৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর

৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর

৮ম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৪র্থ সপ্তাহ। প্রিয় ছাত্র ও ছাত্রী বন্ধুরা, কেমন আছেন সবাই? আসা করি সবাই ভালো আছেন। বরাবরের মতো, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য- প্রতি সপ্তাহে আপনার জন্য ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির এসাইনমেন্ট শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রকাশের পরে, আমরা অবিলম্বে ৬ষ্ঠ,৭ম, ৮ম, ৯ম শ্রেণির উত্তর ২০২১ দিচ্ছি। আজকের পোস্টে, আমরা তোমাদের ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির ৪র্থ এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর শেয়ার করবো ।

৮ম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৪র্থ সপ্তাহ

আপনি কি ৮ম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন? তাহলে, আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে ৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

ক্লাস এইড চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস এইড চারু ও কারুকলাএসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি চারু ও কারুকলা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস ৮ এর চারু ও কারুকলা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

4th week class 8 Arts and Crafts assignment answer

যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমরা বলতে পারি যে, ৮ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

৮ম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট ৪র্থ সপ্তাহ

অষ্ঠম শ্রেণি চারু ও কারুকলা ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিকগুলি মূল্যায়ন কর।

সংকেত:

০১। কোন্ কোন্ ক্ষেত্রে কারুশিল্পের ব্যবহার করা হয় তা চিহ্নিত কর। (যেমন: কুলা, ডালা)
০২। কী কী উপকরণ ও কীভাবে নান্দনিক রূপ দেয়া হয় তা’ উল্লেখ কর।

নির্দেশনা: তােমার দেখা কোন গায়ে হলুদের অনুষ্ঠানের অভিজ্ঞতার আলােকে লিখ।

তোমরা কোন ভাবেই এটিকে হুবহু কপি করবে না। তবে এর থেকে তথ্য সংগ্রহ করে নিজের মেধা মনকে কাজে লাগিয়ে উত্তর লেখার চেষ্টা করবে।

নির্ধারিত কাজ : গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিকগুলি মূল্যায়ন করো।

সংকেত-

১. কোন কোন ক্ষেত্রে কারুশিল্পের ব্যবহার করা হয় তা চিহ্নিত কর। (যেমন : কুলা, ডালা…)
২. কি কি উপকরণ ও কিভাবে নান্দনিক রূপ দেয়া হয় তা উল্লেখ করো।

উত্তরঃ

গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিক

গায়ে হলুদ বাঙালি জাতির বহুল প্রচলিত উৎসবের মধ্যে একটি। এই উৎসব বহুকাল বংশ পরম্পরায় চলে আসছে। আর গায়ে হলুদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো হলুদ। এটি ছাড়া গায়ে হলুদ কল্পনা করা যায় না। এছাড়াও বিভিন্ন জিনিসপত্র করা হয়, কারুশিল্পের ব্যবহার এবং নান্দনিকভাবে জিনিসগুলোকে ফুটিয়ে তোলা হয়।

আমার দেখা গায়ে হলুদের অনুষ্ঠানে যে সব উপকরণ ব্যবহৃত হয়েছিল সেগুলো হলো –

১. কুলা,

২. ডালা,

৩. বাটি,

৪. ফলমূল,

৫. হলুদের পোশাক,

৫. গায়ে হলুদ নেমপ্লেট ইত্যাদি।

উপরিউক্ত জিনিসগুলো নানারকম কারুকাজ করে নান্দনিক রূপ দেয়া হয়ে থাকে। নিচে যেভাবে জিনিসপত্র গুলোতে নানারকম কারুকাজ করে নান্দনিক রূপ দেয়া হয় তা বর্ণনা করা হলোঃ

ডালাঃ হলুদের ডালা দিয়েই শুরু হয় বিয়ের প্রথম পর্ব। আর সেখানে থাকে বর-কনেকে দেয়া উপহার সামগ্রীসহ আরো অনেক কিছু্। প্রথমদিকে শুধু বেতের ঢালাই প্রচলন ছিল। এখন সুদৃশ্য পলি অথবা কাপড় দিয়ে মোড়া বিভিন্ন সুন্দর সুন্দর ডালা পাওয়া যায়। সঙ্গে লেইসফিতা জড়িয়ে ডালায় আনা হচ্ছে নতুনত্ব। মাছের ও পোশাকের ডালা রঙিন সেলোফেন পেপার এবং নানা রঙের নেটের কাপড় পেচিয়ে চারপাশে সোনালী রঙের ফিতা দিয়ে বেঁধে সাজানো হয়। ফলে এটি অনেক সুন্দর লাগে।

কুলাঃ এখনকার বিয়ের গায়ে হলুদের কুলায় থাকে নতুনত্ব। যেখানে থাকে বিভিন্নভাবে নকশা করা কারুকাজ। কুলার চারদিক বিভিন্ন রঙের কাপড় দিয়ে মোড়ানো থাকে এবং ভিতরে বিভিন্ন পাতা, ফুল ইত্যাদি নকশা করা থাকে যা দেখতে অনেক সুন্দর লাগে।

গায়ে হলুদের পোশাকঃ আমাদের দেশের গায়ে হলুদের প্রচলিত পোশাকের মধ্যে রয়েছে হলুদ পাঞ্জাবি এবং হলুদ রঙের শাড়ি। আত্মীয়-স্বজনরা কমবেশি সবাই হলুদ পাঞ্জাবী পড়ে, যাতে লতাপাতা ইত্যাদির কিছু কারুকাজ থাকে এবং শাড়ির ক্ষেত্রে মেয়েদের থাকে হলুদ শাড়ি। হলুদের শাড়ির পাড় হয় সাধারণত লাল রঙের, যাতে কিছু কারুকাজও করা থাকে। তবে বর হলুদে গেঞ্জি এবং লুঙ্গি পড়ে থাকে।

গায়ে হলুদ নেমপ্লেটঃ বর ও কনে উভয় পক্ষের গায়ে হলুদে বর-কনের নাম অনুসারে নেমপ্লেট টাঙ্গানো হয়, যা বিভিন্নভাবে ডিজাইন করা হয়। সেখানে থাকে গায়ে হলুদের সাজ এবং গায়ে হলুদ লেখায় বৈচিত্রতা।

ফলমূলঃ গায়ে হলুদে বর-কনের সামনে বিভিন্ন ফলমূল যেমন- কলা, আপেল ইত্যাদিতে কারুকাজ করা হয়। এসব ফল নানাভাবে কেটে তাতে নতুন রূপ দেয়া হয়, যা সকলের দৃষ্টি আকর্ষণ করে ।

৮ম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর

সকল শ্রেণির, সকল বিষয় এর এসাইনমেন্ট উত্তর সবার আগে পেতে এই সাইটের এই লিংটি সেভ করে রাখুন অথাব কোনো সোসাল মিডিয়া যেমন, ফেজবুক, ইমো, টুইটার, হোয়াটসএপ ইত্যদিতে শেয়ার করে রাখুন।

৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্টের উত্তর এবং আমরা ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির প্রত্যেক সপ্তাহের প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে applyforjobs24.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন।

 

বিষয়

৮ম শ্রেণি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান ৮ম শ্রেণি ৪র্থ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

Leave a Reply