৯ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১। ৮ম সপ্তাহ

৯ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

৯ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ (৮ম সপ্তাহ) বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত dshe.gov.bd চলতি সপ্তাহের ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর বা সমাধান । মাধ্যমিক পড়ুয়া ৯ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য সু-খবর নিয়ে হাজির হলাম, তোমরা যারা class 9 agricultural education assignment answer Or Solution নিয়ে ভাবছো বা চিন্তিত ? না আর  নয় টেনশন এখন থেকে এপ্লাই ফর জবস্ ২৪.কম তোমাদেরকে ২৪ ঘন্টা চাকরির খবরের পাশাপাশি মাধ্যমিক উচ্চ মাধ্যমিক সহ সকল শ্রেণির এসাইনমেন্ট উত্তর দিয়ে সর্বাত্বক সহোযোগিতা করবে । ৯ম শ্রেণি কৃষি শিক্ষা ৮ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর সৃজনশীল প্রশ্ন সমাধান ৮ম সপ্তাহের প্রশ্ন প্রকাশ হওয়ার সাথে সাথেই আমারা উত্তর নিয়ে হাজির হলাম। ৯ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর দেখুন

নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১

নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ ৮ম সপ্তাহ অনেকেই ভূল উত্তর দিয়ে থাকে সেদিকে লক্ষ রাখতে হবে। ক্লাস নবম কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট ১০০% সঠিক উত্তর আমরা দিয়ে থাকি । সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট উত্তরগুলো অভিজ্ঞ শিক্ষক দ্বারা অনুসারিত । তাই আপনারা এখান থেকে ৯ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর খুব সহজেই পাবেন ।

৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

 

৯ম শ্রেণির কৃষি শিক্ষা ৮ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

৯ম শ্রেণির কৃষি শিক্ষা ৮ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর নিয়ে আমরা এই পোস্টে আজকে বিস্তারিত লিপিবদ্ধ করেছি । ৯ম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ ৮ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর । ৮ম সপ্তাহের এসাইনমেন্ট নিয়ে যারা চিন্তা করতেছেন যে কবে ৮ম সপ্তাহের উত্তরগুলো পাবো ? তাদের জন্য আমাদের এই পোস্ট টি অনেক কাজে দিবে । এখানে ৯ম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর দেওয়া হয়েছে । এবং আমাদের এই পেজে প্রতিনিয়ত সকল বিষয়গুলো আপডেট দেওয়া হয়ে থাকে । ৮ম সপ্তাহের সকল এসাইনমেন্ট ‍উত্তর আমাদের এই পেজ থেকে সংগ্রহ করতে পারবেন । দেখুন.. ৮ম সপ্তাহের ৯ম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১  ।

class 9 agricultural education assignment answer 2021

নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ নিচে দেওয়া হলো । যারা ৯ম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ খুজছেন এখান থেকে সংগ্রহ করুন । যেহেতু কৃষি শিক্ষা এসাইনমেন্ট বিষয়টিও খুবই গুরুত্বপূর্ন । সবার কাছে এই বিষয়টি সহজ মনে হয় না অনেকের কাছে কৃষি শিক্ষা এসাইনমেন্ট বিষয়টি খুব কঠিন মনে হয় । অনেক ভয় করেন এই বিষয়টি নিয়ে । এখানে কোনো ভয়ের কারণ নেই । কৃষি শিক্ষা এসাইনমেন্ট হলো সবথেকে একটা সহজ বিষয় । অ্যাসাইনমেন্ট এ যে বিষয়গুলো উল্লেখিত রয়েছে তার প্রক্যেকটি অংশ এখানে ভাগ ভাগ করে দেওয়া আছে আপনারা দেখে নিন । ৯ম শ্রেণি কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ ।

৯ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

প্রথম অধ্যায়:

