ড্রাইভিং লাইসেন্স চেক করুন অনলাইনে Driving License Check

4/5 - (1 vote)

ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক করুন অনলাইনে Driving License Check– ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি সম্পর্কে অনেকে না জানার কারণে বিআরটিএ অফিস এবং বাড়ি এই দুই জায়গায় চলতে চলতে হয়রান হয়ে গেছে । বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স এর রেজিস্ট্রেশন চেক করা যায় মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে । এখন আর কোন জায়গায় দৌড়ঝাপ করতে হবে না । অনলাইন বা মোবাইল ফোন থেকে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সটি চেক করতে পারবেন খুব সহজেই । তাই এ বিষয়ে বিস্তারিত জানতে হলে আমাদের আজকের এই আর্টিকেলটি ভালো করে লক্ষ্য করুন ।

ড্রাইভিং লাইসেন্স চেক করুন

আপনি কি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করা নিয়ে ভাবছেন ? অনলাইনে কিভাবে ঘরে বসে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করবেন এ নিয়ে চিন্তায় আছেন ? তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন, এখানে আজকের আলোচনা ড্রাইভিং লাইসেন্স আপনি কিভাবে অনলাইনের মাধ্যমে নিজেই চেক করতে পারবেন , সেই বিষয়ে বিস্তারিতভাবে আমরা তুলে ধরেছি । ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবেন, এবং সহজেই অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি টি নিয়ে খুটিনাটি আলোচনা করেছি । আপনারা বিস্তারিত দেখতে চাইলে ভালো করে সকল তথ্য মনোযোগ দিয়ে পড়ুন ।

Driving License Check

ড্রাইভিং লাইসেন্স চেক- আপনার ড্রাইভি লাইসেন্স হয়েছে নাকি তা চেক করার জন্য সাধারণত দুইটি সহজ পদ্ধতি রয়েছে। প্রথমটি হচ্ছে SMS এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি বা রেফারেন্স নম্বর দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক এবং দ্বিতীয়টি হচ্ছে সফটওয়্যারের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি । এই দুটি পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কি না তা চেক করতে পারবেন খুব সহজেই । তো এই দুই পদ্ধতি কিভাবে কাজে লাগাবেন সেই মাধ্যুমগুলো আমরা এখানে সুন্দরভাবে উপস্থাপন করেছি । আপনারা চাইলে এখান থেকে দেখে নিজেই পাঠাতে পারবেন ।

রেফার নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

এ প্রক্রিয়ায় আপনার ড্রাইবিং লাইসেন্স চেক করতে হলে কিছু নিয়ম নির্দেশ মেনে কাজ করতে হবে । আপনার ড্রাইভিং লাইসেন্সের জন্য বায়োমেট্রিক্স সম্পন্ন করার পরে বিআরটিএ এর এ্যাকনলেজমেন্ট স্লিপে রেফারেন্স নাম্বার টি দেয়া থাকে । সেই রেফারেন্স নাম্বার দিয়ে আপনার লাইসেন্স টি হয়েছে কিনা তা জানার জন্য আপনাকে নিচের পদ্ধতি টি অনুসরণ করতে হবে।

এটি আপনি আপনার ফোনের মাধ্যমেই খুব সহজেই চেক করতে পারবেন । দেখুন কিভাবে আপনি ফোনের সাহায্যে এটি করতে পারবেন ।

  • ১ম ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে “DL স্পেস Reference Number” টি দিন।
  • যদি Reference টি DM03P039 এরকম হয় তাহলে আপনি যেভাবে ম্যাসেজ টি লিখবেন, DL DM03P039
  • এরপরে ম্যাসেজটিকে 26969 নাম্বারে পাঠিয়ে দিন।
  • তারপরে ব্যাক ম্যাসেজে আপনার চিপযুক্ত স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা জানিয়ে দেয়া হবে।

