বাংলা এসাইনমেন্ট উত্তর – ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি

বাংলা এসাইনমেন্ট উত্তর

বাংলা এসাইনমেন্ট উত্তর ক্লাস 6 জন্য ১ ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট 2021। Bangla বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ প্রথম সপ্তাহে আপ্লাই ফর জবস ২৪ ডটকম-এ সব সাবজেক্ট এসাইনমেন্ট সলিউশন সেকশন পাওয়া যায়। আজ আমরা আপনাদের জন্য ক্লাস 6 এর বাংলা এসাইনমেন্ট সমাধান দেওয়ার চেষ্টা করব। এই পোস্টে আমরা আপনার জন্য পুরো সপ্তাহে অ্যাসাইনমেন্ট সলিউশন ৬ষ্ঠ শ্রেণির জন্য ব্যবস্থা করেছি। সুতরাং আমাদের সাথে থাকুন

৬ষ্ঠ শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর

নির্ধারিত কাজঃ

১.নিচের রচনাংশটুকু চলিত রীতিতে রুপান্তর কর ?

তারপর স্বীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তাহার কাছে গেলেন। সেখানে গিয়া আগের মতো একটি গাভি চাহিলেন। সেও ধবল রোগীর মতো তাহাকে কিছুই দিলনা । তখন স্বর্গীয়দূত বলিলেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলিয়া থাক, তবে যেমন ছিলে আল্লাহ তোমাকে আবার তেমনি করিবেন

তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধছিল, তাহার কাছে গিয়া বলিলেন, আমি এক বিদেশি । বিদেশে আমার সম্বল ফুরাইয়া গিয়াছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌছিবার আর কোনো উপায় নাই। যিনি তোমার চক্ষু ভালো করিয়া দিয়াছেন, আমি তোমাকে সেই আল্লাহর দোহাই দিয়া একটি ছাগল চাহিতেছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়া দেশে ফিরিয়া যাইতে পারি ।

Class 6 1st week Assignment Ans 2021

উত্তর : তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তার কাছে গেলেন। সেখানে গিয়ে আগের মতাে একটি গাভি চাইলেন। সেও ধবল রােগীর মতাে তাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয়দূত বললেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলে থাক, তবে যেমন ছিলে আল্লাহ তােমাকে আবার তেমন করবেন।

তারপর স্বর্গীয়দূত পূর্বে যে অন্ধছিল, তার কাছে গিয়ে বললেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরিয়ে গিয়েছে । এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছানোর আর কোনাে উপায় নেই। যিনি তােমার চোখ ভালাে করে দিয়েছেন, আমি তােমাকে সেই আল্লাহর দোহাই দিয়ে একটি ছাগল চাচ্ছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়ে দেশে ফিরে যেতে পারি।

৭ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর

নির্ধারিত কাজ:

প্রশ্ন:  নিচে উল্লিখিত অংশটি সাধুরীতিতে রচিত । উপযুক্ত কারণ দেখিয়ে তার যৌক্তিকতা তুলে ধর।

সংবাদ পাইলাম, কারুণিওয়ালার সহিত মিনির এই যে দ্বিতীয় সাক্ষাৎ তাহা নহে, ইতোমধ্যে সে প্রায় প্রত্যহ আসিয়া পেস্তা বাদাম ঘুষ দিয়া মিনির হুর হদয়টুকু অনেকটা অধিকার করিয়া লইয়াছে । ( উত্তরের কাজ চলছে,অপেক্ষা করুন )

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর

Class 8 Bangla Assignment Answer 1st Week

কেস- স্টাডি: রিনা ও মলি স্কুলে নতুন বই আনতে গিয়েছে। বই নিয়ে বের হওয়ার সময় তারা স্কুলের মাঠে একটি দামি মোবাইল ফোন পেল। তারা তাদের সহপাঠী রনির সাথে বিষয়টি নিয়ে আলোচনা করে। তারা সিদ্ধান্ত নেয় যে, ফোনের প্রকৃত মালিককে এটি ফেরত দেবে। কোন প্রক্রিয়ার মাধ্যমে তারা প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহের বর্ণনা ।

নির্দেশনাঃ “পড়ে যাওয়া” গল্পটি ভালো করে পাঠ করবে এবং গল্পের বাদল, বিধু, ফেরত দিয়েছিল, সেই অভিজ্ঞতার আলোকে অ্যাসাইনমেন্ট তৈরি করবে।

অধ্যায় ও বিষয়বস্তুর শিরোনামঃ এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম

প্রশ্ন: ০১ সর্বকালের সর্বশরেষ্ট বাঙালি, স্বাধীনতার স্থপতি, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা যুদ্ধে বাঁপিয়ে পড়ার জন্য যে সব যুক্তি তুলে ধরেছেন সেগুলো সাজিয়ে লিখ । ( উত্তরের কাজ চলছে,অপেক্ষা করুন )

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর

Bangla Assignment for Class 9 1st Week 2021

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ:

অনুছেদ রচনা

“স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব বিষয়ক অনুচ্ছেদ “

মূল্যায়ন নির্দেশক: ‘বই পড়া” প্রবন্ধির আলোকে শিক্ষার্থীরা অনুচ্ছেদটি রচনা করবে। প্রয়োজনে “বাংলা ভাষার ব্যাকরণ ও নির্মিতি’ বই থেকে করবে।

উত্তরঃ  স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব বিষয়ক অনুচ্ছেদ– “বই পড়া” প্রবন্ধটি প্রমথ চৌধুরীর প্রবন্ধ সংগ্রহ থেকে নির্বাচন করা হয়েছে। আজকের আলোচনায় “স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব” নিয়ে অনুচ্ছেদ রচনা হয়েছে। সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত। আমাদের পাঠচর্চায় অনভ্যাস যে শিক্ষাব্যবস্থার ত্রুটির জন্য ঘটছে তা সহজেই লক্ষণীয়। আর্থিক অনটনের কারণে অর্থকরী নয় এমন সবকিছুই এদেশে অনর্থক বলে বিবেচনা করা হয়। সেজন্য বই পড়ার প্রতি লোকের অনীহা দেখা যায়। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লব্ধ শিক্ষা পূর্ণাঙ্গ নয় বলে ব্যাপকভাবে বই পড়া দরকার। যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার। তার জন্য বই পড়ার অভ্যাস বাড়াতে হবে। এর জন্য লাইব্রেরি প্রতিষ্ঠার প্রয়োজন।

বই-ই হচ্ছে মানুষের শ্রেষ্ঠ সম্পদ। যার সাথে পার্থিব কোনো সম্পদের তুলনা হতে পারে না।একদিন হয়তো পার্থিব সব সম্পদ বিনষ্ট হয়ে যাবে, কিন্তু একটি ভালো বই থেকে প্রাপ্ত জ্ঞান কখনো নিঃশেষ হবেনা, তা চিরকাল হৃদয় জ্ঞানের প্রদীপ জ্বালিয়ে রাখবে।বাধ্য না হলে লোকে বই পড়ে না। লাইব্রেরীতে লোকে নিজের পছন্দ অনুযায়ী বই পড়ে যথার্থ শিক্ষিত হয়ে উঠতে পারে।প্রগতিশীল জগতের সাথে তাল মিলিয়ে চলার জন্য সাহিত্যচর্চা করা আবশ্যক।

কেননা, সাহিত্যচর্চা হচ্ছে শিক্ষার সর্ব প্রধান অঙ্গ। আর সাহিত্য চর্চা করার জন্যই আমাদের বই পড়তে হবে। একই কারণে লাইব্রেরীর প্রতিষ্ঠা আবশ্যক। বইয়ের ভেতরে থাকে অজানা তথ্যের খাজানা ।যখন আমরা বই পড়বো তখন বইটির ভিতরে থাকা নানা ধরনের তথ্যের সাথে পরিচিতি লাভ করতে পারব । হোক সেটি ফিকশন কিংবা ননফিকশন , বই-ই পারে একজন মানুষকে যথার্থ জ্ঞানী বানাতে ।

বাংলা অ্যাসাইনমেন্ট 2021

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির প্রতিটি বিষয়ের এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর দেখতে আমাদের পেজে চোখ রাখুন । সকল এসাইনমেন্ট পাবেন এক ঠিকানায় এবং খুব সহজেই । যেসকল এসাইনমেন্ট এর উত্তর অপেক্ষামান রয়েছে সেগুলো কালেক্ট করার কাজ চলমান রয়েছে, অনুগ্রহ করে আপনারা অল্প কিছু সময় অপেক্ষা করুন,খুব শিঘ্রই উত্তরগুলো আপনাদের মাঝে উপস্থাপন করা হবে । ধন্যবাদ ।

About ApplyForJob

Check Also

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি

মহাদেশ ও মহাসাগর কয়টি ও কি কি মহাদেশ গুলোর নাম: আমরা পৃথিবীতে বসবাস করি, এই …

6 comments

  1. বাংলা এসাইনমেন্ট

  2. সোহেল ভাই

    উত্তর পাওয়ার জন্য ধন্যবাদ

  3. i am waiting for your answer. plz do fast.

Leave a Reply