৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ । ৮ম সপ্তাহ

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ (৮ম সপ্তাহ) বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত dshe.gov.bd চলতি সপ্তাহের ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর বা সমাধান । মাধ্যমিক পড়ুয়া ৯ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য সু-খবর নিয়ে হাজির হলাম, তোমরা যারা Class 9 Bangla assignment answer Or Solution নিয়ে ভাবছো বা চিন্তিত ? না আর  নয় টেনশন এখন থেকে এপ্লাই ফর জবস্ ২৪.কম তোমাদেরকে ২৪ ঘন্টা চাকরির খবরের পাশাপাশি মাধ্যমিক উচ্চ মাধ্যমিক সহ সকল শ্রেণির এসাইনমেন্ট উত্তর দিয়ে সর্বাত্বক সহোযোগিতা করবে । ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর সৃজনশীল প্রশ্ন সমাধান ৮ম সপ্তাহের প্রশ্ন প্রকাশ হওয়ার সাথে সাথেই আমারা উত্তর নিয়ে হাজির হলাম। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা উত্তর দেখুন

নবম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১

নবম শ্রেণি বাংলা এসাইনমেন্ট সমাধান ২০২১ ৮ম সপ্তাহ অনেকেই ভূল উত্তর দিয়ে থাকে সেদিকে লক্ষ রাখতে হবে। ক্লাস নবম বাংলা অ্যাসাইনমেন্ট ১০০% সঠিক উত্তর আমরা দিয়ে থাকি । সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তরগুলো অভিজ্ঞ শিক্ষক দ্বারা অনুসারিত । তাই আপনারা এখান থেকে ৯ম শ্রেণীর বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর খুব সহজেই পাবেন ।

৯ম শ্রেণির ৮ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১

বাংলা scaled

 

৯ম শ্রেণির বাংলা ৮ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

৯ম শ্রেণি বাংলা ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ৮ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর নিয়ে আমরা এই পোস্টে আজকে বিস্তারিত লিপিবদ্ধ করেছি । ৯ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ ৮ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর । ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নিয়ে যারা চিন্তা করতেছেন যে কবে ৮ম সপ্তাহের উত্তরগুলো পাবো ? তাদের জন্য আমাদের এই পোস্ট টি অনেক কাজে দিবে । এখানে ৯ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তর দেওয়া হয়েছে । এবং আমাদের এই পেজে প্রতিনিয়ত সকল বিষয়গুলো আপডেট দেওয়া হয়ে থাকে । ৮ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট ‍উত্তর আমাদের এই পেজ থেকে সংগ্রহ করতে পারবেন । দেখুন.. ৮ম সপ্তাহের ৯ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১  ।

class 9 bangla assignment answer 2021

নবম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ নিচে দেওয়া হলো । যারা ৯ম শ্রেণি বাংলাএসাইনমেন্ট উত্তর ২০২১ খুজছেন এখান থেকে সংগ্রহ করুন । যেহেতু বাংলা এসাইনমেন্ট বিষয়টি খুবই গুরুত্বপূর্ন । সবার কাছে এই বিষয়টি সহজ মনে হয় না অনেকের কাছে বাংলা এসাইনমেন্ট বিষয়টি খুব কঠিন মনে হয় । অনেক ভয় করেন এই বিষয়টি নিয়ে । এখানে কোনো ভয়ের কারণ নেই । বাংলা এসাইনমেন্ট হলো সবথেকে একটা সহজ বিষয় । অ্যাসাইনমেন্ট এ যে বিষয়গুলো উল্লেখিত রয়েছে তার প্রক্যেকটি অংশ এখানে ভাগ ভাগ করে দেওয়া আছে আপনারা দেখে নিন । ৯ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ ।

৯ম শ্রেণীর বাংলা এসাইনমেন্ট উত্তর

নির্ধারিত কাজ -৩

কবিতা

বঙ্গবাণী
আবদুল হাকিম

বঙ্গবাণী ও কপােতাক্ষ নদ উভয় কবিতাতেই মাতৃভাষা প্রীতির মাধ্যমে দেশপ্রেম প্রকাশ পেয়েছে মন্তব্যটির স্বপক্ষে তােমার যৌক্তিক মত উপস্থাপন কর ।

এসাইনমেন্ট উত্তরঃ

সূচনাঃ মধ্যযুগের বাংলা কাব্যসাহিত্যের অন্যতম কবি আব্দুল হাকিম রচিত নূরনামা কাবগ্রন্থের অন্তর্গত বঙ্গবানী এবং বাংলা সনেট এর প্রবক্তা মাইকেল মদুসৃদন রচিত চতুর্দশপদী কবিতাবলীর অন্তর্গত কপোতাক্ষ নদ উভয় কবিতাতেই মাতৃভাষার প্রতি অকৃত্তিম ভালোবাসার স্বরুপ দেখতে পাই। উপরে উল্লেখিত মন্তব্যটির সাথে আমি একমত পোষণ করছি এবং কেন করছি তার স্বপক্ষে আমার স্বব্যখ্যাত মতামত নিন্মের আলোচনার মাধ্যমে উপস্থাপন করছি।

দেশপ্রেম কীঃ দেশপ্রেম হল নৈতিক পাশাপাশি একটি রাজনৈতিক নীতি, যার যার নিজের জন্মভূমির প্রতি ভালবাসার উপর ভিত্তি করে একটি বোধ, পাশাপাশি পিতৃভূমির স্বার্থের জন্য ব্যক্তিগত স্বার্থ ত্যাগ করতে ইচ্ছুক। দেশপ্রেম শব্দটি এসেছে গ্রীক ভাষা থেকে।

