৮ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

৮ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

৮ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ | ৬ষ্ঠ সপ্তাহ। প্রিয় ছাত্র ও ছাত্রী বন্ধুরা, কেমন আছেন সবাই? আসা করি সবাই ভালো আছেন। বরাবরের মতো, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য- প্রতি সপ্তাহে আপনার জন্য ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির এসাইনমেন্ট শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রকাশের পরে, আমরা অবিলম্বে ৬ষ্ঠ,৭ম, ৮ম, ৯ম শ্রেণির উত্তর ২০২১ দিচ্ছি। আজকের পোস্টে, আমরা তোমাদের ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর শেয়ার করবো ।

অষ্টম শ্রেণি কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

আপনি কি ৮ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহর জন্য কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন? তাহলে, আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে ৮ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

ক্লাস 8 কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস 8 কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস 8 এর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

class 8 agricultural education assignment answer 2021 6th week

যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমরা বলতে পারি যে, ৮ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহের জন্য

৮ম শ্রেণির কৃষি শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম:

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২,

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: দ্বিতীয় অধ্যায়: কৃষি প্রযুক্তি,

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ-১: ধান চাষে গুটি ইউরিয়ার ব্যবহার

পাঠ- ২: গরু মােটাতাজাকরণ,

পাঠ- ৩: ফসলের রােগ ও তার প্রতিকার,

পাঠ- ৪: মৃত পশুপাখি ও মাছের ব্যবস্থাপনা,

পাঠ- ৫: মাঠফসলের বহুমূখীকরণ,

পাঠ-৬; মাঠফসলের | বহুমুখীকরণের ব্যবহার,

পাঠ-৭: শস্য পর্যায়ের ধারণা, পাঠ- ৮: শস্য পর্যায়ের ব্যবহার

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

পল্লব যখন মামার বাড়িতে গিয়েছিল তখন কাজিনদের সাথে অনেক সুন্দর সময়। কাটায় পল্লবের মামা কাজিনদের সহযােগিতায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করেছেন। সেখান থেকে টমেটো, বেগুন, আলু, ডাটা নিজ হাতে তুলে এনে পল্লবকে টাটকা সবজির সাথে পরিচয় করিয়ে দিলেন।

কিন্তু পল্লবের নজরে এলাে সবজি বাগানের কোন কোন গাছের পাতায় বাদামী ও কালাে দাগ ফুটে উঠেছে, একটা বেগুন গাছ ঢলে পড়ে আছে এবং আলু গাছের পাতায় ঝলসানাে অবস্থা সৃষ্টি হয়েছে।

পল্লব উক্ত সমস্যাগুলাে নিচের প্রশ্নের উত্তরের মাধ্যমে কীভাবে সমাধান করতে পারে-

১। গাছের পাতা কেন ঝলসে যায়?

২। গাছের চারা কেন ঢলে পড়ে?

৩। গাছের পাতায় বাদামী, কালাে বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয়?

৪। এ ধরণের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রােগ প্রতিরােধ করা যায়?

নির্দেশনা: ১. এনসিটিবি কর্তৃক প্রণীত ২০২১ সালের কৃষি শিক্ষা বিষয়ের দ্বিতীয় অধ্যায় পাঠ ২. ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্য সংগ্রহ ৩. বিষয় শিক্ষকের পরামর্শ গ্রহণ ৪. অভিভাবকের মতামত গ্রহণ ৫. স্বাস্থ্যবিধি মেনে নিকট প্রতিবেশির সাথে পরামর্শ;

মূল্যায়ন রুব্রিক্স:

অতি উত্তম: ১. পরিপূর্ণতায় বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা ২. তথ্য, ধারণা ইত্যাদি পাঠ্যপুস্তকের সাথে সম্পূর্ণ সংগতিপূর্ণ ৩. লেখার সৃজনশীলতা;

উত্তম: ১. বিষয়বস্তুর সঠিকতা ও ধারাবাহিকতা ২. তথ্য ধারণা অধিকাংশই পাঠ্যপুস্তকের সাথে সংগতিপূর্ণ;

ভালো: ১. বিষয়বস্তুর সঠিকতা থাকলেও ধারাবাহিকতার অভাব, ২. তথ্য, ধারণা আংশিকভাবে সংগতিপূর্ণ;

অগ্রগতি প্রয়ােজন: ১. বিষয়বস্তুর সঠিকতার ও ধারাবাহিকতার অভাব, ২. তথ্য, ধারনা পাঠ্যপুস্তকের সাথে সংগতিপূর্ণ নয়

