ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৪র্থ সপ্তাহ। প্রিয় ছাত্র ও ছাত্রী বন্ধুরা, কেমন আছেন সবাই? আসা করি সবাই ভালো আছেন। বরাবরের মতো, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য- প্রতি সপ্তাহে আপনার জন্য ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির এসাইনমেন্ট শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রকাশের পরে, আমরা অবিলম্বে ৬ষ্ঠ,৭ম, ৮ম, ৯ম শ্রেণির উত্তর ২০২১ দিচ্ছি। আজকের পোস্টে, আমরা তোমাদের ষষ্ঠ,৭ম,৮ম,৯ম শ্রেণির ৪র্থ এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর শেয়ার করবো ।

৬ষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৪র্থ সপ্তাহ

আপনি কি ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন? তাহলে, আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

ক্লাস সিক্স চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস সিক্স চারু ও কারুকলাএসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি চারু ও কারুকলা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস ৬ এর চারু ও কারুকলা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

4th week class 6 Arts and Crafts assignment answer

যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমরা বলতে পারি যে, ৬ষ্ঠ  শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট ৪র্থ সপ্তাহ

৬ষ্ঠ শ্রেণি চারু ও কারুকলা ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম প্রথম অধ্যায়: কারুকলার পরিচয়

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:

পাঠ: ১ ও পাঠ: ২ চারুকলার পরিচয়, পাঠ: ৩ ও পাঠ: ৪ কারুকলার পরিচয়, পাঠ: ৫ ও ৬ পাঠ: ৭ ও ৮ আদিম মানুষের শিল্পকলা মানুষের প্রথম ছবি আঁকা;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও।

নির্দেশনা:  A-4 সাইজের কাগজে কালাে কালি ব্যবহার করে নির্ধারিত বিষয়ে এ্যাসাইনমেন্ট সম্পন্ন করা যাবে। প্রয়ােজনে নীল বা সবুজ সাইন পেন মার্জিন বা আন্ডারলাইন করার জন্য ব্যবহার করা যাবে।

উত্তর এখান থেকে শুরু

শিশু, কিশোর, জোয়ান , বৃদ্ধ সবাই ছবি আঁকতে ভালোবাসে । কেউ ছবি আঁকে মনের গভীরতায়, আর কেউ আঁকে বাস্তব কল্পনায়। কিন্তু সবাই ছবি আঁকবেই। তাই তো আদিম যুগের মানুষ হোক কিংবা বর্তমান সময়ের আধুনিক মানুষ জাতি তারা সবাই আগে ছবি এঁকেছিল এবং বর্তমানেও আঁকে। শুধু পার্থক্য উপকরণ ও সহজলভ্যতায় ।

নিচে সেই আদিম যুগের মানুষের আঁকা ছবি এবং বর্তমান সময়ের আঁকা ছবির মধ্যে তুলনামূলক পার্থক্য আলোচনা করা হলোঃ

১) আদিম যুগের মানুষ ছবি আঁকত। কিন্তু তাদের আঁকা ছবি গুলো শুধু আটকে ছিল পশু প্রাণীর মধ্যে। কারণ তাদের বাড়ি-ঘর ছিল না, খুব বেশি অবসর সময় কাটানোর সুযোগ ছিল না। কিন্তু বর্তমান সময়ের আঁকা ছবির মধ্যে কোন সীমাবদ্ধতা নেই। মুক্ত পাখির মত যা ইচ্ছা আঁকা যায়।

২) আদিম যুগের মানুষেরা ছবি আঁকার জন্য যে উপকরণগুলো ব্যবহার করত, সেগুলো প্রায় সবই ছিলো প্রাণীর হাঁড়, পশম ইত্যাদি এবং পাথরের টুকরো। অন্যদিকে বর্তমান সময়ের ছবি আঁকা হয় সব আধুনিক উপকরণ (যেমন- তুলি, রং) ব্যবহার করে।

৩) আদিম যুগের আঁকা ছবিগুলো প্রায় সবই ছিল গুহার মধ্যে পাথরে আঁকা। কিন্তু বর্তমানে কাগজ, দেয়াল, রাস্তা সবখানেই মানুষের আঁকা ছবির বিচরণ।

৪) আদিম মানুষের আঁকা ছবিগুলোতে কোন ব্যাপকতা ছিল না। পক্ষান্তরে বর্তমানে আঁকা ছবির ব্যাপকতার শেষ নেই।

৫) আদিম মানুষ ছবি আঁকত অন্ধ বিশ্বাসে- যে শিকারের ছবি আঁকলে সফল হওয়া যাবে । কিন্তু এখন মানুষ ছবি আঁকে মনের খোরাক নিবারণের জন্য, সাথে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য ।

৬) আদিম যুগে যারা ছবি আঁকত তারা কেউই তেমন দক্ষ ছিল না। ফলে, ছবিগুলো খুব সুন্দর লাগত না। কিন্তু বর্তমানে যারা ছবি আঁকে, তারা খুবই দক্ষ হয়ে থাকেন এবং ছবি আঁকেন অনেক নিপুণতার সহিত। যেমন;

তাই পরিশেষে বলা যায় যে, আদিম যুগের মানুষদের থেকে ছবি আঁকার হাতেখড়ি শুরু হলেও তাদের বিভিন্ন সুযোগ সুবিধার অভাব বর্তমানে আঁকা ছবির মধ্যে পার্থক্য সৃষ্টি করে।

উত্তর এখান থেকে শেষ

৬ষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর

সকল শ্রেণির, সকল বিষয় এর এসাইনমেন্ট উত্তর সবার আগে পেতে এই সাইটের এই লিংটি সেভ করে রাখুন অথাব কোনো সোসাল মিডিয়া যেমন, ফেজবুক, ইমো, টুইটার, হোয়াটসএপ ইত্যদিতে শেয়ার করে রাখুন।

৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্টের উত্তর এবং আমরা ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির প্রত্যেক সপ্তাহের প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে applyforjobs24.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন।

 

বিষয়

৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

Leave a Reply