৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের ICT (আইসিটি) এসাইনমেন্ট উত্তর ২০২১

৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের ICT (আইসিটি)এসাইনমেন্ট উত্তর ২০২১

৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের ICT (আইসিটি) এসাইনমেন্ট উত্তর ২০২১ | ৬ষ্ঠ সপ্তাহ। প্রিয় ছাত্র ও ছাত্রী বন্ধুরা, কেমন আছেন সবাই? আসা করি সবাই ভালো আছেন। বরাবরের মতো, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য- প্রতি সপ্তাহে আপনার জন্য ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির এসাইনমেন্ট শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রকাশের পরে, আমরা অবিলম্বে ৬ষ্ঠ,৭ম, ৮ম, ৯ম শ্রেণির উত্তর ২০২১ দিচ্ছি। আজকের পোস্টে, আমরা তোমাদের ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর শেয়ার করবো ।

নবম শ্রেণি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

আপনি কি ৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহর জন্য ICT (আইসিটি) এসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন? তাহলে, আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে ৯ম শ্রেণির আইসিটি এ্যাসাইনমেন্ট উত্তর সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

ক্লাস 9 ICT (আইসিটি) এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস 9 আইসিটি এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি আইসিটি এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস 9 এর ICT (আইসিটি)এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

Class 9 ICT Assignment Answer 2021 6th week

যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমরা বলতে পারি যে, ৯ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

৯ম শ্রেণির ICT (আইসিটি) এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের জন্য

 

৯ম শ্রেণির ICT (আইসিটি) ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম –

প্রথম অধ্যায় : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং আমাদের বাংলাদেশ

শিখনফল –

  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব ব্যাখ্যা করতে পারব ;
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের অবদান বর্ণনা করতে পারব ;
  • বাংলাদেশে ই-লার্নিংয়ের গুরুত্ব ব্যাখ্যা করতে পারব ;
  • ই-গভর্নেন্স এর প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারব ;
  • বাংলাদেশে ই-সার্ভিসের গুরুত্ব ব্যাখ্যা করতে পারব;
  • বাংলাদেশে ই-কমার্সের গুরুত্ব বর্ণনা করতে পারব;
  • কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সম্ভাবনা বিশ্লেষণ করতে পারব ;
  • সামাজিক যোগাযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা ব্যাখ্যা করতে পারব ;
  • বিনোদনের ক্ষেত্রে আইসিটির ইতিবাচক দিকগুলো ব্যাখ্যা করতে পারব ;
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর ভবিষ্যৎ বাংলাদেশের স্বরূপ ব্যাখ্যা করতে পারব এবং
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর বাংলাদেশ বিষয়ক একটি পোস্টার ডিজাইন করতে পারব।

পাঠ নম্বর ও শিরোনাম বিষয়বস্তু –

একুশ শতক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকাশে উল্লেখযোগ্য ব্যক্তিত্ব, ই-লার্নিং ও বাংলাদেশ, ই-গভর্ন্যান্স ও বাংলাদেশ, ই-সার্ভিস ও বাংলাদেশ, ই-কমার্স ও বাংলাদেশ, বাংলাদেশের কর্মক্ষেত্রে আইসিটি, সামাজিক যোগাযোগ ও আইসিটি, বিনোদন ও আইসিটি, ডিজিটাল বাংলাদেশ।

‘**** বর্তমানে কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই-লার্নিং এর ভূমিকা’- বিষয়ক ২৫০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন তৈরি কর।

প্রতিবেদনটি তৈরির ক্ষেত্রে লক্ষ রাখতে হবে-

১। প্রারম্ভিক অংশ : মূল শিরোনাম, প্রাপকের নাম, ঠিকানা।
২। প্রধান অংশ : বিষয় সম্পর্কে ভূমিকা, মূল প্রতিবেদন।

ক. কোভিড-১৯ এর কারণে উদ্ভুত পরিস্থিতিতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম কীভাবে ব্যহত হলো তা উপস্থাপন।
খ. বদলে যাওয়া এই পরিস্থিতিতে আমরা কীভাবে বিভিন্ন অনলাইন মাধ্যম থেকে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারছি তার বর্ণনা।
গ. ই-লার্নিং এর সাথে নিজ প্রতিষ্ঠানের সম্পৃক্ততা বর্ণনা।
ঘ. ই-লার্নিং এর কারণে শিক্ষার্থীদের প্রাপ্ত সুফল।) উপসংহার ও সুপারিশ।

