৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর

৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর

৬ষ্ঠ শ্রেণীর ইসলাম শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তরঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর কর্তৃক প্রকাশিত। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অ্যাসাইনমেন্ট ২০২১- ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ১ম নির্ধারিত কাজ (Assignment) (১ম সপ্তাহের জন্য)। নতুন করে সকল শ্রেণির পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়নের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। এই কার্যক্রম আগামী ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কার্যকর করতে হবে । ইতিমধ্যে আ্যাসাইনমেন্ট এর কাজ শুরু হয়ে গেছে ।

Class 6 Islamic Studies Assignment Answer

তাই সকল শ্রেণির এসাইনমেন্ট এবং সমাধান নিয়ে আমরা আপনাদের সাথেই আছি applyforjobs24.com এখানে ‍Shikha News ক্যাটাগরিতে  আপনারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অ্যাসাইনমেন্ট ২০২১ইং – ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত সকল বিষয়ের সমাধান পাবেন( প্রতি সপ্তাহের ) খুব সহজেই সবার আগে সংগ্রহ করতে পারবেন । ৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা  অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর (6th Grade Islam Religion Assignment Solution)সংগ্রহ। নিচে দেখুনঃ

৬ষ্ঠ শ্রেণীর ইসলাম শিক্ষা ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট

ষষ্ঠ শ্রেণি ১ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর

নির্ধারিত কাজঃ তােমার চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদাতের আলােকে আল্লাহ তায়ালার একত্ববাদের উপর একটি প্রতিবেদন তৈরি কর।

পাঠ- ১ (তাওহিদ)

পাঠ-২ (কালিমা তায়্যিবা)

পাঠ-৩ (কালিমা শাহাদাত)

পাঠ-৪ (ইমান মুজমাল)

পাঠ-৫ (আল-আসমাউল হুসনা)

৬ষ্ঠ ইসলাম শিক্ষা এসাইনমেন্ট উত্তর

উত্তরঃ  বিশাল এই পৃথিবী। বিশাল এই বিশ্ব জগত প্রতিদিন চলছে একটি অখন্ড নিয়মে। কোথাও কোন ত্রুটি বিচ্যতি নেই। প্রতিদিন সূর্য্য ডুবে আবার ওঠে। এই নিয়মের কোন অলসতা নেই, ভাগ নেই, সময়ের একটি সেকেন্ড পর্যন্ত কোন অনিয়ম নেই। পৃথিবী জুড়ে আছে মানুষ। চেহারা, আকার আকৃতি, আচরন রীতি বিভিন্ন হলেও সকল মানুষ রক্ত মাংসের তৈরি। উপাদান এক। একিই রকম জান প্রাণ । সব দেখে যেন মনে হয় সবকিছু কেবল একজন তৈরি করেছেন এবং তিনি একাই এগুলো পরিচালিত করছেন। আর তিনি আমাদের সৃষ্টি কর্তা। সৃষ্টি কর্তার উপর বিশ্বাস হচ্ছে আকাঈদ। আকাঈদ অর্থ বিশ্বাস, বিশ্বাস মালা। আল্লাহতালার সৃষ্টি, তার কিতাব ইত্যাদির বিশ্বাস হল এই আকাঈদ । কিন্তু এই বিশ্বাস থেকেও আরও একটি বিষয় স্পষ্ট তা হচ্ছে

আমাদের সৃষ্টিকর্তা একজন।একাই সব নিয়ন্ত্রন করছেন। আর তিনি হলেন মহান আল্লাহ। এই বিশ্বাসের নাম তাওহীদ।

৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা উত্তর

তাওহীদঃ তাওহীদ একটি আরবী শব্দ এর অর্থ এক, অদ্বিতীয়। একত্ববাদ । শরীয়াতের পরিভাষায় আল্লাহকে এক অদ্বিতীয়, একক সত্ত্বা, তার কোন শরীক নেই, তিনি শৃষ্টি কর্তা, পালন কর্তা, রিজিক দাতা। তিনি এক মাত্র ইলাহ। সকল ইবাদাত শুধু তাহার জন্য। এই বিশ্বাসকে তাওহীদ বলে।