সফটওয়্যার ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্স চেক

আপনি যদি সফটওয়্যারের মাধ্যেমে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান, অথবা ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপিটি আপনি বের করতে চাচ্ছেন বা নামাতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনাকে এই পদ্ধতিটি ব্যবহার করতে হবে । তাহলে আপনি আপনার ড্রাইবিং লাইসেন্সটি নামাতে পারবেন ।

  • ১ম কাজ হচ্ছে আপনার এন্ড্রয়েড স্মার্ট ফোনের মাধ্যমে গুগল প্লে স্টোরে গিয়ে ‘DL Checker’ লিখে সার্চ দিন ।
  • সেখানে উক্ত অ্যাপসটি আসার পর সেটি ডাউনলোড করে নিন এবং ইনস্টল করে নিন ।
  • অ্যাপটি ইন্সটল হওয়ার পরে Open করুন, এরপরে আপনার জন্ম তারিখ, DL No দিয়ে সাবমিট করুন।
  • আপনি আপনার নাম, জন্ম তারিখ, লাইসেন্সের মেয়াদ সহ আপনার ড্রাইভিং লাইসেন্সের অনলাইন কপিটি দেখতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার পদ্ধতি এবং কি কি কাগজ লাগে

ড্রাইভিং লাইসেন্স চেক– ড্রাইভিং লাইসেন্স সাধারনত যখন করা হিয় সেক্ষেত্রে নির্ধারিত একটি সময়সীমা দেওয়া থাকে । সেই সময়ের মধ্যে উক্ত লাইসেন্স এর মেয়াদ বহমান থাকে । নবায়ন করে নিলে আপনার লাইসেন্স এর মেয়াদ পুনররায় বাড়িয়ে দেওয়া হবে । আবারো ৫ থেকে ১০ বছর পর্যন্ত আপনি সেই ড্রাইভিং লাইসেন্সটির মেয়াদ আবারো ঠিক করে নিতে পারবেন ।

ড্রাইভিং লাইসেন্স চেক

কিন্তু লাইসেন্সের মেয়াদ যখন শেষ হেবে সেক্ষেত্রে আপনাকে তো আবারো লাইসেন্স নিতে হবে । এই বিষয়টি নিয়ে অনেকে ঘাবরে যায় এখানে ভয় বা দুঃচিন্তার কিছুই নেই । কারন প্রত্যেকটি ড্রাইভিং লাইসেন্স এর ৫ বছর বা ১০ বছর পর্যন্ত একটি নির্দিষ্ট সময় পর্যন্ত মেয়াদ থাকে, আর মেয়ার শেষ হয়ে যাওয়ার পরে সেটিকে নবায়ন করার প্রয়োজন হয়ে থাকে। এক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে যা যা লাগবেঃ

  • নির্দিষ্ঠ আবেদন ফরম
  • নির্ধারিত ফি জমাদানের রশিদ
  • কোনো রেজিস্টার্ডপ্রাপ্ত ডাক্তার প্রদত্ত মেডিকেল সার্টিফিকেট
  • পেশাদার লাইসেন্সের জন্য পুলিশ তদন্ত প্রতিবেদন
  • জন্ম সনদ বা NID বা পাসপোর্টের ফটোকপি
  • এক কপি স্ট্যাম্প এবং এক কপি পাসপোর্ট সাইজের ছবি

ভুয়া ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

কিছু অসাধু বা কপট টাইপের মানুষজন ভুয়া ড্রাইবিং কিংবা নকল লাইসেন্স নিয়ে অবাধে ঘুরে বেড়াচ্ছে । এবং বিভিন্ন সময় পুলিশের হাতে ধরাও পড়ছে । এভাবে ভুয়া লাইসেন্স নিয়ে যদি ধরতে না পারে তাহলে চলে বহুদিন । কিন্তু এখন সবকিছু ডিজিটাল হয়ে গেছে । আপনার লাইসেন্স চেক করে ভুয়া এবং অর্জিনাল এর তফাৎ বুঝতে পারে খুব সহজেই । তাই আগের দিন গত হয়ে গেছে । এখন ওসব চালাকি আর চলে না । নতুভাবে পদ্ধতি অনুসরন করে ড্রাইভিং লাইসেন্স চেক করা হয় । নিচে আলোচনা করেছি কিভাবে আপনার লাইসেন্সটি চেক করবে ভুয়া নাকি আসল । এর বিস্তারিত জানতে হলে নিচের দেওয়া কন্টেনটি ভালো কর েমনোযোগ সহকারে দেখূন ।

