিত হতে হবে।
(ঘ) প্রশিক্ষণকালীন সকরার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে পালন করতে হবে।
(ঙ) প্রশিক্ষণ চলাকালীন সময়ে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে।

আবশ্যিক ক্লাশগুলো অনলাইন/সশরীরে এবং ব্যবহারিক ক্লাশগুলো সামাজিক দুরত্ব বজায় রেখে বিভিন্ন গ্রুপে বিভক্ত করে প্রশিক্ষণ পরিচালনা করতে হবে। জেলা কার্যালয় এবং উপজেলা কার্যালয়ে রাজস্বভুক্ত অনাবাসিক ট্রেডের প্রশিক্ষণার্থীদের প্রাপ্য যাতায়াত ভাতা বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে প্রদান করা হবে।

র্ণিত ট্রেডে দরখাস্ত জমা দেয়ার শেষ তারিখ ২৭/১২/২০২১ এবং প্রশিক্ষণ শুরু ০২ জানুয়ারী ২০২১। বর্ণিত কোর্সে/ট্রেডে ভর্তি হতে ইচ্ছুক বা আগ্রহী প্রার্থীর বয়স অবশ্যই ১৮ থেকে ৩৫ বছর এবং বেকার যুবক ও যুবনারী হতে হবে। তবে প্রকৃত মুক্তিযোদ্ধা পরিবারের পোষ্যদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।সাক্ষাৎকার ও মনোনয়নকালে মূল সনদপত্র ও সদ্য তোলা ০২ কপি পাসপোর্ট সাইজের ছবি সংগে আনতে হবে।

নিয়মিত আপডেট পেতে আমাদের সাথেই থাকুন । প্রতিদিনের চাকরির খবর দেখুন ।

About ApplyForJob

Check Also

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ বাংলাদেশ রেলওয়ে …