৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

Shikha Songbad, মাধ্যমিক Tuesday June 22, 2021

৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ। প্রিয় ছাত্র ও ছাত্রী বন্ধুরা, কেমন আছেন সবাই? আসা করি সবাই ভালো আছেন। বরাবরের মতো, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য- প্রতি সপ্তাহে আপনার জন্য ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির এসাইনমেন্ট শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রকাশের পরে, আমরা অবিলম্বে ৬ষ্ঠ,৭ম, ৮ম, ৯ম শ্রেণির উত্তর ২০২১ দিচ্ছি। আজকের পোস্টে, আমরা তোমাদের ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর শেয়ার করবো ।

৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

আপনি কি ৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন? তাহলে, আপনি ঠিক জায়গায় ক্লিক করেছেন কারণ আমরা এখানে ৯ম শ্রেণির  ৭ম সপ্তাহের ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

ক্লাস 9 ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস 9 ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস 9 এর ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

Class 9 business ventures 7th week Assignment Answer

যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমরা বলতে পারি যে, ৯ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট ৭ম সপ্তাহের জন্য

৯ম শ্রেণি ব্যবসায় উদ্যােগ ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

নির্ধারিত কাজ -২

প্রথম অধ্যায়ঃ ব্যবসায় পরিচিতি

ব্যবসায়ের ধারণা,

ব্যবসায়ের উৎপত্তি ও ক্রমবিকাশ,

ব্যবসায়ের আওতা ও প্রকারভেদ ব্যবসায়ের গুরুত্ব শিল্প বাণিজ্য ব্যবসায় পরিবেশ,

বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ

“ব্যবসায় বিস্তারের ভিত্তি হলাে ব্যবসায়িক পরিবেশ ”- বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন
তৈরি কর।

সংকেতঃ

* সূচনা

* ব্যবসায় পরিবেশের ধারণা

* ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের

* প্রাকৃতিক পরিবেশ

* সামাজিক পরিবেশ

* অর্থনৈতিক পরিবেশ

* উপসংহার

নবম শ্রেণির ব্যবসায় উদ্যোগ ৭ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

তারিখঃ ১৪ জুন , ২০২১ খ্রি .

বরাবর,

প্রধান শিক্ষক

তুমার স্কুলের নাম ,

থানা, জেলা

বিষয়ঃ ব্যবসায়িক পরিবেশ সংক্রান্ত প্রতিবেদন।

জনাব,

বিনতি নিবেদন এই যে , আপনার আদেশ নং বা.উ.বি.৩৫৫-১ তারিখ ১৭/৬/২০২১ অনুসারে উপরােক্ত বিষয়ের উপর আমার স্বব্যখ্যাত প্রতিবেদনটি নিন্মে পেশ করলাম।

সূচনাঃ ব্যবসায়ের যেসব উপাদান ও অবস্থা ব্যবসায় কার্যাবলিকে প্রভাবিত করে, তাদের সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে। ব্যবসায়ে প্রভাব বিস্তারকারী প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদানগুলাের সমন্বয়ে ব্যবসায় পরিবেশ গঠিত হয়। যেসব অবস্থা বা পরিস্থিতির ওপর নির্ভর করে ব্যক্তি, প্রতিষ্ঠান, তাদের ব্যবসায় কার্যক্রম পরিচালনা করে এবং সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে প্রত্যক্ষ ও পরােক্ষভাবে সহযােগিতা পায়, তাকে ব্যবসায় পরিবেশ বলে।

ব্যবসায়ের পরিবেশ সম্পর্কে কয়েকজন মনীষীর সংজ্ঞা উল্লেখ করা হলাে-

অধ্যাপক ফিলিপ কটলারের মতে, পরিবেশ হলাে সমগ্র শক্তি এবং সত্তার সমন্বিত রূপ, যা বাহ্যিক এবং সম্ভাব্যভাবে কোনাে বিশেষ প্রতিনিধির প্রতিনিধির সঙ্গে প্রাসঙ্গিকভাবে সম্পর্কযুক্ত।

এন মিশ্রের মতে, যেসব বাহ্যিক উপাদান ব্যবসায় ও এর ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে ব্যাপকভাবে প্রভাব বিস্তার করে, সেগুলাের সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে। সি বি গুপ্তের মতে, ব্যবসায় পরিবেশ বলতে বাহ্যিক শক্তি ও প্রতিষ্ঠানসমূহের সমষ্টিকে বােঝায়, যেগুলাে ব্যবসায় কার্যক্রম ও তাদের ব্যবস্থাপকীয় নিয়ন্ত্রণকে প্রভাবিত করে।

ব্যবসায় পরিবেশের ধারণাঃ ব্যবসায়িক পরিবেশ হলাে ব্যবসায় সংগঠন পরিবেষ্টিত সকল অবস্থা, উপাদান ও শক্তির সমষ্টি যা উক্ত ব্যবসায় বা তার ব্যবস্থাপকের কার্যকারিতা বা সফলতাকেই প্রভাবিত করে। সাধারনত রাজনৈতিক পট পরিবর্তন, সরকারের নতুন নতুন নীতি ও আইন, কর ব্যবস্থা ও কাঠামাে, শ্রমিক অসষে, রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা, জ্ঞান বিজ্ঞান ও শিক্ষার উন্নতি, আঞ্চলিক ও আর্জাতিক অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি ইত্যাদি উপাদান ব্যবসায়িক কার্যক্রমকে বিশেষভাবে প্রভাবিত করে। ব্যবসায়িক পরিবেশ অনুকূল বা প্রতিকুল হতে পারে। কোন স্থানের ব্যবসায়ের উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর। পরিবেশ ব্যবসায় বা শিল্প স্থাপনের গুরত্বপূর্ণ উপাদান হিসাবে বিবেচিত হয়।