৩। পরিশিষ্ট : তথ্য নির্দেশ, গ্রন্থ বিবরণী, কমিটির তালিকা ও আনুসঙ্গিক বিষয়াদি।

ই-লার্নিং বা অনলাইনে পড়াশোনা পদ্ধতি হলো ভবিষ্যতের জন্য অনন্ত সম্ভাবনাময় একটি শিক্ষা ব্যবস্থা। বর্তমানে সময়ে করোনা ভাইরাসের কারণে বিদ্যালয়, কলেজ যখন দীর্ঘদিন যাবৎ বন্ধ তখন সত্যিই অনলাইনে পড়াশোনা বা ই লার্নিং এর ভূমিকা অনস্বীকার্য।

৯ম শ্রেণির ICT (আইসিটি) অ্যাসাইনমেন্ট উত্তর

১৩ জুন, ২০২১ খ্রি:
প্রধান শিক্ষক
সোনারহাট উচ্চ বিদ্যালয়
কালীগঞ্জ,লালমনিরহাট ।

বিষয় : প্রতিবেদন জমাদান প্রসঙ্গে।

মহোদয়,

সবিনয় নিবেদন এই যে, গত ০১ জুন, ২০২১ খ্রি এর স্মারক নং চ./৫৫২০ মোতাবেক আপনার নিকট থেকে আদিষ্ট হয়ে বর্তমানে কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই-লার্নিং এর ভূমিকা নিয়ে আমার প্রতিবেদন বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করে প্রস্তুত করেছি।

অতএব, আপনার সদয় বিবেচনার জন্য “বর্তমানে কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই-লার্নিং এর ভূমিকা” সম্পর্কিত প্রতিবেদনটি নিম্নে উপস্থাপন করলাম।

প্রতিবেদক
 নাহিম
সোনারহাট উচ্চ বিদ্যালয়
৯ম শ্রেণি, বিজ্ঞান শাখা, রোল: ০৩

বর্তমানে কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই-লার্নিং এর ভূমিকা’

শিক্ষা এবং জ্ঞান হলো মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। এই মহামূল্যবান সম্পদ ভিন্ন কোনো মানুষই জীবনে সম্পূর্ণতা লাভ করতে পারে না। শিক্ষা শুধুমাত্র বইয়ের পাতায় কিংবা চার দেওয়ালের বন্ধনীতে আবদ্ধ নয়। শিক্ষার প্রকৃত রূপ হল ব্যাপক। কিন্তু সাবেকি শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিক্ষার এই ব্যাপক রূপের উন্মেষ ঘটতে পারে না।সেই কারণেই আধুনিক যুগের সূচনা কাল থেকে বিভিন্ন শিক্ষাবিদরা শিক্ষার পাঠ্যক্রমগত এবং পদ্ধতিগত উন্নয়নের কথা বলেছেন। সেই সঙ্গে আরও জোরদার হয়েছে সমাজের সর্বস্তরে শিক্ষার ব্যাপক প্রসার এর প্রয়োজনীয়তার দাবী। এমতাবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যাপক প্রসারকে কাজে লাগিয়ে শিক্ষাব্যবস্থার রঙ্গমঞ্চে আবির্ভাব ঘটেছে ই লার্নিং পদ্ধতির।

এই পদ্ধতিকে কাজে লাগিয়ে অভিনব উপায়ে সৃজনশীল পদ্ধতির দ্বারা পৃথিবীর যেকোন প্রান্ত থেকে অন্য যেকোন প্রান্তে বিশ্বমানের শিক্ষার প্রচার ও প্রসার সম্ভব। এই ধরনের শিক্ষার মাধ্যমে একদিকে শিক্ষার্থীদের সৃজনমূলক প্রতিভার যেমন বিকাশ ঘটে, আবার অন্যদিকে শিক্ষার পথে সকল বাধাকে অতিক্রম করে অত্যন্ত সহজে যেকোনো জায়গায়, যে কোন সময়ে, যেকোনো মানুষের কাছে শিক্ষাকে পৌঁছে দেওয়া যায়। সেকারণে একবিংশ শতকে শিক্ষার প্রচার এবং প্রসারের আধুনিকতম মাধ্যম হিসেবে সংযোজিত হয়েছে ই লার্নিং পদ্ধতি।