বঙ্গবাণী কবিতায় দেশপ্রেমের স্বরুপঃ  বঙ্গবাণী কবিতায় কবি আব্দুল হাকিম তীর মাতৃভাষা বাংলার প্রতি গভীর অনুরাগ প্রকাশ করেছেন তার লেখনীর মাধ্যমে। কবি বঙ্গবাণী কবিতা লেখার সময় অনুধাবন করতে পেরেছিলেন যে, বাংলা ভাষায় গ্রন্থ রচিত না হলে সাধারণ মানুষ তার অধিকার থেকে বঞ্চিত হবে।

মানুষের নিজ ধর্ম পালনের মাধ্যমে আল্লাহর কৃপা পাওয়ার সমান অধিকার রয়েছে। আর আল্লাহ তার সৃষ্ট সব পশু পাখি ও মানুষের ভাষাই বুঝতে পারেন। তাই কৰি নিজ ভাষায় কাব্য রচনায় এবং ধর্মীয় উপাসনার পক্ষে তার মতামত প্রকাশ করেন।

তিনি বলেন মারফত সম্পর্কে যারা অঙ্গ তারাই হিন্দুয়ানী ভাষাজ্ঞানে বাংলা ভাষার প্রতি অনীহা প্রকাশ করে। তিনি বাংলার মার্টিতে জন্মে যারা বাংলা ভাষার প্রতি বিরুপ মনোভাব পোষণ করেন তাদের জন্মপরিচয় নিয়ে সন্দেহ প্রকাশ করেন এই কবিতার মাধ্যমে।

অর্থাৎ কবির এই বক্তব্যের মাধ্যমে স্পষ্টতই বুঝা যায় যে তিনি তার দেশ ও ভাষাকে কতটা ভালবাসতেন। বঙ্গবাণী কবিতায় কৰি স্বভাষার বিরোধিতাকারীদের এদেশ ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

বিদেশি ভাষার প্রতি অনুরাগীদের কৰি প্রছন্দ করেন না্‌ আত্মবিশ্বাসী কবি বিশ্বাস করেন, বাংলা ভাষায় যত উপদেশ বাণী রচিত হবে তা আমাদের মনকে পুনঃপুন জাগিয়ে তুলবে।

কৰি বলেছেন-

“হে বঙ্গ ভান্ডারে তব বিভিধ রতন, তা সবে, (অবোধ আমি) অবহেলা করি, পর-ধন লোভে মত, করিনু ভ্রমন পরদেশে, ভিক্ষাবৃত্তি কী কুক্ষণে আচরি।”

এই বক্তব্যের মাধ্যমে স্পষ্টতই কবির দেশের প্রতি অপরিসীম প্রীতি ও ভালবাসা প্রকাশ পায়।

কপোতাক্ষ নদ কবিতায় দেশপ্রেমের স্বরুপঃ

“কপোতাক্ষ নদ” কবিতায় কৰি যশোরের সাগরদীড়ির পাশ দিয়ে কুলকুল ধ্বনিতে বয়ে যাওয়া কপোতাক্ষের প্রতি তীর গভীর প্রেমবোধের পরিচয় দিয়েছেন। রোমস্থন করেছেন, হয়েছেন কাতর। জন্মভূমির এ নদ যেন কবিকে মায়ের প্লেহডোরে বেঁধেছে, তাই কিছুতেই তাকে তিনি ভুলতে পারেন না।

স্বদেশের জন্য হৃদয়ের কাতরতা কবি এই কবিতার মাধ্যমে বঙ্গবাসীর কাছে ব্যক্ত করেছেন। কবির এই মাতৃভূমির প্রতি ভালোবাসা ও স্মৃতিকাতরতা “কপোতাক্ষ নদ” কবিতার প্রধান উপজীব্য বিষয়। কবি তার প্রিয় নদ তথা দেশকে স্মরণ করে বলেছেন,

”প্রজারুপে রাজরুপ সাগরের দিতে বারি-রুপ কর তুমি এ মিনতি, গাবে বঙ্গজ জনের কানে, সখে, সখা-রীতে নাম তার, এ প্রবাসে মজি প্রেম-ভাবে”

উপসংহারঃ আমার পাঠ্যবই এ রচিত “বঙ্গবাণী ” ও “কপোতাক্ষ নদ” এই দুইটি কবিতাই মূলত মাতৃভাষা প্রীতির মাধ্যমে দেশপ্রেমেরই বহিংপ্রকাশ মাত্র। উপরের আলোচনার মাধ্যমে একথা আরও সুস্পষ্ট হয়।

class 9 bangla assignment answer 2021 8th week

বিষয় ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর লিংক
অর্থনীতি ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট উত্তর
উচ্চতর গণিত ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট উত্তর
গার্হস্থ্য বিজ্ঞান ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর
কৃষি শিক্ষা ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর

About ApplyForJob

Check Also

সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ যোগ্যতা ও অনলাইন আবেদন

সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ যোগ্যতা ও অনলাইন আবেদন

সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ সরকারি নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ যোগ্যতা ও অনলাইন আবেদন: -Nasing …

Leave a Reply