ব্যবসায়ের ক্ষেত্রে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশঃ প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ উপাদানই বাংলাদেশে ব্যবসায় স্থাপনের জন্য অনূকুল। দেশের প্রায় সকল অংশই নদী বিধৌত। ছােট বড় মিলিয়ে এদেশে মােট ২৩০ টি নদী রয়েছে। ফলে সহজেই এখানে কৃষিজাত বিভিন্ন শিল্প ও ভােগ্য পণ্যের কাঁচামাল উৎপন্ন করা সম্ভব। অন্যদিকে নদী পথে ব্যবসায়িক পণ্য পরিবহন ও খরচ কম। তবে অনেক নদী শুকিয়ে যাচ্ছে। অন্যদিকে অনেক নদীতে চর পড়ে নদী পথ বাধাগ্রস্থ হচ্ছে।

ব্যবসায় বা শিল্প স্থাপনের প্রয়ােজনীয় প্রাকৃতিক গ্যাস এদেশে বিদ্যমান। দেশে বিদ্যমান খনিজ, কয়লা, চুনাপাথর, কঠিন শিলা, খনিজ তৈল শিল্প বিকাশের সহায়ক। এ সকল প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার করতে পারলে দেশের ব্যবসায় বাণিজ্যসহ অর্থনৈতিক উন্নতি ত্বরান্বিত হবে। অসংখ্য নদী বিধৌত ও সমুদ্রবেস্টিত হওয়ায় মৎস্য শিল্প বিকাশের উপযুক্ত পরিবেশ এখানে বিদ্যমান।

সামাজিক পরিবেশঃ এদেশের মানুষ জাতিগত ও ঐতিহাসিক এবং সাংস্কৃতিকভাবে উদার, পরিশ্রমী এবং সৃজনশীল। অতীতে জাহাজ নির্মাণ করে, মসলিন কাপড় উৎপাদন করে, এদেশের মানুষ তাদের প্রতিভা ও পরিশ্রমের স্বাক্ষও রেখেছেন। সােনারগাঁয় এক সময় ব্যবসায়, শিক্ষা দীক্ষা, কৃষি, সাহিত্য, সাংস্কৃতিক শিল্পে, কার শিল্পে ছিল বিশ্ব সেরা।

বর্তমানেও জামদানী শাড়ী তৈরি, জাহাজ নির্মাণ, বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে। তবে বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে মুখস্থ নির্ভরতা থেকে বের করে আরও দক্ষ ও সৃজনশীল করতে পারলে ভবিষ্যৎ প্রজন্ম শিল্প বাণিজ্য অসংখ্য নদী বিধৌত ও সমুদ্রবেস্টিত হওয়ায় মৎস্য শিল্প বিকাশের উপযুক্ত পরিবেশ এখানে বিদ্যমান।

তবে বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে মুখস্থ নির্ভরতা থেকে বের করে আরও দক্ষ ও সৃজনশীল করতে পারলে ভবিষ্যৎ প্রজন্ম শিল্প বাণিজ্য গবেষণায় আরও বেশী সৃজনশীলতা প্রকাশ করতে পারবে। সাথে সাথে ব্যবসায় বাণিজ্যসহ সকল ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার আরও বৃদ্ধি করতে পারবে।

অর্থনৈতিক পরিবেশঃ বাংলাদেশের অর্থনৈতিক উপাদানগুলাের কয়েকটির ভিত্তি বেশ মজবুত হলেও অনেক গুলাের ভিত্তি তেমন সুদৃঢ় নয়। চাহিদার তুলনায় প্রয়ােজনীয় মূলধনের অভাব, গ্রামীন জনগনের ব্যাংকিং সেবা ও ঋণ প্রাপ্তির ক্ষেত্র শহরের তুলনায় কম। প্রশাসনিক জটিলতা, দালাল শ্রেণীর লােকদের হয়রানি, দ্রব্যমূলের উর্ধ্বগতি ইত্যাদি প্রতিকূল অবস্থা কাটাতে পারলে বাংলাদেশ ব্যবসায় বিকাশের আরও দ্রত অগ্রসর হতে পারবে। এর জন্য প্রয়ােজন গ্রামে গঞ্জে ব্যাংকিং ঋণ সুবিধা পৌছে দেওয়া এবং সহজ করা।

উপসংহারঃ ওপরে আলােচিত উপাদানগুলাে অনুকূলে থাকলে ব্যবসায় পরিবেশের উন্নয়ন ঘটে আবার উপরােক্ত পরিবেশের উপাদানসমূহ প্রতিকূল হলে ব্যবসায় পরিবেশের উন্নয়ন বাধাগ্রস্ত হয়। ফলে ব্যক্তি ও প্রতিষ্ঠান সঠিকভাবে অর্থ বিনিয়ােগ করে এবং ব্যবসায় পরিচালনা করে প্রচুর মুনাফা অর্জন করে, যা সমাজ, রাষ্ট্র, তথা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখে।

2 responses to “৭ম সপ্তাহের ৯ম শ্রেণির ব্যবসায় উদ্যােগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১”

Leave a Reply

Apply For jobs 24

Never miss a job opportunity

Get Apply For Jobs 24 on your phone
  • Access 1000s of jobs, on the go
  • Filtering to find the jobs that suit you
  • Apply directly and in real time
  • Applyforjobs24.Com Is A Fast Growing Bangladeshi Job Portal That Helps Jobseekers From All Sectors And Experience Levels, Such As Govt. And NGO. Jobs, Multi-National Jobs, Part-Time Jobs Part-Time Jobs (Especially Meant For..

    Read More About
    FOLLOW
    Download Mobile App