পৃথিবীর ইতিহাসে ২০২০ একটি চিরস্মরণীয় বছর হয়ে থাকবে। এই বছর করোনা নামক এক ভয়ঙ্কর ভাইরাসের থাবা প্রাণ কেড়ে নিয়েছে বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের। সেজন্যেই বিশ্বব্যাপী ঘোষিত হয়েছে অনির্দিষ্টকালের জন্য লকডাউন।
সামাজিক দূরত্ববিধি না মেনে এই ভাইরাসঘটিত রোগ থেকে রক্ষা পাওয়ার আপাতত আর কোন উপায় নেই। পৃথিবীজুড়ে সমস্ত প্রকার শিক্ষা প্রতিষ্ঠান এই সময় বন্ধ হয়ে গিয়েছে। করোনা ভাইরাসের প্রকোপ খানিকটা কমলেও

শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে আবার আগের মতন করে চালানোর ঝুঁকি নেওয়া যায় নি। কারণ এই সকল শিক্ষাপ্রতিষ্ঠানগুলি পূর্বের মতন চালু থাকলে শারীরিক দূরত্ববিধি বজায় রাখা আদৌ সম্ভবপর হবে না। আর ছাত্র-ছাত্রীরা হল পৃথিবীর ভবিষ্যৎ।

এই মরণ ভাইরাসের প্রকোপকালে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে পুনরায় ছাত্র-ছাত্রীদের স্বাভাবিক শ্রেণী কার্যক্রম চালু রাখার ঝুঁকি নেওয়ার অর্থ হলো ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য তথা ভবিষ্যতকে এক চরম অনিশ্চয়তার মুখে ঠেলে দেওয়া। সে কারণে এমতাবস্থায় স্বাভাবিক শ্রেণী কার্যক্রম পুনর্বহাল করার মতন ঝুঁকি নেওয়া একেবারেই যুক্তিযুক্ত হতে পারে না।

শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বন্ধ হয়ে স্বাভাবিক শ্রেণী কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য অস্থায়ীভাবে স্তব্ধ হয়ে গেলেও শিক্ষার প্রচার এবং প্রসারকে থেমে থাকতে দেওয়া যায় না। এইরকম সময়েই ঘরে ঘরে বিশ্বমানের শিক্ষা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে উঠে এসেছে ই-লার্নিং এর ধারণা। তবে ই লার্নিং এর এই ধারণা পুরোপুরি মহামারী পরিস্থিতি থেকে উদ্ভূত ফল নয়।

এই মহামারীর বহু আগে থেকেই দূরবর্তী শিক্ষা, মুক্ত শিক্ষাব্যবস্থা, সৃজনমূলক শিক্ষা তথা শ্রেণী কার্যক্রমের সমান্তরাল কোচিং ক্লাস ইত্যাদি ক্ষেত্রে আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে ই-লার্নিং এর ব্যবহার প্রচলিত ছিল। এই মহামারীর কালে ই লার্নিং এর প্রয়োজনীয়তার ব্যাপকতা অনুভূত হয়েছে মাত্র। যে ই-লার্নিং এতদিন অত্যন্ত সামান্য কিছু ক্ষেত্রের মধ্যে সীমাবদ্ধ ছিল, তা আজ বহুমুখী রূপ লাভ করেছে।

আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগান্তকারী ফসল ইন্টারনেটকে ব্যবহার করে একসাথে সামাজিকভাবে সমবেত না হয়েও অনলাইনের মাধ্যমে পাঠ্যক্রম চালু রাখার নামই হলো ই লার্নিং। মহামারীর সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বন্ধ হয়ে যাওয়ার পর থেকেই অধিকাংশ বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়গুলি পাঠ্যক্রম চালু রাখার বিকল্প উপায় হিসেবে ই লার্নিং পদ্ধতিকে বেছে নিয়েছে।

আমার বিদ্যালয়ও অনলাইন কার্যক্রমের সাথে সম্পৃক্ত। এ কার্যক্রমের মাধ্যমে অনলাইন ক্লাস সম্পাদিত হচ্ছে। ফলে, অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যায় আমরাও ই-লার্নিং এর সাথে যুক্ত হচ্ছি।