কৃষি প্রযুক্তি

একজন ধানচাষী চটের ব্ধায় ধানের বীজ সংরক্ষণ করে বীজতলায় বন করলে খুব কম সংখ্যক বীজ অংকুরিত হয়। অন্যদিকে এক জন দুদ্ধ খামার মালিক বছরব্যাপী তার গাভীগুলােকে কাঁচা ঘাস সরবরাহ করেন। কিন্তু হঠাৎ বন্যার কারণে তার গাভীগুলে মারাত্ক খাদ্য সংকটে পড়ে। উপরােক্ত ধানচাষী ও দুদ্ধ থামারী কী কী ব্যবস্থা গ্রহণ করে বীজ ও ঘাস সংরক্ষণ করলে এ সংকটে পড়তেন না।

এ ব্যাপারে তোমার মতামতসহ একটি প্রতিবেদন তৈরি কর।

উত্তরঃ

ধানচাষীর সমস্যাঃ বীজ ভীষণ অনুভূতি প্রবণ। একটু অসর্তকতার জন্য বিপুল পরিমানে বিজ নষ্ট হয়। এ কারণে একজন ধান চাষী চটের বস্তায় ধানের বীজ সংরক্ষণ করে বীজতলায় বপন করলে খুব কম সংখ্যক বীজ অংকুরিত হয়।

ধানচাষী ব্যবস্থা গ্রহণঃ

ধান চাষী ধানের বীজ সংরক্ষণে যে যে ব্যবস্থা নিলে তিনি সংকটে পড়তেন না তা নিম্নরুপঃ

১.বীজ শুকানো ও চটের বস্তায় সংরক্ষণঃ তিনি যদি বীজকে রোদে শুকিযে আর্তা ১২ থেকে ১৩ শতাংশতে আনতেন। অতঃপর বীজগুলোকে চটের বস্তায় বস্তাবন্দি করে গোলা ঘরে রাখতেন। বীজ পোকার উপদ্রব থেকে মিশাতেন।

২.ধান গোলায় সংরক্ষণঃ ধান সংরক্ষণের জন্য ধানের গোলা ব্যবহার করা হয়। বীজগুলো এমন ভাবে ভরতে হয় যেন এর ভিতর কোন বাতাস না থাকে।

৩.ডোলে সংরক্ষণঃ ধান সংরক্ষণের জন্য ডোল ব্যবহার করতে পারতেন। তবে ডোল আকারে, ধান গোলার চেয়ে ছোট। তাই ভোলের বীজের ধারণ ক্ষমতা কম।

৪.পলিথিন ব্যাগে সংরক্ষণঃ ৫কে,জি ধারণক্ষমতা বিশিষ্ট পলিথিন ব্যাগে বীজ সংরক্ষন করা হয়। শুকনো বীজ এমনভাবে পলিখিনে রাখতে হবে যেন কোন ফাকা না থাকে এবং ব্যাগে কোন বাতাস না থাকে।

৫.মটকায় সংরক্ষণঃ মটকা মাটি নির্মিত একটি গোলাকার খেত্র। মটকার ভিতর শুকনো বীজ পুরোপুরি ভর্তি করা হয়। অতঃপর ঢাকনা দিয়ে বন্ধ করে উপরে প্রলেপ দিয়ে বাযুরোধক করা হয়।

৬.ধানের বীজ রাখার নতুন পদ্ধতি, ইরি কোকুনঃ বেশ বড় আকারের রাবারের একটি ব্যাগ। ওই ব্যাগের মুখ আটকে রাখলে তার মধ্যে কোনো আর্দ্রতা ঢুকতে পারে না, ফলে সবকিছুই থাকে সতেজ। ব্যাগটির মধ্যে ৪০ থেকে ৫০ মণ ধান রাখা ঘায়। এটাকেই বলা হয় ‘ইরি কোকুন” ধানের বীজ সংরক্ষণের জন্য খুলনার ডুমুরিয়ার বারাতিয়া ও শরাফপুর গ্রামের কৃষকেরা এখন ওই ইরি কোকুনে ধান রাখা শুরু করেছেন।

