৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

মাধ্যমিক Saturday May 29, 2021

৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ৮ম শ্রেণীর এসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর (২য়  সপ্তাহের জন্য) আজকের আপডেড শর্টকার্ট নিয়ম PDF ও ছবি আকারে ক্লাস এইট বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর সহজ ও সরল ভাষায় উপস্থাপন করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক নির্ধারিত নীতি ও নিয়ম অনুযায়ী

বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহের এসাইনমেন্ট উত্তর প্রিয় ৮ম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমরা কোন ভাবে বিশ্বপরিচয় এসাইনমেন্ট এর জন্য হতাশ হইয়ো না। আমরা নিচে অষ্টম ক্লাশের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর উত্তরসমূহ খুব সহজ এবং ইমেজ ও পিডিএফ আকারে প্রশ্ন এবং সাথে সমাধান দিয়ে দিলাম।

৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহের এসাইনমেন্ট

৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিশ্বপরিচয় এর উত্তর যারা লিখবা তাদের জন্য কিছু কথা বলা উচিত। তোমরা যারা ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টটি লিখবে তারা এই পোস্টটি পুরো পড়ে তারপর লিখবে। কারণ আমরা কিছু টিপস দিয়ে থাকি যা অ্যাসাইনমেন্ট লেখার ক্ষেত্রে তোমাকে সাহায্য করবে এবং অন্যদের থেকে তোমার লেখাটা আলাদা হবে। তোমাদের মধ্যে এখনো প্রশ্ন জাগে এ্যাসাইনমেন্ট কি?

অ্যাসাইনমেন্ট/এ্যাসাইনমেন্টঃ ইংরেজি শব্দ Assignment কে আমরা বাংলায় বিভিন্ন বানান উচ্চারন করে থাকি, যাই হোক এ্যাসাইনমেন্ট কাকে বলেঃ অ্যাসাইনমেন্ট হলো একটি কাজ বা কাজের অংশ বিশেষ, যা দেওয়া হয় মূলত পড়াশোনার অংশ হিসাবে অ্যাসাইনমেন্ট এর সাথে লিখিত ও ব্যবহারিক কাজও জড়িত থাকে। সংক্ষিপ্ত ভাবে বলতে পারেন “অ্যাসাইনমেন্ট হলো ঘরে বসে শিক্ষার্থীদের – শিক্ষক কর্তৃক দেওয়া কাজের একটি অংশ” আরো বলা যায় যে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের বাড়িতে বসে থেকে যে হোমওয়ার্ক দেওয়া হয় তাকেই এ্যাসাইনমেন্ট Assignment বলে।

৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ  প্রথম: ঔপনিবেশিক যুগ ও বাংলার স্বাধীনতা সংগ্রাম

পাঠ্যসূচী অন্তভূক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুুঃ  পাঠ-৭ ও ৮ বাংলার নবজাগরণ ও পাকিস্তান রাষ্ট্রের উদ্ভব।

এসাইনমেন্ট এর নির্ধারিত কাজঃ ১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যে কোনো ১০টি উল্লেখযোগ্য ঘটনার সময়কালসহ একটি পোস্টার তৈরি কর।

>>সংকেত-

>সাল উল্লেখ কর?

>ঘটনা বর্ণনা কর?

>উপস্থাপনায় বৈচিত্র

এই নির্ধারিত কাজটি করার সময় নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনায় নিতে হবে-

১) পোস্টার পেপার অথবা ক্যালেন্ডারের উল্টা পৃষ্ঠা অথবা খাতার পৃষ্ঠা জোড়া দিয়ে পোস্টার তৈরি করা যেতে পারে।

