মাধ্যমিকের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট – ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যা আছে

মাধ্যমিকের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

মাধ্যমিকের ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ-৯ম শ্রেণিরঃ করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। অনলাইন ক্লাসে চলছে পড়াশোনা। এরই মধ্যে গত বছরের অ্যাসাইনমেন্টে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে। গত বছরের মতো এ বছরও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে। ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হয়েছে। এবার ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশিগতকাল বৃহস্পতিবার (২৫ মার্চ) ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে

২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি

২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট যা আছে

সপ্তাহ শুরুর দুদিন আগে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হবে মাউশির ওয়েবসাইটে। সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের সেই অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে (সরাসরি/অনলাইনে) নতুন অ্যাসাইনমেন্ট নেবে। অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। এর আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে ২০২১ শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা প্রকাশ করা হয়েছে।

অ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ : ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট pdf পোষ্টে আপনাদের স্বাগত্বম। আপন কি ২য় assignment ডাউনলোড করতে এখানে এসেছেন? তাহলে আপনি ঠিক জায়গাতেই এসেছেন। এখন আমারা আপনাদের সাথে ২য় সপ্তাহের assignment শেয়ার করব।

৬ষ্ঠ শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ বিশ্বপরিচয় এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৭ম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৭ম শ্রেণির বাংলাদেশ বিশ্বপরিচয় এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৮ম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৮ম শ্রেণির বাংলাদেশ বিশ্বপরিচয় এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৯ম শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৯ম শ্রেণির জীববিজ্ঞান এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৯ম শ্রেণির পৌরনীতি এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

৯ম শ্রেণির ফিন্যান্সিং এসাইনমেন্ট ২য় সপ্তাহের 

ডাউনলোড করুনঃ ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহের pdf

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা মহামারির কারণে গত বছর ১৮ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ২০২১ শিক্ষাবর্ষে নির্ধারিত পাঠ্যসূচির কার্যক্রম শুরু করা হয়ে ওঠেনি। এ কারণে শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখনপ্রক্রিয়া অব্যাহত রাখতে গত বছরের মতো ২০২১ শিক্ষাবর্ষে ধারাবাহিকভাবে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে।

অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে, তা নিশ্চিত করতে বলা হয়েছে। ২০ মার্চ থেকে অ্যাসাইনমেন্ট প্রদান ও জমা নেওয়ার কাজ শুরু করতে হবে। অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাড়ির কাজ শিক্ষার্থীদের দেওয়া যাবে না।

২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ

এই অ্যাসাইনমেন্ট (কাজ) মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের অর্জিত শিখনফল সবলতা বা দুর্বলতা চিহ্নিত করে পরবর্তী সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত সময়ে কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখনফল মূল্যায়ন করা হবে। পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে কোন সপ্তাহে শিক্ষার্থীর কী মূল্যায়ন করা হবে, সে বিবেচনায় অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রণয়ন করা হয়েছে।

দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

শিক্ষকেরা যেভাবে মূল্যায়ন করবেনঃ

অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাড়ির কাজ শিক্ষার্থীদের দেওয়া যাবে না। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে সব মূল্যায়ন রেকর্ড যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের আওতায় ব্যাখ্যামূলক প্রশ্ন, নির্দেশনা অনুসরণ করে নিবন্ধ, রচনা, অনুচ্ছেদ লিখন, সাহিত্য পর্যালোচনা, কেস স্টাডি, প্রজেক্ট, পরীক্ষণ, সারসংক্ষেপ, সারাংশ লিখন, মডেল, চার্ট, পোস্টার তৈরি, ছবি আঁকা, প্রতিবেদন প্রণয়ন প্রভৃতি অন্তর্ভুক্ত রয়েছে। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ সাদা কাগজে স্বহস্তে লিখে জমা দেওয়া নিশ্চিত করতে হবে শিক্ষকদের। অভিভাবক বা তাঁর প্রতিনিধি স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতি সপ্তাহে এক দিন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করবেন এবং জমা দেবেন। শিক্ষার্থীদের লেখায় তাঁর মৌলিক চিন্তা, কল্পনা, সৃজনশীলতা প্রতিফলিত হয়েছে কি না, শিক্ষকেরা তা বিশেষভাবে লক্ষ করবেন। প্রত্যেক শিক্ষার্থীকে প্রতিটি বিষয়ের প্রতিটির অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ মূল্যায়ন করে তার সবল/দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করতে হবে। এমনভাবে মন্তব্য লিপিবদ্ধ করতে হবে, যেন শিক্ষার্থীরা তাঁদের সবল ও দুর্বলতার দিকগুলো বুঝতে পারেন। শিক্ষার্থীদের ‘অতি উত্তম’, ‘উত্তম’, ‘ভালো’, ‘অগ্রগতি প্রয়োজন’ ইত্যাদির মাধ্যমে অ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে বলা হয়েছে শিক্ষকদের ।

Assignment for 2nd week of secondary

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

সারসংক্ষেপ

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

One comment

  1. ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট দিছে তাহলে…? ভালো হয়েছে ভাইয়া..এখানে সুন্দরভাবে পাওয়া যায়,১ম সপ্তাহের গুলো ও এখানে পাইছি.িউত্তরগুলো কবে পাবো..?

Leave a Reply