৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ। প্রিয় ছাত্র ও ছাত্রী বন্ধুরা, কেমন আছেন সবাই? আসা করি সবাই ভালো আছেন। বরাবরের মতো, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য- প্রতি সপ্তাহে আপনার জন্য ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির এসাইনমেন্ট শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রকাশের পরে, আমরা অবিলম্বে ৬ষ্ঠ,৭ম, ৮ম, ৯ম শ্রেণির উত্তর ২০২১ দিচ্ছি। আজকের পোস্টে, আমরা তোমাদের ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর শেয়ার করবো ।

সপ্তম সপ্তাহের ৯ম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

আপনি কি ৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন? তাহলে, আপনি ঠিক জায়গায় ক্লিক করেছেন কারণ আমরা এখানে ৯ম শ্রেণির  ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

ক্লাস 9 ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস 9 ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস 9 এর ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

Class 9 geography and environment ventures 7th week Assignment Answer

যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমরা বলতে পারি যে, ৯ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

৯ম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট ৭ম সপ্তাহের জন্য

৯ম শ্রেণি ভূগোল ও পরিবেশ ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

নির্ধারিত কাজ -২

সৌরজগতের চিত্র অস্কন কওে *পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ”- অনধিক ১০০ শব্দের একটি
প্রতিবেদন লিখ।

সংকেত:

(১) সূচনা

(২) পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্য

(৩) সৌরজগতের চিত্র

(৪) উপসংহার

৯ম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তরঃ

তারিখঃ ১৭ জুন ২০২১ ইং

বরাবর,

প্রধান শিক্ষক

আপনার স্কুলের নাম, থানা, জেলা।

বিষয়ঃ “পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ ” – এই সম্পর্কে প্রতিবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আপনার আদেশ নং হ.মাে.আ.আ.উ.বি ১৯৭৩-৭ তারিখ: ১৬ জুন ২০২১ অনুসারে “পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ ” শীর্ষক প্রতিবেদনটি নিম্নে পেশ করছি।

সূর্য এবং তার গ্রহ, উপগ্রহ, গ্রহাণুপুঞ্জ, অসংখ্য ধুমকেতু ও অগণিত উল্কা নিয়ে সৌরজগত গঠিত। সূর্য সােরজগতের কেন্দ্রে অবস্থান করছে। গ্রহগুলাে মহাকর্ষ বলের প্রভাবে সূর্যের চারদিকে ঘুরছে। সৌরজগতের যাবতীয় গ্রহ – উপগ্রহের নিয়ন্ত্রক হলাে সূর্য। সূর্যকে ভিত্তি করে সৌরজগতের যাবতীয় কাজ – কর্ম চলে। এই মহাবিশ্বের বিশালতার মধ্যে সৌরজগৎ নিতান্তই ছােট। সৌরজগতে সূর্যকে ঘিরে ঘুরছে আটটি গ্রহ। এদের মধ্যে পৃথিবী ও মঙ্গল হচ্ছে অন্যতম গুরুত্বপূর্ণ দুটি গ্রহ।

৯ম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর

পৃথিবী (Earth): পৃথিবী আমাদের বাসভূমি। এটি সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ। সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১৫ কোটি কিলােমিটার। এর ব্যাস প্রায় ১২,৬৬৭ কিলােমিটার। পৃথিবী একবার সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। তাই এখানে ৩৬৫ দিনে এক বছর। চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ। পৃথিবী একমাত্র গ্রহ যার বায়ুমণ্ডলে প্রয়ােজনীয় অক্সিজেন, নাইট্রোজেন ও তাপমাত্রা রয়েছে যা উদ্ভিদ ও জীবজন্তু বসবাসের উপযােগী। মৌরজগতের গ্রহগুলাের মধ্যে একমাত্র পৃথিবীতেই প্রাণের অস্তিত্ব আছে।

মঙ্গল (Mars): মঙ্গল পৃথিবীর নিকটতম প্রতিবেশী। বছরের অধিকাংশ সময় একে দেখা যায়। খালি চোখে মঙ্গল গ্রহকে লালচে দেখায়। সূর্য থেকে এর গড় দূরত্ব ২২.৮ কোটি কিলােমিটার। এর ব্যাস ৬,৭৮৭ কিলােমিটার, পৃথিবীর ব্যামের প্রায় অর্ধেক। এই গ্রহে দিনরাত্রির পরিমাণ পৃথিবীর প্রায় সমান। সূর্যের চারদিকে একবার ঘুরতে মঙ্গলের সময় লাগে ৬৮৭ দিন। মঙ্গল গ্রহের উপরিভাগে রয়েছে গিরিখাত ও আগ্নেয়গিরি. এ গ্রহে অক্সিজেন ও পানির পরিমান খুবই কম এবং কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ এত বেশি ( শতকরা ৯৯ ভাগ) যে প্রাণীর অস্তিত্ব থাকা সম্ভব নয়। মঙ্গলে ফোবস ও ডিমােম নামে দুটি উপগ্রহ রয়েছে।

মঙ্গলকে কখনো কখনাে লাল গ্রহও বলা হয়ে থাকে কারণ এর পৃষ্ঠ হচ্ছে লাল রঙের। এরপর পৃষ্ঠ ধূলিময় এবং এর খুবই পাতলা বায়ুমণ্ডল রয়েছে। মঙ্গল গ্রহের মাটির নিচে পানি থাকার সম্ভাবনা রয়েছে বলে বিজ্ঞানীরা এখনাে মনে করেন। বর্তমানে মানুষ মঙ্গলের সন্ধান করছে এটা দেখার জন্য যে এটি জীবনকে সমর্থন করে কি না।

আর পৃথিবীতে রয়েছে জীবনের জন্য উপযােগী উপকরণ ও পরিবেশ। আর তাই পৃথিবীর অনুরূপ মঙ্গল গ্রহে কিছু বৈশিষ্ট্যগত পার্থক্য থাকলেও এ কারণেই বিজ্ঞানীরা মঙ্গলে উপনিবেশ স্থাপনের জন্য পরীক্ষা চালিয়ে যাচ্ছেন। হয়তাে অদূর ভবিষ্যতে মানুষ মঙ্গলে তাদের বসতি স্থাপন করবে।

প্রতিবেদকের নাম ও ঠিকানা:

নবম শ্রেণি,

বিভাগ: আপনার বিভাগ,

রোল:০০

আপনার স্কুলের নাম, থানা, জেলা

প্রতিবেদন তৈরীর তারিখ: ১৭ জুন
প্রতিবেদন তৈরীর সময়: সকাল ৮ টা

৯ম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর

৭ম সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

বি: দ্র: সকল শ্রেণির ৭ম সপ্তাহের সকল বিষয়ের এ্যাসাইনমেন্ট উত্তর বা সমাধান দেখতে উপরে সার্চ বক্সে টাইপ করুন।

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

Leave a Reply