বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩: বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ: বাংলাদেশ নৌবাহিনী ২০২৩-এ বাংলাদেশ নৌবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ নাবিক, মহিলা নাবিক, এমওডিসি, কমিশন্ড অফিসার, অফিসার ক্যাডেট, সাবমেরিনার, নৌকমান্ডোসহ সকল নিয়োগ বিজ্ঞপ্তি এখানে সবার আগে প্রকাশিত হয়। বিস্তারিত নিচে দেখে নিন এবং নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করুন। সুন্দর ক্যারিয়ার গড়ার এক অপূর্ব সুযোগ বাংলাদেশ নৌ-বাহিনী। আপনার যোগ্যতা অনুযায়ী আবেদন করে ফেলুন। আবেদনের সকল নিয়ম এখানে দেয়া আছে, পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনীর অফিসিয়াল সাইটেও পাবেন।

Bangladesh navy job circular 2023

চাকরির ধরনডিফেন্স চাকরি
প্রতিষ্ঠাননাবিক, এমওডিসি, সাবমেরিনার, নৌ-কমান্ডো
পদঅনির্ধারিত
পদের সংখ্যাঅনির্ধারিত
বয়স১৭-২৮ বছর
শিক্ষাগত যোগ্যতাএসএসসি/ এইচএসসি
আবেদনের মাধ্যমঅনলাইনে
আবেদনের শেষ তারিখ১০ জানুয়ারি ২০২৩

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩

বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক নিম্নলিখিত পদে চুক্তিভিত্তিক জনবল নিয়োগের নিমিত্তে প্রকৃত যোগ্যতাসম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে। বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০২২ বি-ডিইও ব্যাচে জনবল নিয়োগের নিমিত্তে প্রকৃত যোগ্যতাসম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখতে পিডিএফ ফাইল দেখুন।

শূণ্যপদঃ কমিশন্ড অফিসার
পদের সংখ্যাঃ
দেওয়া নেই
আবেদনের শেষ সময়ঃ ১০-০১-২০২৩ ইং

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদনের যোগ্যতা

১ জুলাই ২০২৩ তারিখে বয়স হতে হবে ৩০ অনুর্ধ বছরের মধ্যে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে তা ১৮ থেকে ২৩ বছর।
পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার অর্থাৎ ৫ ফুট ৪ ইঞ্চি। আর ওজন ন্যূনতম ৫০ কেজি। তবে নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ১৫৭.৪৮ সেন্টিমিটার, অর্থাৎ ৫ ফুট ২ ইঞ্চি। আর ওজন ৪৭ কেজি।
নারী ও পুরুষ উভয় ধরনের প্রার্থীদেরই অবিবাহিত হতে হবে।
বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫ হতে হবে। আর উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৪.০ হতে হবে। উল্লেখ্য, বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রেও এ শর্ত প্রযোজ্য।
ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে অন্তত ৩টিতে ‘এ’ গ্রেড ও ২টিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। আর ‘এ’ লেভেলে ন্যূনতম ২টি বিষয়ে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পর্যায়ের পরীক্ষায় সাবজেক্ট হিসেবে গণিত ও পদার্থবিজ্ঞান থাকতে হবে।

আবেদন ফি

আগ্রহী প্রার্থীকে এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং অথবা মোবাইল ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে আবেদন ফি বাবদ ৭০০ টাকা (চার্জ ছাড়া) জমা দিতে হবে।

আবেদনের অযোগ্যতা

 

সেনা, নৌ ও বিমানবাহিনী বা যেকোনো সরকারি চাকরি থেকে বরখাস্ত বা অপসারিত।
আইএসএসবি থেকে দুবার স্ক্রিল্ডআউট বা প্রত্যাখ্যাত।

 

 

সেনা, নৌ ও বিমানবাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।

 

 

যেকোনো বিচারালয় থেকে দণ্ডপ্রাপ্ত হলে।

 

 

অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে বিবেচিত হবে।

 

 

নৌবাহিনী নিয়োগ ২০২৩

আবেদনের পদ্ধতি

নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদানে আগ্রহীদের অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে http://www.joinnavy.navy.mil.bd তে ঢুঁ মেরে আবেদন করতে পারবেন আগ্রহীরা।

নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

মনোনয়নের পদ্ধতি

আবেদনকারীদের মধ্য থেকে যোগ্যদের নিচের উপায়ে বাছাই করা হবে—
১.
প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার: ঢাকা, মিরপুর-১৪ প্রাথমিক সাক্ষাৎকার এ বছরের ২৩ থেকে ২৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে। তারিখ পরিবর্তনও হতে পারে।
২.
লিখিত পরীক্ষা: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে বাছাইকৃত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে ১১ জুন (পরিবর্তনযোগ্য) তারিখে অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। পরবর্তী সময়ে ধাপে ধাপে আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাৎকার, চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

নির্বাচিত প্রার্থীরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ নেবেন। এরপর বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাস প্রশিক্ষণ নিতে হবে। মোট তিন বছরের এই প্রশিক্ষণ শেষে প্রার্থী বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন লাভ করবেন। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা আগামী বছর, অর্থাৎ ২০২২ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেবেন।

প্রশিক্ষণ বা কমিশন
বাংলাদেশ মিলিটারি একাডেমিতে দশ (১০) সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপমেন্ট হিসেবে ১৮ মাস সহ মোট তিন বছর মেয়াদী আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে সাব লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ রাখা ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি অনার্স এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল হতে প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ইলেক্ট্রিক্যাল শাখার ক্যাডেটদের বুয়েট/মিলিটারি ইনস্টিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদান করা হবে।

বেতন ভাতা
সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধা সহ সশস্ত্র বাহিনীর বেতন ক্রম অনুযায়ী অফিসারগণ বেতন ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে মিডশিপমেন্ট হিসেবে পদোন্নতি পাওয়ার পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

আবেদন ফরম সংগ্রহ ও পূরণ
অনলাইন আবেদন পদ্ধতিঃ আবেদনকারী প্রার্থীগণকে নৌবাহিনীর ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজে এপ্লাই নাউ বাটনে ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে।

এ পর্যায়ে প্রার্থীগণ যেকোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট বা ডেবিট কার্ড এবং মোবাইল ব্যাংকিং যেমনঃ বিকাশ, রকেট, শিওর ক্যাশ ইত্যাদি ব্যবহার করার মাধ্যমে চার্জ ব্যতীত সাতশত টাকা অফেরৎযোগ্য আবেদন ফি প্রদান করা যাবে।

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার এবং পার্সোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে।

About ApplyForJob

Check Also

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩: বন অধিদপ্তর শূন্য পদে বন …

Leave a Reply