২) তালিকায় উল্লেখিত তারিখ ও সাল ব্যবহারে রঙের বৈচিত্র্য আনা যেতে পারে।

৩) উল্লেখযোগ্য ঘটনাসমূহের সংক্ষিপ্ত বর্ণনা পোস্টারে উল্লেখ করা যেতে পারে। (যেমন- ছিয়াত্তরের মন্বন্তর, দ্বৈতশাসন, মুদ্রণযন্ত্রের প্রচলন, কলকাতা বিশ্ববিদ্যালয় স্থাপন ইত্যাদি।)

৪) প্রয়োজনে ছবি, চিত্র, পেপার কাটিং ইত্যাদি সংযোজন করা যেতে পারে।

৫) প্রয়োজনে নিজের পাঠ্যপুস্তক ব্যতীত অন্য সহায়ক পুস্তকের (উপরের/ নিচের শ্রেণির) সাহায্য নেয়া যেতে পারে।

মূল্যায়ন রুব্রিক্সঃ

>ক. অতি উত্তম

১) পরিপূর্ণমাত্রায় বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতা রক্ষা

২) দশটি ঘটনা সঠিক তথ্যসহ উপস্থাপন

৩) উপস্থাপনায় লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা

৪) লক্ষনীয় মাত্রায় নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপন

>>খ. উত্তম

১) অধিকাংশ ক্ষেত্রে বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতা রক্ষা

২) আটটি ঘটনা সঠিক তথ্যসহ উপস্থাপন

৩) উপস্থাপনায় অধিকাংশ ক্ষেত্রে নিজস্বতা ও সৃজনশীলতা

৪) অধিকাংশ ক্ষেত্রে নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপন।

>>গ. ভালো

১) বিষয়বস্তুর যথার্থতা থাকলেও ধারাবাহিকতার অভাব।

২) পাঁচ/ছয়টি ঘটনা সঠিক তথ্যসহ উপস্থাপন

৩) উপস্থাপনায় আংশিক নিজস্বতা ও সৃজনশীলতা

৪) আংশিক নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপন

>>ঘ. অগ্রগতি প্রয়োজন

১) বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতার অভাব

২) চারটির কম ঘটনা সঠিক তথ্যসহ উপস্থাপন

৩) উপস্থাপনায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব

৪) নান্দনিক ও বৈচিত্র্যপূর্ণ উপস্থাপনার অভাব

৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির (৮ম) এসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তরটি লেখার সময় তোমরা কিছু কাটছাট করলে সেটা ভালোভাবে পড়ে তবে করো। কারণ না বুঝে বাদ দিয়ে অনেক গুরুত্বপূর্ণ অংশ বাদ চলে যেতে পারে। বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টটি একটু বড় হবে কারণ এখানে ১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যে কোনো ১০টি উল্লেখযোগ্য ঘটনার সময়কালসহ একটি পোস্টার তৈরি করতে বলা হয়েছে।

৮ম শ্রেণীর ২য় সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর টি নিচে দেওয়া হলো।

৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর

>>১৭৫৭ থেকে ১৯৪৭ দশটি উল্লেখযোগ্য ঘটনা<<<

>“১৭৫৭-পলাশীর যুদ্ধ”

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার সাথে ব্রিটিশ ইন্ট ইন্ডিয়া কোম্পানির পলাশী নামক স্থানে যে যুদ্ধ সংঘটিত হযেছিল তাই পলাশীর যুদ্ধ নামে পরিচিত। ১৭৫৭ সালের জুন ২৩ তারিখে এই যুদ্ধ সংঘটিত হযেছিল। এই যুদ্ধে সিরাজউদ্দৌলা পরাজিত হন এবং ভারতবর্ষে ইংরেজ শাসন প্রতিষ্ঠার পথ সুচিত হয়। এটি ব্রিটিশদের দ্বিতীয় যুদ্ধ ছিল দক্ষিণ এশিয়াতে ইঙ্গ-মুঘল যুদ্ধের পর।

>“১৭৬৫-দৈত শাসন”