বর্তমানে ই-লার্নিং বা ইলেকট্রনিক লার্নিং ব্যবস্থার ব্যাপক প্রসারের ফলে শিক্ষার্থীদের সুবিধার দিকটি বিশেষভাবে অনুভূত হচ্ছে। ই-লার্নিং পদ্ধতিতে যেকোনো স্থানে বসে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে পাঠ গ্রহণ করা যাচ্ছে। এই পদ্ধতিতে একজন দক্ষ শিক্ষক শিক্ষার্থীদের কাছে অত্যন্ত বিস্তারিতভাবে কোন বিষয়কে অডিওভিজুয়াল-এর মাধ্যমে ব্যাখ্যা করতে পারেন।

বর্তমানে শিক্ষার মূল লক্ষ্য হলো নির্দিষ্ট ক্ষেত্রে নির্ধারিত পাঠ্যক্রমের মাধ্যমে বিশেষ দক্ষতা অর্জন করা যা একজন শিক্ষার্থীর ভবিষ্যৎ-এর পথকে প্রশস্ত ও মসৃণ করবে। ই লার্নিং পদ্ধতির প্রয়োগের প্রথম দিকে মনে করা হতো শিক্ষক এবং শিক্ষার্থীর মুখোমুখি মিথস্ক্রিয়া না হওয়ার দরুণ এই পদ্ধতির মাধ্যমে নির্দিষ্ট ক্ষেত্রে কাঙ্ক্ষিত দক্ষতা অর্জন করা সম্ভব নয়।

তবে এই ব্যবস্থা যত প্রসারিত হয়েছে ততই ই লার্নিং সম্বন্ধে ভুল ধারণা মানুষের মন থেকে অপসারিত হয়েছে। বর্তমানে প্রমাণ হয়ে গেছে মুখোমুখি মিথস্ক্রিয়ার না হওয়া সত্ত্বেও ই লার্নিং পদ্ধতিতে অডিও-ভিজুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে প্রথাগত শিক্ষা পদ্ধতির থেকে আরো ভালো ভাবে কোন বিষয়কে উপস্থাপন করা যায়।

ফলে ই লার্নিং পদ্ধতি সংশ্লিষ্ট বিষয়ে কোনো ব্যক্তির কাঙ্খিত দক্ষতা অর্জনের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে না। কিন্তু সেই বাধা-বিপত্তিগুলিকে দূর করে ই-লার্নিং-এর চূড়ান্ত সুবিধাগত দিকগুলি সকলের মধ্যে প্রসারিত হলে তবেই সমাজ শিক্ষা বিস্তারের সার্থক আলোয় আলোকিত হবে।

প্রতিবেদকের নাম : নাহিম
প্রতিবেদনের ধরন : প্রাতিষ্ঠানিক
প্রতিবেদনের শিরোনাম : বর্তমানে কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চলমান রাখায় ই-লার্নিং এর ভূমিকা।
প্রতিবেদন তৈরির স্থান : সোনারহাট
তারিখ : ১৩.০৬.২০২১ ইং

৯ম শ্রেণির ICT (আইসিটি) ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

সকল শ্রেণির, সকল বিষয় এর এসাইনমেন্ট উত্তর সবার আগে পেতে এই সাইটের এই লিংটি সেভ করে রাখুন অথাব কোনো সোসাল মিডিয়া যেমন, ফেজবুক, ইমো, টুইটার, হোয়াটসএপ ইত্যদিতে শেয়ার করে রাখুন।

৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের ICT (আইসিটি) এসাইনমেন্টের উত্তর এবং আমরা ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির প্রত্যেক সপ্তাহের প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে applyforjobs24.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন।

বিষয় ৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসইনমেন্ট উত্তর লিংক
ইতিহাস ৯ম শ্রেণি ইতিহাস অ্যাসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ
হিসাববিজ্ঞান ৯ম শ্রেণি হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ
পদার্থ বিজ্ঞান ৯ম শ্রেণি পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

One response to “৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের ICT (আইসিটি) এসাইনমেন্ট উত্তর ২০২১”

  1. […] ৯ম শ্রেণি আইসিটি অ্যাসাইনমেন্ট উত্তর… […]

Leave a Reply

Apply For jobs 24

Never miss a job opportunity

Get Apply For Jobs 24 on your phone
  • Access 1000s of jobs, on the go
  • Filtering to find the jobs that suit you
  • Apply directly and in real time
  • Applyforjobs24.Com Is A Fast Growing Bangladeshi Job Portal That Helps Jobseekers From All Sectors And Experience Levels, Such As Govt. And NGO. Jobs, Multi-National Jobs, Part-Time Jobs Part-Time Jobs (Especially Meant For..

    Read More About
    FOLLOW
    Download Mobile App