ড্রাইভিং লাইসেন্স যাচাইয়ের জন্য করণীয়ঃ

  • প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে
  • টাইপ করতে হবে DLDriving Licence Number
  • পাঠিয়ে দিতে হবে 26969 নাম্বারে।

তারপর আপনাকে একটি ফিরতি ম্যাসেজ দেওয়া হবে । সেই ম্যাসেজে লেখা থাকবে আপনার ড্রাইভিং লাইসেন্স এর মালিকের নাম, জন্মতারিখ, লাইসেন্সের কোন জেলা, কোন থানা, সকল তথ্য সেখানে উল্লেখ থাকবে । আর এটি হওয়ার পর যদি আপনার নামের সাথে মিলছে না এমনটা হয়ে থোকে তবে সেটি হলো ভুয়া বা অন্য একজনের ড্রাইবিং । যা কোন এক ব্যাক্তি ভুয়া অন্য একজনের নামে তৈরী করে চালাচ্ছে । অথচ খোঁজ নিয়ে দেখা গেলে যে ব্যাক্তির নামে লাইসেন্সটি করা হয়েছে তার কোন এ সম্পর্কে জানাই নেই । এভাবেই ভুয়া ড্রাইভিং লাইসেন্সগুলো চেক করা হয়ে থাকে ।

BRTA Online Driving License Check

আশা করি আপনারা ড্রাইভিং লাইসেন্স চেক করা নিয়ে এখন আর অন্য কোন মন্তব্য না থাকারি কথা । এছাড়াও কিভাবে আপনারা নিজের ড্রাইভিং লাইসেন্স এর সত্যতা যাচাই করবেন সেটিও আমরা আলোচনা করেছি । আপনারা যারা আর্টিকেলটি বিস্তারিত পড়েছেন অবশ্যই তাদের কাছে বিষয়টি অতি সহজ মনে হচ্ছে । এ- খন যেহেতা সবার )ঘরে ঘরে মোবাইল বা এন্ড্র্রয়েড ফোন রয়েছে সেক্ষেত্রে ব্যাপারটি অনেক সহজভাবে খুব অল্প সময়ে আপনারা কারও কাছে না গিয়ে নিজেই দেখে নিতে পারেন । এ ধরনের আরো তথ্য পেতে আমাদের সাথে থাকুন । এখানে ভিসা, পাসপোর্ট, স্কলারশিপ, বিদেশী স্কলারশিপ, এবং বিভিন্ন প্রকার বিদেশী চাকরি সংক্রান্ত তথ্য আমাদের এই ওয়েব ঠিকানায় সবার আগে দেখেতে পারবেন ।

ড্রাইভিং লাইসেন্স চেক করুন অনলাইনে Driving License Check আমাদের এখানে আরো দেখতে পারবেন বিভিন্ন ধরনের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি । সকল নিয়োগ বিজ্ঞপ্তির আপডেট এখান থেকে দেখতে পারবেন । সকল সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি একসাথে আমাদের এই ঠিকানায় খুব সহজেই পাবেন । এছাড়াও বেসরকারি নিয়োগ বিজ্ঞপ্তিগুলো, কোম্পানির চাকরির সার্কুলার, এনজিও জব সার্কুলার সহ আরো বিভিন্ন ভর্িত বিষয়ক তথ্য এখানে দেখতে পারবেন । এবং প্রতিনিয়ত িএখানে সকল নিয়োগ বিজ্ঞপ্তির আপডেট দেওয়া হয় । তাই আপনার বন্ধুদের সাথে আমাদের ঠিকানাটি শেয়ার করুন এবং নিয়মিত আমাদের অ্যাপ্লাই ফর জবস ২৪ ডট কম ভিজিট করুন।