দ্বৈত শাসন ব্যবস্থা ১৭৬৫ সালে লর্ড ক্লাইভ বাংলার নবাব থেকে দেওয়ানি সনদ প্রাপ্ত হলে যে শাসন প্রণালীর উদ্ভব হয়, তা ইতিহাসে দ্বৈত শাসন নামে পরিচিত। মীর জাফরের মৃত্যুর পর লর্ড ক্রাইভ ১৭৬৫ সালে মোগল সম্রাট দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও উড্ষ্যার দেওয়ানি লাভ করে। এ সময় কিছু শর্ত সাপেক্ষে মীরজাফরের পুত্র নাজিম-উদ-দৌলাকে বাংলার সিংহাসনে বসানো হয়।

>“১৭৭০-ছিয়াত্তরের মন্বন্তর”

ছিয়াত্তরের মন্বন্তর বাংলার ইতিহাসে সর্বাপেক্ষা ভয়াবহ দুর্ভিক্ষ নামে পরিচিত। ১১৭৬ বঙ্গাব্দে ( খ্রি. ১৭৭০) এই দুর্ভিক্ষ হযেছিল বলে একে ‘ছিয়াত্তরের মন্বন্তর’ বলা হয়।

>“১৭৯৩-চিরস্থায়ী বন্দোবস্ত”

চিরস্থায়ি বন্দোবস্ত ১৭৯৩ সালে কর্নওয়ালিস প্রশাসন কর্তৃক ইন্ট ইন্ডিয়া কোম্পানি সরকার ও বাংলার ভূমি মালিকদের (সকল শ্রেণির জমিদার ও স্বতন্ত্র তালুকদারদের) মধ্যে সম্পাদিত একটি স্থাযী চুক্তি। এর প্রবক্তা লর্ড কর্নওয়ালিস । এ চুক্তির আওতায় জমিদার উপনিবেশিক রাষ্ট্রব্যবস্থা‌ ভূ-সম্পত্তির নিরঙ্কুশ স্বত্বাধিকারী হন। জমির স্বত্বাধিকারী হওয়া ছাড়াও জমিদারগণ স্বত্বাধিকারের সুবিধার সাথে চিরস্থায়ীভাবে অপরিবর্তনীয়‌ এক নির্ধারিত হারের রাজস্বে জমিদারিত্ব লাভ করেন। জমিদারদের জমি বিক্রয়, বন্ধক, দান ইত্যাদি উপায়ে অবাধে হস্তান্তরের অধিকার থাকলেও তাদের প্রজা বা রাযতদের সে অধিকার দেওয়া হয়নি।

>১৮২১-শ্রীরামপুরে মূদ্রণ যন্ত্র স্থাপন

বাংলা নবজাগরপের জন্য বাংলাই প্রথম বারের মতো ১৮২১ সালে শ্রীরামপুরে স্থাপিত হয় মুদ্রণযন্ত্র। এতে অনেক কিছু ছাপানো যেতো বলে বাংলায় তখন শিক্ষাব্যবস্থার উন্নতি হতে থাকে।

>১৮৫৭-সিপাহি বিদ্রোহ

সিপাহি বিদ্রোহ বা সৈনিক বিদ্রোহ ১৮৫৭ সালের ১০ মে মিরাট শহরে শুরু হওয়া ব্রিটিশ ইন্ট ইন্ডিয়া কোম্পানির সেনাবাহিনীর সিপাহিদের বিরুদ্ধে একটি বিদ্রোহ। যার মধ্যে আলেম ওলামাদের অবদান অপরিসীম। ক্রমশ এই বিদ্রোহ গোটা উত্তর ও মধ্য ভারতে (অধুনা উত্তরপ্রদেশ, বিহার, উত্তর মধ্যপ্রদেশ ও দিল্লি অঞ্চল ) ছড়িয়ে পডেছিল। বিদ্রোহটি ১৮৫৭ সালের বিদ্রোহ ও ১৮৫৮ সালের গপ-অভ্যু্থান নামেও অভিহিত করা হযে থাকে। এই বিদ্রোহ দমন করা হয় নির্মমভাবে। বহ নিরপরাধ নরনারী, শিশু বৃদ্ধদের নির্বিচারে হত্যা করা হয়।