৮ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর

গাছের পাতা ঝলসে যাওয়ার কারণ-

জীবের চারপাশে ভাইরাস, ব্যাকটেরিয়াসহ আরো অনেক অনুজীব আছে যারা ফসলের রোগ-বালাই ছড়ায়।  উদ্ভিদের ধ্বসা রোগের কারণে পাতা ঝলসে যায়। যেমন- ধান ও আলুর ধ্বসা রোগ।

গাছের চারা ঢলে পড়ার কারণ-

অনেক সময় ফসলের কান্ড ও শিকড় রোগে আক্রান্ত হলে ফসলের শাখাগুলো মাটির দিকে ঝুলে পড়ে। এই অবস্থাকে ঢলে পড়া রোগ বলে। যেমন- বেগুনের ঢলে পড়া রোগ।

গাছের পাতায় বাদামি, কালো বর্ণের দাগে গাছের যে ক্ষতি হয়-

ফসলের পাতায়, কাণ্ডে বা ফলের গায়ে নানা ধরনের দাগ বা স্পট দেখা দেয়। দাগের রঙ কালো, হালকা বাদামি, গাঢ় বাদামি কিংবা দেখতে পানিতে ভেজার মতো হয়।

ফসলের এসব দাগ বিভিন্ন রোগের কারণে হয়। যার ফলে ফসলের বৃদ্ধি ঠিকমতো হয় না, দেখতে দুর্বল ও লিকলিকে হয়, ফুল অথবা ফল ঝরে যায় এমনকি গাছ মরেও যায়।

এ ধরনের পরিস্থিতি থেকে যেভাবে গাছের রোগ প্রতিরোধ করা যায়-

রোগাক্রান্ত হওয়ার পূর্বে ফসলের রোগের প্রতিকারের ব্যবস্থা নিতে হয়। কারণ, ফসল একবার রোগাক্রান্ত হয়ে গেলে প্রতিকার করা কঠিন। তাই রোগের প্রাদুর্ভাব ঘটার আগে নিচে উল্লিখিত প্রযুক্তিগুলো ব্যবহার করা জরুরিঃ

জীবাণুমুক্ত বীজ ব্যবহার করা : বীজের মাধ্যমে অনেক রোগ ছড়ায়। তাই কৃষককে নীরোগ বীজ সংগ্রহ করতে হবে বা বীজ শোধন করতে বলতে হবে।

বীজ শোধন : অনেক বীজ আছে নিজেরাই রোগ বহন করে। বীজ বাহিত রোগ জীবাণু নিরোগ করার জন্য বীজ শোধন একটি উত্তম প্রযুক্তি। এজন্য ছত্রাক নাশক ব্যবহার করা হয়।

পরিষ্কার পরিচ্ছন্ন ফসল আবাদ করা : ফসলের ক্ষেতে আগাছা থাকলে ফসল রোগাক্রান্ত হয়ে পড়ে। কারণ আগাছা অনেক রোগের উৎস। তাই আগাছা পরিষ্কার করে চাষাবাদ করতে হবে।

রোগাক্রান্ত গাছ পুড়িয়ে ফেলা বা মাটিতে পুঁতে ফেলা : এক গাছ রোগাক্রান্ত হলে অন্য গাছেও ছড়িয়ে পড়ে। যাতে রোগ পুরো মাঠে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নির্দিষ্ট রোগাক্রান্ত গাছটি তুলে পুড়িয়ে ফেলতে হবে। নতুবা মাটি খুঁড়ে পুঁতে ফেলতে হবে।

৮ম শ্রেণির কৃষি শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

সকল শ্রেণির, সকল বিষয় এর এসাইনমেন্ট উত্তর সবার আগে পেতে এই সাইটের এই লিংটি সেভ করে রাখুন অথাব কোনো সোসাল মিডিয়া যেমন, ফেজবুক, ইমো, টুইটার, হোয়াটসএপ ইত্যদিতে শেয়ার করে রাখুন।

৮ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্টের উত্তর এবং আমরা ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির প্রত্যেক সপ্তাহের প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে applyforjobs24.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন।

বিষয়

৮ম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসইনমেন্ট উত্তর লিংক

গার্হস্থ্য বিজ্ঞান ৮ম শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ
ইংরেজি ৮ম শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

Leave a Reply