আনসার ব্যাটালিয়ন নিয়োগ ২০২১ বিজ্ঞপ্তি

Government Jobs Thursday August 12, 2021

বাংলাদেশ আনসার ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি 2021: বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সুশৃঙ্খল, দক্ষ ও কর্মঠ ব্যাটালিয়ন আনসার সদস্যগণ পার্বত্য চট্টগ্রাম এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর সাথে অপারেশন উত্তরণ এবং সমতল এলাকায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা বিধানসহ অন্যান্য বাহিনীর সাথে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়ােজিত থাকে। বাহিনীর ৩৫০টি অস্থায়ী ব্যাটালিয়ন আনসারের শূন্য পদ (শুধুমাত্র পুরুষ) পূরণের লক্ষ্যে আগ্রহী বাংলাদেশী পুরুষ প্রার্থীদের নিকট থেকে আবেদন আহ্বান করা যাচ্ছে । প্রার্থীদেরকে অনলাইনে আবেদন করতে হবে।

আনসার ব্যাটালিয়ন নিয়োগ ২০২১ বিজ্ঞপ্তি

চাকরির ধরণসরকারি চাকরি
চাকরিদাতা প্রতিষ্ঠানBangladesh Ansar VDP
মোট শুন্য পদ৩৫০ টি পদ
শিক্ষাগত যোগ্যতাএসএসসি পাশে চাকরি
বয়স১৮ – ২২ বছর
আবেদন শেষ সময়২৬ আগস্ট ২০২১
আবেদনের ওয়েবসাইটbdansarerp.gov.bd
আবেদন পক্রিয়াঅনলাইন
বৈবাহিক অবস্থাঅবিবাহিত
শারীরিক যােগ্যতানিচে প্রদত্ত রয়েছে
Bangladesh Ansar VDP Job Circular 2021

বাংলাদেশ আনসার ব্যাটালিয়ন নিয়োগ বিজ্ঞপ্তি 2021

নিছকে বর্ণিত জেলাসমূহের পাশে উল্লেখিত শূন্য কোটায় বাছাই ও অংগীভূত করা হবে। উল্লেখ্য, নিয়ােগকৃত ব্যাটালিয়ন আনসার সদস্যদেরকে ০৬ (ছয়) বছর সন্তোষজনক চাকরি সমাপনান্তে স্থায়ী করা হবে। উপযুক্ত প্রার্থীদেরকে নির্ধারিত স্থান ও তারিখে সময়সূচি অনুযায়ী বাছাই কমিটির নিকট শারীরিক যােগ্যতা ও প্রাথমিক বাছাইয়ের জন্য উপস্থিত থাকতে হবে (মােবাইলে SMS এর মাধ্যমে তারিখ এবং সময় জানিয়ে দেয়া হবে)। প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের একই স্থানে এবং একই তারিখে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদেরকে ০৬ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণের জন্য আনসার ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুরে যােগদান করতে হবে

বৈবাহিক অবস্থা: অবিবাহিত
শারীরিক যােগ্যতা: উচ্চতা (সর্বনিম্ন) ও সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ১.৬৭৬ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি)
ওজন (ন্যূনতম): সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৪৯.৮৯৫ কেজি (১১০ পাউন্ড)
বুকের মাপ : সাধারণ ও অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে ৮১.২৮-৮৬৩৬ সে মি (৩২-৩৪ ইঞ্চি)
আনসারের চাকরির শারিরিক যোগ্যতা
উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ১.৬২৫ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)
উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড)।
উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ৭৬.২- ৮১.২৮ সে. মি. (৩০-৩২ ইঞ্চি)
শিক্ষাগত যোগ্যতা: স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ
বয়স: ২৬-০৮-২০২১ তারিখ হতে সর্ব্বোচ্চ ২২ বছর পর্যন্ত
দৃষ্টিশক্তি : ৬/৬।
আনসার উপজাতি প্রার্থীর শারীরিক যোগ্যতা

আনসার ব্যাটালিয়ন আবেদনের ছবি

প্রার্থীদের নিম্নলিখিত যােগ্যতা থাকতে হবে ?

ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) অথবা যেকোন অন-লাইন সুবিধা সম্পন্ন কম্পিউটার থেকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট (www.ansarvdp.gov.bd) এ “ব্যাটালিয়ন আনসার পদের জন্য আবেদন লিংকে ক্লিক করে আবেদন ফরম পূরণ করতে হবে ।
উক্ত লিংকটি ০৯ আগষ্ট, ২০২১ খ্রিঃ তারিখ হতে ২৬ আগষ্ট, ২০২১ খ্রিঃ তারিখ পর্যন্ত সক্রিয় থাকবে।

অন-লাইনে রেজিস্ট্রেশনকালীন ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা আবেদন পাের্টালে প্রদর্শিত বিকাশ/রকেট/মােবিক্যাশ ইত্যাদির মাধ্যমে জমা দিতে হবে যা অফেরতযােগ্য।

আবেদনকালে আবেদনপত্র দাখিল ও ফি পরিশােধ সংক্রান্ত কোন সমস্যা হলে পরামর্শের জন্য ০১৮৪০১৯৭২০৭, ০১৬২৯৪৬৪২৮৯ এবং ০১৫৩৪৭২৬৫৩৫ নম্বরে যােগাযােগ করতে হবে।

২২ তম ব্যাচ (পুরুষ) ব্যাটালিয়ন আনসার পদে নিয়োগ-২০২১

অন-লাইনে আবেদনপত্র রেজিস্ট্রেশন সম্পন্ন হলে প্রত্যেক প্রার্থী রেফারেন্স আইডি পাবেন এবং উক্ত রেফারেন্স আইডি ও প্রিন্টকৃত আবেদনপত্র সংরক্ষণ করবেন।

আবেদনে প্রদত্ত মােবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলােড করার জন্য নির্দেশনা প্রদান করা হবে।

প্রার্থীগণ অন-লাইনে উক্ত রেফারেন্স আইডির মাধ্যমে প্রবেশপত্র প্রিন্ট করে সংরক্ষণ করবেন এবং বাছাইয়ের লক্ষ্যে নির্ধারিত সময়ে নির্ধারিত স্থানে প্রবেশপত্র ও আবেদনপত্রসহ উপস্থিত হবেন।

প্রার্থীদের মেডিক্যাল ও লিখিত পরীক্ষা গ্রহণ:
নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারী পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং চূড়ান্ত ডাক্তারী পরীক্ষা গ্রহণ করা হবে। শুধুমাত্র নির্বাচিত প্রার্থীদেরকেই Fasting Sugar, HbAIC, HBs Ag, Anti HCV, Serum Cretinine এবং Dope Test সম্পন্ন করানাে হবে। উল্লেখ্য, Fasting Sugar, HbAIC & Serum Cretinine রক্ত পরীক্ষায় যােগ্য, HBsAg ও Anti HCV রক্ত পরীক্ষায় নেগেটিভ (Negative) এবং Dope Test (Urine) পরীক্ষায় Not Detected ফলাফল প্রাপ্ত প্রার্থীগণই চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য হবেন।

পরবর্তীতে পুলিশ ভিআর (VR) সম্পন্ন হওয়ার পর সঠিক তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে নিয়ােগপত্র প্রদান করা হবে।

সনদকাগজপত্রঃ
লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদেরকে নির্বাচন কমিটির কাছে নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে।
ক) ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যােগ্যতার মূল/সাময়িক সনদ পত্রের ফটোকপি।

খ) ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত ৬ কপি পাসপাের্ট সাইজ রঙ্গীন ছবি (সামনে থেকে তােলা)।

গ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদপত্র ।

ঘ) ১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত জাতীয় পরিচয়পত্র (NID) এর ফটোকপি।

ঙ) অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রতিস্বাক্ষরিত।

চ) প্রার্থী অবিবাহিত মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা ক্ষেত্রমত পৌরসভার চেয়ারম্যান বা সিটি কর্পোরেশনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদপত্র।