>১৮৬১-বঙ্গীয় আইনসভা

বঙ্গীয় আইন পরিষদ ব্রিটিশ বঙ্গের (বর্তমানে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য) আইনসভা ছিল। এটি ১৯ শতকের শেষ এবং ২০ শতকের গোড়ার দিকে বেঙ্গল প্রেসিডেক্সির আইনসভা ছিল। ১৯৩৭ সালে সংস্কার গৃহীত হওয়ার পর থেকে ভারত বিভক্ত হওয়ার আগ পর্যন্ত বঙ্গীয় আইনসভার উচ্চকক্ষ হিসাবে কাজ করে

>১৯০৫-বঙ্গভঙ্গ

১৯০৫ সালের ১৬ই অক্টোবর ভারতের ভাইসরয়‌ লর্ড কার্জনের আদেশে ১ম বঙ্গভঙ্গ সম্পন্ন হয্‌। বাংলা বিভক্ত করে ফেলার ধারনার্টি অবশ্য কার্জন থেকে শুরু হয়নি। ১৭৬৫ দিলের পর থেকেই বিহার ও উড়িষ্যা বাংলার অন্তর্ভুক্ত ছিল।

>১৯৪০-লাহোর প্রস্তাব

লাহোর প্রস্তাব বা পাকিস্তান প্রস্তাব, যাকে পাকিস্তানের স্বাধীনতার ঘোষণাপত্র বলা হয়, তা হচ্ছে ভারতীয় উপমহাদেশে বসবাসকারী মুসলিমদের জন্য একটি পৃথক রাষ্ট্রের দাবী জানিয়ে উত্থাপিত প্রস্তাবনা।

>১৯৪৭-ভারত বিষাজন

ভারত বিভাজন বা দেশভাগ হল ব্রিটিশ ভারতের রাজনৈতিক বিভাজন। ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ ভারত ভেঙে পাকিস্তান অধিরাজ্য ও ভারত অধিরাজ্য নামে দু’টি সার্বভৌম রাষ্ট্র গঠন করা হয়। পাকিস্তান পরবর্তীকালে আবার দ্বিধাবিভক্ত হয়ে পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান তথা বাংলাদেশ নামে দুটি রাষ্ট্রে পরিণত হয় ।

৮ম শ্রেণির শিক্ষার্থী রন্ধুরা তোমরা সকলেই বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর তোমরা খাতায় খুব সুন্দর ভাবে উপস্থাপন কর আশা করি সকলেই অন্যদের চেয়ে বেশি মাকর্স পাবে। আর হ্যাঁ অবশ্যই তোমাদের বন্ধু-বান্ধবিদের কাছে শেয়ার করবে।

>>>>>>>> ৮ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২য় সপ্তাহের এসাইনমেন্ট উত্তর জন্য এখানে শেষ>>>>>>>>>>>

**********নিচে অন্যান্ন অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো ধারাবাহিক ভাবে সাজিয়ে দেওয়া হলো**************

>>>৮ম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট উত্তর লিংক

>>>৮ম শ্রেণির বাংলা এ্যাসাইনমেন্ট উত্তর লিংক

Apply For jobs 24

Never miss a job opportunity

Get Apply For Jobs 24 on your phone
  • Access 1000s of jobs, on the go
  • Filtering to find the jobs that suit you
  • Apply directly and in real time
  • Applyforjobs24.Com Is A Fast Growing Bangladeshi Job Portal That Helps Jobseekers From All Sectors And Experience Levels, Such As Govt. And NGO. Jobs, Multi-National Jobs, Part-Time Jobs Part-Time Jobs (Especially Meant For..

    Read More About
    FOLLOW
    Download Mobile App