আমরা জানি মহাশুন্যে কত গ্রহ নক্ষত্র রয়েছে। আমাদের সৌর জগতে আছে অনেক গ্রহ উপগ্রহ। আর কেন্দ্রে সূর্য। সুর্যকে কেন্দ্র করে সৌর জগতের সবকিছুই ঘুরছে। এই ঘুর্ণন সর্বদা একই রকম । আমাদের চারপাশে প্রকৃতিতে কত কি দেখিতে পাই, চাদ তারা সূর্য প্রতিদিন একই নিয়মে উঠে, ডুবে যায়। সাগর নদীতে জোয়ার আসে।

এসব থেকে বোঝা যায় এগুলী পরিচালনা করছেন কেবল একজন। আর তিনি মহান আল্লাহ। যদি আরও কেউ থাকত। তাহলে দুজনের দুই রকম নিয়ম হত। সব আলাদা হত। দুজনের জগত ভাগ হয়ে যেত। দুজনের সৃষ্টির মধ্যে সংঘর্ষ হত। কিন্তু তা বাস্তবে হচ্ছেনা। তাই এ থেকেই বোঝা যায় আল্লাহ এক ও অদ্বিতীয়।

Islamic Studies Assignment Answer Class 6

কালিমা তায়্যিবাতে সুন্দর ভাবে ফুটে উঠেছে এই একত্ববাদ সম্পর্কে । কালিমা তায়্যিবা হচ্ছে “লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ “অর্থাৎ আল্লাহ ছাড়া কোন ইলাহ বা মাবুদ নেই। মুহাম্মাদ (সাঃ) আল্লাহর বান্দা ও রাসুল। এই কালিমা তায়্যিবা হচ্ছে পবিত্র বাক্য যা আল্লাহ তায়ালার একক সত্ত্বা ও অন্য সব কিছু তার বান্দা প্রকাশ করে।কালেমা তায়্যিবাকে ভাঙ্গলে দুটো অংশে পাওয়া যাবে “লা ইলাহা ইল্লাল্লাহ” অর্থাৎ আল্লাহ ছাড়া কোন মাবুদ বা ইলাহ নাই । অর্থাৎ পৃথিবীতে এক মাত্র ইবাদাতের যোগ্য তিনি মহান আল্লাহতায়ালা ।

ইসলাম শিক্ষা এসাইনমেন্ট উত্তর

কালিমা তায়্যিবার দ্বিতীয় অংশে বলা হচ্ছে-

“মুহাম্মাদুর রাসুলুল্লাহ” অর্থাৎ হযরত মুহাম্মাদ (সাঃ) আল্লাহর রাসুল ও বান্দা। এই অংশে বলে দেওয়া হয়েছে যে মুহাম্মাদ (সাঃ) ও আল্লাহর সৃষ্টি এবং পৃথিবীতে আমাদের মাঝে প্রেরিত তাহার বান্দা মাত্র। আমরা আল্লাহর পরিচয় জানতাম না, তার পথ জানতাম না। মুহাম্মাদ (সাঃ) এর মাধ্যমে আল্লাহ আমাদের শিখিয়েছেন।

নবী মুহাম্মাদ (সাঃ) আল্লাহর কাছ থেকে বাণী পেয়ে তা আমাদের জানিয়েছেন শিখিয়েছেন। যাতে আমরা এক অদ্বিতীয় আল্লাহকে একক সত্ত্বা হিসাবে বিশ্বাস করি তথা তাওহীদের উপর ইমান আনি। এ সম্পর্কে কালিমা শাহাদাতে আরও জোরালোভাবে সাক্ষ্য দিয়ে তাহার একক সত্ত্বাকে ঘোষনা দেওয়া হয়েছে ।

“আশহাদু আল লা-ইলাহা ইল্লাহু ওয়াহদাহু লা-শারিকালাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু”

অর্থাৎ আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কোন ইলাহ নেই। তিনি একক, তার কোন শরীক নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয় মুহাম্মাদ (সাঃ) তার বান্দা ও রাসুল।কাজেই আমরা কালিমা শাহাদাত সুন্দর ভাবে বলতে শিখব। এর মাধ্যমে আল্লাহ তায়ালাকে একক সত্ত্বা হিসাবে সাক্ষ্য দিয়া ঘোষনা করা হয় ।

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

12 comments

  1. ৬ষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট

  2. ইসলাম শিক্ষা এসাইনমেন্ট উত্তর দেওয়ার জন্য ধন্যবাদ

  3. Islamic Studies Assignment Answer gd…tnx

Leave a Reply