৭) শারীরিক যােগ্যতা, লিখিত এবং মৌখিক পরীক্ষায় অবতীর্ণ হওয়ার সময় সকল সনদপত্রের মূলকপি অবশ্যই প্রদর্শন করতে হবে।

Bangladesh Ansar VDP Job Circular 2021

৮) প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে কলম, পেন্সিল, স্কেল ও ক্লিপবাের্ড সংগে আনতে হবে।

৯। প্রাপ্য ভাতা ও সুযোগ সুবিধা

ক। চাকরিকালীন:  (১) ভাতা (দৈনিক) :বিবরণ দৈনিক খােরাকী চিকিৎসা ভাতা । যাতায়াত ভাতা ধােলাই ভাতা ঝুকি ভাতা।

(২) উৎসব ভাতা: ১০,০০০/- (দশ হাজার) টাকা হারে বছরে ২টি উৎসব ভাতা

(৩) রেশন সামগ্রী সরকার প্রদত্ত ভর্তুকিমূল্যে পারিবারিক রেশন (মাসিক)।

(৪) চিকিৎসা ও অংগীভূত ‘ব্যাটালিয়ন আনসার’ অসুস্থ হলে নিজের এবং পরিবারের আপন সদস্যদের সরকারী হাসপাতালের চিকিৎসা ব্যয় কর্তৃপক্ষ বহন করবে ।

০৫) প্রশিক্ষণকালীন ও দৈনিক ভাতা ১৫০/- টাকা এবং বিনামূল্যে চিকিৎসা সুবিধা।

০৬) অবসরকালীন: একনাগাড়ে ৫ (পাঁচ) বৎসর সন্তোষজনক অংগীভূত থাকার পর সাধারণভাবে অবসর গ্রহণের সময় প্রতিবছর চাকরিকালের জন্য ২ মাসের সমপরিমান ভাতা| (শুধুমাত্র দৈনিক/খােরাকী ভাতা) হিসেবে সর্বোচ্চ ১২ মাসের দৈনিকভাতা গ্রাচ্যুইটি হিসেবে এককালীন প্রাপ্য হবেন।

০৭) দূর্ঘটনাজনিত কারণে বিশেষ অনুদানঃ মৃত্যুজনিত কারণে ক্ষতিপূরণ ও পারিবারিক অনুদান ও কর্তব্যরত অবস্থায় কোন ব্যাটালিয়ন আনসার নিহত হলে তার পরিবার নিম্নলিখিত হারে অনুদান পাবেন।

০৮) সকল ব্যাটালিয়ন আনসার সদস্যগণ কর্মরত অবস্থায় স্বাভাবিক মৃত্যুজনিত কারণে ৫০,০০০/- টাকা এবং দূর্ঘটনাজনিত মৃত্যুর কারণে দ্বিগুণ অর্থাৎ ১,০০,০০০/- টাকা জীবন বীমার সুযােগ বিদ্যমান।

০৯) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে কর্মরত কোন ব্যাটালিয়ন আনসার সদস্য কর্তব্যরত অবস্থায় নিহত হলে তার পরিবারকে ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা এবং গুরুতর আহত হলে তাকে ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা আর্থিক অনুদান হিসেবে প্রদান করা হবে।

১০) প্রশিক্ষণকাল: ০৬ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে সন্তোষজনকভাবে সমাপ্ত করতে হবে ।

১১) চাকরির মেয়াদ ০৬ (ছয়) বছর পূর্ণ হলে প্রচলিত নিয়ম অনুসরণপূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমােদন সাপেক্ষে চাকরি স্থায়ী করা হবে ।

১২। বিশেষ দ্রষ্টব্যঃ
ক। সরকারী বিধি অনুযায়ী সকল প্রকার কোটা সংরক্ষণ করা
(১) আনসার ও ভিডিপি সদস্যদের ক্ষেত্রে ও জেলা কমান্ড্যান্ট/আনসার ভিডিপি একডেমি কর্তৃক প্রদত্ত প্রশিক্ষণ সনদপত্র প্রদর্শন করতে হবে।