ইরি কোকুন হলো বাংলাদেশে ব্যবহৃত বীজ সংরক্ষণে কৃষির সর্বশেষ প্রযুক্তি। এটি একটি ব্লাডারের মতো পাত্র, যেটিতে বীজ রাখলে বড় হয়। এতে বাইরে থেকে বাতাস ঢুকতে পারে না, ফলে বীজে আর্রতার পরিমাণ ঠিক থাকে এবং পোকামাকড়েরও কোনো আক্রমণ হয় না। এটি বাড়ির উঠানে রাখলেও রোদ, বৃষ্টি, খরায় বীজের কোনো গুণগত মান নষ্ট হয় না। এই বীজের অঞ্জুরোদৃগমক্ষমতাও খুব বেশি। এটি ফিলিপাইন, ভিয়েতনামসহ বিভিন্ন দেশে আগে ব্যবহ্যহ হতো।

দুগ্ধ খামার মালিকের সমস্যাঃ

একজন দুগ্ধ খামার মালিক বছরব্যাপী তার গাভীগুলোকে কাচা ঘাস সরবরাহ করেন। কিন্তু হঠাৎ বন্যার কারণে তার গাভীগুলো মারাত্বক খাদ্য সংকটে পড়ে।

দুগ্ধ খামার মালিকের ঘাস সংরক্ষণে ব্যবস্থা গ্রহনঃ দুগ্ধ খামারী যদি ৩টি উপায়ে ঘাস সংরক্ষণ করতেন,বা খাদ্য সংরক্ষণ করতেন তাহলে তিনি খাদ্য সংকটে পড়তেন না। উপায় গুলো নিয়নরুপ:

(১)হে তৈরির মাধ্যমে সবুজ ঘাস সংরক্ষণ করলেঃ

হে তৈরির বিভিন্ন ধাপ গুলো নিম্নে দেয়া হল:

  • (ক) হে তৈরীর জন্য সিম গোত্রীয় ঘাস যেমন, সবুজ খেসারি, মাসকলাই বেশি উপযোগী।
  • (খ) ফুল আসার সময় গাছ কাটতে হয়।
  • (গ) ঘাস রোদে শুকিযে আদ্রতা ১৫-২০% এর মধ্যে রাখতে হয়।

(২) সাইলেজ তৈরীর মাধ্যমে সবুজ ঘাস সংরক্ষণ করেঃ সবুজ সাইলেজ তৈরির ধাপগুলো নিয়রূপ:

  • (ক) সাইলেজ তৈরির জন্য ভুট্টা, নেপিয়ার, গিনি ঘাস বেশি উপযোগী।
  • (খ) ফুল আসার সময় রসালো অবস্থায় গাছ কাটতে হয।
  • (গ) গাছ কেটে বাযু নিরোধক স্থানে বা সাইলো পিটে রাখা হয়।
  • (ঘ) সাইলো পিটে ঘাস রাখার সময় ঝোলাঞুড়ের দ্রবণ ছিটিয়ে দিতে হয়।
  • (ঙ) তারপর বাযু চলাচল বন্ধ করার ব্যবস্থা গ্রহণ করতে হয়।

(৩)খড় তৈরির মাধ্যমে ফসলের বর্জ্য সংরক্ষণ করা:

আমাদের দেশে বেশির ভাগ কৃষক পরিবারে গরুর জন্য খাদ্য হিসেবে খড় ব্যবহার করা হয়। গরুকে দৈনিক ৩-৪ কেজি শুকনা খড় দেওয়া হয়। এটি আশ জাতীয় খাদ্য। নিম্নে খড় তৈরির ধাপ গুলো দেওয়া হলঃ

  • (ক) শস্যগাছ (ধান ,ভুট্রা, খেসারি ইত্যাদি গাছ) ক্ষেত থেকে কাটার পর সেগুলো মাড়াই করে শস্যদানা আলাদা করে ফেলা হয়।
  • (খ) ব্য গাছগুলো রোদে শুকিয়ে আদ্রতা ১৫ থেকে ২০% এর মধ্যে এনে খড় তৈরি করা হয়।
  • গ) খড় সাধারণত গাদা করে রাখা হয়।

 

class 9 agricultural education assignment answer 2021 8th week

বিষয় ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর লিংক
অর্থনীতি ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট উত্তর
উচ্চতর গণিত ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট উত্তর
বাংলা ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর
গার্হস্থ্য বিজ্ঞান ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান  অ্যাসাইনমেন্ট উত্তর

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

Leave a Reply