ডিগ্রি উপবৃত্তি 2023

Rate this post

ডিগ্রি উপবৃত্তি

ডিগ্রি উপবৃত্তি 2023 Degree Scholarship, স্নাতক(পাস ) উপবৃত্তি ২০২৩ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে। বর্তমানে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০ টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে।

স্নাতক(পাস) উপবৃত্তি ২০২৩

শিক্ষাবৃত্তি বা বৃত্তি হল শিক্ষার্থীদের পড়ালেখার সাহায্যের জন্য একধরনের আর্থিক পুরস্কার যা তাদের পড়াশোনার যাবতীয় সুবিধার জন্য সরকার কর্তৃক শিক্ষার্থীদের প্রদান করা হয়ে থাকে। এই শিক্ষাবৃত্তি শুধুমাত্র আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের কেই প্রদান করা হয় না বরং বিভিন্ন মানদন্ডের ভিত্তিতে এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

Degree Scholarship

একজন শিক্ষার্থী কিভাবে বা কত ভাবে নিজেকে সমৃদ্ধ করতে পারে। সরকারি শিক্ষা বৃত্তি ২০২৩ ও তেমনি ২০২৩ সালের সরকার কর্তৃক প্রণোদিত একটা বৃত্তিমূলক ব্যবস্থা যার আওতায় বিভিন্ন পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে আর্থিক ভাবে এক এক স্তরে এই বৃত্তিগুলো কে দেওয়া হবে।এছাড়াও এই শিক্ষাবৃত্তি মেধা-ভিত্তিক, প্রয়োজন-ভিত্তিক, শিক্ষার্থী-ভিত্তিক, কর্মজীবন-ভিত্তিক, প্রতিষ্ঠান ভিত্তিক ভাবে দেওয়া হয়ে থাকে।

চলমান উপবৃত্তি

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ অভিপ্রায় অনুযায়ী ২০১২ সালে “প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট” গঠন করা হয় । ট্রাস্ট ফান্ড থেকে স্কুল/কলেজ/মাদ্রাসা/বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি, আর্থিক সহায়তা, অনুদান ও উচ্চ শিক্ষায় ফেলোশিপ প্রদান করা হচ্ছে ।

উপবৃত্তি প্রাপ্তির শর্তাবলি

উপবৃত্তি প্রাপ্তির শর্তাবলি:

১. উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে ডিগ্রী (পাস)/ফাজিল পর্যায়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে।

২. নিয়মিত শিক্ষার্থী হিসেবে শ্রেণিকক্ষে (ক্লাস) কমপক্ষে ৭৫% উপস্থিত থাকতে হবে। এক্ষেত্রে আবশ্যিক বিষয় হিসেবে (বাংলা/ইংরেজি) গণনা করা যেতে পারে।

৩. উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট ১,০০,০০০/- (এক লক্ষ) টাকার কম হতে হবে। অভিভাবক/পিতা-মাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ (দশমিক শূন্য পাঁচ) শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ (দশমিক পঁচাত্তর) শতাংশের কম জমি থাকতে হবে।

ডিগ্রি বৃত্তি আবেদন যেভাবে করবেন

ডিগ্রি উপবৃত্তি ২০২৩ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রায় প্রতি বছরই শিক্ষাখাতের সমৃদ্ধি আর উন্নতির জন্য বহু অর্থ ব্যয় করে থাকে। শিক্ষা মানুষের মৌলিক চাহিদা হওয়ায় কেউ যাতে এই শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয় তাই সরকার অভাবী, দুঃস্থ মানুষের সন্তানদের লেখাপড়ার জন্য বিভিন্ন বৃত্তিমূলক কর্মসূচি গ্রহণ করেছে।

কিভাবে আবেদন করবেন..? তার পুরো গাইড দেখতে আমাদের নিচের আবেদন গাইডলাইন বাটনে ক্লিক করুন এবং কিভাবে আবেদন করতে হয় সম্পুর্ন ব্যবহার নির্দেশিকা দেখুন এবং আবেদন সম্পন্ন করুন ।

যদি আগে একাউন্ট করা থাকে তাহলে লগইন করতে হবে আর নতুন নয়ত অ্যাকাউন্ট তাকে তৈরি করতে হবে। নতুন অ্যাকাউন্ট তৈরি করার ক্ষেত্রে শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে সেখানে তার মোবাইল নাম্বার দিতে হবে। পরবর্তীতে মোবাইল নম্বরে ছয় সংখ্যার একটি পিন যাবে তা বসিয়ে দিলেই শিক্ষার্থীকে নতুন পাসওয়ার্ড দিতে হবে দুইবার তাহলে তার অ্যাকাউন্ট হয়ে যাবে।

ডিগ্রি উপবৃত্তি অনলাইন আবেদন

ডিগ্রি উপবৃত্তি ২০২৩ উপবৃত্তির ফরম ২০২৩, ডিগ্রি উপবৃত্তির ফরম পূরণ, ডিগ্রি উপবৃত্তির ফরম ডাউনলোড, উপবৃত্তির ফরম পূরণ করার নিয়ম, উপবৃত্তি আবেদন ফরম উপবৃত্তি আবেদন ফরম 2023, একাদশ শ্রেণীর উপবৃত্তি ফরম, একাদশ শ্রেণীর উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ফরম, ডিগ্রি কলেজ উপবৃত্তি ফরম, ডিগ্রি কলেজ উপবৃত্তি আবেদন, ডিগ্রি উপবৃত্তি অনলাইন আবেদন ।