সাম্প্রতিক সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

(২) মুক্তিযােদ্ধার পুত্র/পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে:
(ক) ) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র/পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে প্রার্থীদের পিতা/মাতা/পিতামহ/ মাতামহের নামে ইস্যুকৃত মুক্তিযােদ্ধা সনদপত্রের মূলকপি, যা যথাযথভাবে উপযুক্ত কর্তৃপক্ষ (মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং | মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী) কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিস্বাক্ষরিত থাকতে হবে ।

(খ) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র হলে প্রার্থী যে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার ঔরসজাত পুত্র এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন ব্য পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযােজ্য) কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের মূলকপি থাকতে হবে।

উল্লেখ্য, মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্রদের ক্ষেত্রে ১ম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট এর নিকট সম্পাদিত আফিডেভিট অথবা বিজ্ঞ আদালত কর্তৃক প্রদত্ত সাকসেশন সার্টিফিকেট উপস্থাপন করতে হবে।

(৩) এতিম সদস্যদের ক্ষেত্রে ও সরকারী ও সরকারী নিবন্ধনপ্রাপ্ত এতিমখানার প্রধান কর্মকর্তা কর্তৃক দেয় প্রশংসাপত্র যাতে প্রার্থীর পূর্বতন স্থায়ী ঠিকানা, জন্ম ও এতিমখানা নির্বাসের নিবন্ধনকৃত ব্যক্তিগত নম্বর এবং জেলা/উপজেলা সমাজসেবা কর্মকর্তার প্রতিস্বাক্ষর থাকতে হবে।

আনসারে উপজাতিদের চাকরির যোগ্যতা

(৪) উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে: উপজাতি প্রার্থীদের সংশ্লিষ্ট জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে ।

  • বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদের সংখ্যা কম/বেশী করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।
  • নির্বাচিত ব্যাটালিয়ন সদস্যদের ক্ষেত্রে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বিভাগীয় বিধি-বিধান ও নীতিমালা প্রযােজ্য হবে।
প্রার্থীদের কোন প্রকার যাতায়াত দৈনিক ভাতা প্রদান করা হবে না।

সতর্কীকরণ ও ক। সাহায্য পাওয়ার আশায় কারাে সাথে কোন প্রকার আর্থিক লেনদেন করে প্রতারিত হবেন না। ভর্তির ব্যাপারে অত্র বাহিনীর কোন কর্মকর্তা/কর্মচারীর সংগে ব্যক্তিগতভাবে কেউ যােগাযােগ করলে সেই প্রার্থী তাৎক্ষণিকভাবে অযােগ্য বিবেচিত হবেন

খ। চাকরি প্রার্থীদের মধ্যে কেহ বয়স, বিবাহ, স্থায়ী ঠিকানা, মামলা সংক্রান্ত বিষয়ে কোন তথ্য গােপন বা জালিয়াতির আশ্রয় গ্রহণ করলে তার ভর্তি বাতিল বলে বিবেচিত হবে। এমনকি পরবর্তীতেও বর্ণিত কোন অনিয়ম ধরা পড়লে নিয়ােগ আদেশ বাতিল হবে।

আনসার ব্যাটালিয়ন চাকরির আবেদনের সাইট/ঠিকানা/ওয়েবসাইট

আনসার বাহিনীর আবেদনের ওয়েবসাইট লিংক
Apply For Jobs Ansar VDP
সবার আগে সকল চাকরির খবর পেতে আমাদের ফেসবুক পেজে যুক্ত থাকুন।

Apply For jobs 24

Never miss a job opportunity

Get Apply For Jobs 24 on your phone
  • Access 1000s of jobs, on the go
  • Filtering to find the jobs that suit you
  • Apply directly and in real time
  • Applyforjobs24.Com Is A Fast Growing Bangladeshi Job Portal That Helps Jobseekers From All Sectors And Experience Levels, Such As Govt. And NGO. Jobs, Multi-National Jobs, Part-Time Jobs Part-Time Jobs (Especially Meant For..

    Read More About
    FOLLOW
    Download Mobile App